Pakistan-occupied Jammu And Kashmir: 'পাকিস্তান সে লেঙ্গে আজাদি,' পাক-অধিকৃত কাশ্মীরে প্রবল বিক্ষোভ

গত কয়েক দশকে জম্মু ও কাশ্মীরে পাকিস্তানের মদতে বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের হিংসাত্মক চেহারা দেখা গিয়েছে। এবার পাক-অধিকৃত কাশ্মীরেই বিচ্ছিন্নতাবাদী আন্দোলন তুঙ্গে উঠেছে।

Soumya Gangully | Published : May 11, 2024 10:05 AM IST / Updated: May 11 2024, 05:32 PM IST

পাকিস্তানের মদতে জম্মু ও কাশ্মীরে 'আজাদি' স্লোগান উঠেছে। এবার পাক-অধিকৃত কাশ্মীরেই উঠল 'পাকিস্তান সে লেঙ্গে আজাদি' স্লোগান। গত কয়েকদিন ধরেই পাক-অধিকৃত কাশ্মীরে প্রবল বিক্ষোভ হচ্ছে। শুক্রবার উত্তপ্ত হয়ে ওঠে পাক-অধিকৃত কাশ্মীরের মীরপুর জেলার দাদিয়াল তেহসিল। শনিবারও পাক-অধিকৃত কাশ্মীরে তুমুল বিক্ষোভ দেখা যাচ্ছে। এদিন প্রতিবাদের ডাক দিয়েছিল জয়েন্ট আওয়ামি অ্যাকশন কমিটি। প্রবল মুদ্রাস্ফীতি, লোডশেডিং, আন্দোলনকারীদের উপর পুলিশের অত্যাচার-সহ বিভিন্ন ইস্যুতে বিক্ষোভ আয়োজন করা হয়। পাক-অধিকৃত কাশ্মীরের রাজধানী মুজফফরাবাদে চাক্কা-জ্যাম ও শাটার-ডাউন ধর্মঘটের ডাক দেওয়া হয়। এর ফলে কার্যত স্তব্ধ হয়ে যায় মুজফফরাবাদ। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে বিক্ষোভের ভিডিও। এই বিক্ষোভেই 'পাকিস্তান সে লেঙ্গে আজাদি' স্লোগান উঠল।

পাক-অধিকৃত কাশ্মীরে যুদ্ধ পরিস্থিতি

Latest Videos

পাক-অধিকৃত কাশ্মীরে বেশ কিছুদিন ধরেই ইসলামাবাদের বিরুদ্ধে ক্ষোভ বাড়ছে। স্থানীয় বাসিন্দারা ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি, আটা-ময়দার মতো নিত্য প্রয়োজনীয় পণ্যের চরম ঘাটতি, চরম বিদ্যুৎ বিভ্রাট, বেকারত্ব, পরিকাঠামোর অনুন্নয়ন নিয়ে ক্ষুব্ধ। এই কারণেই বিক্ষোভ বাড়ছে। মিছিল ও আন্দোলন দমন করার জন্য শক্তি প্রয়োগ করছে পাকিস্তানের সেনাবাহিনী ও পুলিশ। তবে তাতে বিক্ষোভ ঠেকানো যাচ্ছে না। পুলিশের ব্যারিকেড টপকে এগিয়ে যেতে দেখা গিয়েছে আন্দোলনকারীদের। পুলিশকর্মীদের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষও দেখা গিয়েছে। আন্দোলনকারীদের দাবি, তাঁরা দীর্ঘদিন ধরেই নানা অভাব-অভিযোগ জানিয়ে আসছিলেন। কিন্তু পাকিস্তানি প্রশাসন সেই দাবিতে কর্ণপাত করেনি। সেই কারণেই বাধ্য হয়ে তাঁরা বিক্ষোভ দেখাচ্ছেন।

 

 

পাকিস্তান সরকারের দমন-পীড়ন

বিক্ষোভ দমন করার লক্ষ্যে বৃহস্পতিবার গভীর রাতে ব্যবসায়ী সংগঠনের নেতা শৌকত নওয়াজ মীরের বাড়িতে হানা দেয় মুজফফরাবাদ পুলিশ। জয়েন্ট আওয়ামি অ্যাকশন কমিটির আরও কয়েকজন সদস্যের বাড়িতেও হানা দেয় পুলিশ। ছাত্র সংগঠনের ২ জন নেতা-সহ ৮ জনকে আটক করা হয়। রাজনৈতিক আন্দোলনকারী আমজাদ আয়ুব মির্জা জানিয়েছেন, শান্তিপূর্ণ বিক্ষোভে পুলিশি অত্যাচারের প্রতিবাদেই বিক্ষোভ শুরু হয়েছে।

 

 

 

 

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Pakistan-Occupied Kashmir: পাক-অধিকৃত কাশ্মীরে তীব্র বিক্ষোভ-সংঘর্ষ, জারি ১৪৪ ধারা

'পাক অধিকৃত কাশ্মীর ভারতেরই অঙ্গ, ফের ভারতের সঙ্গে মিশে যাবে', কেন্দ্রীয় মন্ত্রী

PoK Protests: বিদ্যুতের মাত্রাতিরিক্ত বিল, পাক-অধিকৃত কাশ্মীরে প্রবল বিক্ষোভ

Share this article
click me!

Latest Videos

'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
আর একটু বাকি! ফুঁসছে নদী, রাস্তার উপর দিয়ে বইছে জল, আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি Alipurduar Flood
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা