WB By Poll: 'কমিশন প্রভাবিত', 'ভবানীপুরের ভোট' ঘোষণায় চটলেন দিলীপ, কী বার্তা ফিরহাদ-সুজনদের


 'কমিশন অবশ্যই প্রভাবিত হয়েছে', বহু প্রতিক্ষিত মমতার কেন্দ্র ভবানীপুরের উপনির্বাচনের তারিখ ঘোষণা হতেই সরাসরি কমিশনকেই তোপ দাগলেন দিলীপ ঘোষ। তবে নির্বাচন কমিশনের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম। 

Asianet News Bangla | Published : Sep 4, 2021 12:27 PM IST

 'কমিশন অবশ্যই প্রভাবিত হয়েছে', বহু প্রতিক্ষিত মমতার কেন্দ্র ভবানীপুরের উপনির্বাচনের তারিখ ঘোষণা হতেই সরাসরি কমিশনকেই তোপ দাগলেন দিলীপ ঘোষ। কারণ এর উপরেই অনেক কিছু নির্ভর করছে। মে মাসে ফল প্রকাশের পর অনেক দড়ি টানাটানি-চিঠি-সাক্ষাত পেরিয়ে অবশেষে ভবানীপুর কেন্দ্রের উপনির্বাচনের তারিখ মিলেছে। আর এখানেই একুশের মোড়। তবে নির্বাচন কমিশনের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম। বাকি কেন্দ্রগুলির উপনির্বাচনের দাবি জানিয়েছেন বাম নেতা সুজন চক্রবর্তী। 

আরও পড়ুন, ৩০ সেপ্টেম্বর ভবানীপুর বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন, গণনা ৩ অক্টোবর

উপনির্বাচন ঘোষণা প্রসঙ্গে ফিরহাদ হাকিম বলেছেন,'ধন্যবাদ জানাই কমিশনকে দেরিতে হলে ন‍্যায়ের বিচার হয়েছে। এত কিছু বিজেপি বলছিল। এখন বিজেপি ধপ পড়ে গেল। বাংলার উপর খুব রাগ বিজেপির। যখন নির্বাচন হলে ছিল। বিজেপি গণতন্ত্রের দোহায় নিয়ে রাজনীতি চেষ্টা করে। আর তৃণমূল কংগ্রেস গণতন্ত্র রক্ষা করে।কোন রাজনীতি দোহায় দেয় না। ভবানীপুর তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘরের মানুষ। নির্বাচন কমিশন নিয়ম মেনে উপনির্বাচন হয়।' যদিও এদিন তিনি আরও বলেছেন,' পুর নির্বাচন যে নিয়ম বেধে দেবে তাই করা হবে। সেই ভাবে পুরনির্বাচন হবে। আগের থেকে অনেক করোনা আক্রান্ত সংখ্যা কমে গেছে।'পাশাপাশি বামনেতা সুজন চক্রবর্তী  বলেছেন,' তিনটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন ঘোষণা করা হয়েছে। বাকিগুলিরও দ্রুত ঘোষনা করা উচিত ।'  তবে তার প্রশ্ন বিগত তিন বছর ধরে পুরসভার ভোটের নির্বাচন স্থগিত আছে। তা যাতে দ্রুত সম্পন্ন হয় সেই বিষয়ে রাজ্য সরকার ও রাজ্য নির্বাচন কমিশনকে ব্যবস্থা নিতে হবে।

আরও পড়ুন, 'সরকারের অক্সিজেন পেয়েই বিশ্বভারতীতে আখড়া বামেদের', বিস্ফোরক দিলীপ, পাল্টা কুনাল-সুজনরাও
অপরদিকে, কমিশনের এই ঘোষণা পর পাল্টা প্রশ্ন ছুড়ে দিয়েছেন দিলীপ ঘোষ। তিনি বলেছেন, 'আমরা চিন্তায় আছি। হঠাৎ ভবানীপুরেই কেন হবে ভোট। তাহলে বাকি কেন্দ্রে নয় কেন।' প্রসঙ্গত, যে পাঁচটি কেন্দ্রে উপনির্বাচন হওয়ার কথা, এর মধ্যে ভবানীপুর কেন্দ্র থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়ের ভোটে লড়ার কথা। কারণ এবার শুভেন্দু অধিকারীর কাছে নন্দীগ্রাম কেন্দ্র থেকে পরাজিত হয়েছেন। তবে নন্দীগ্রাম থেকে পরাজিত হওয়ার শপথ নেওয়ার ৬ মাসের মধ্যে যে কোনও একটি বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হতে হবে মুখ্যমন্ত্রীকে। ৫ নভেম্বর সেই সময় সীমা শেষ হচ্ছে। তবে তার আগেই মুশিকিল আসান করেছে নির্বাচন কমিশন।পুজোর আগেই ভবানীপুর আসনে উপনির্বাচন হবে। ৩০ সেপ্টেম্বর সেখানে উপনির্বাচন। 

আরও পড়ুন, Coal Scam: অভিষেকের বাড়িতে আসতে পারে ED, কয়লাকাণ্ডে আজ শহরের একাধিক অফিসে হানা

এদিন কমিশনের তরফে উল্লেখ করা হয়েছে সাংবিধানিক প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে ভবানীপুর বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন ঘোষণা করা হল। অর্থাৎ মুখ্যমন্ত্রী বিধায়ক হতে না পারলে সাংবিধানিক সঙ্কট তৈরি হতে পারে। আর এখানেই তোপ দেগে দিলীপ ঘোষ বলেছেন, সরকার চলছে। তাহলে সাংবিধানিক সঙ্কট তৈরি হবে কেন। কী উদ্দেশ্য়ে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখনও জীবন যাত্রা স্বাভাবিক হয়নি। যানবাহন ঠিক মতো চলছে না। তাই সিদ্ধান্ত নিয়ে আমরা প্রশ্ন তুলতেই পারি।' এখানেই শেষ তিনি আরও বলেন, কমিশন অবশ্যই প্রভাবিত হয়েছে, আমরা জানতে চাইব কেন এটা হয়েছে।'

    আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা 

আরও পড়ুন, বনগাঁ লোকাল নয়, জাপানে ঠেলা মেরে ট্রেনে তোলে প্রোফেশনাল পুশার, রইল পৃথিবীর আজব কাজের হদিস 

 

Share this article
click me!