'২৪ ঘন্টার মধ্যে ক্ষমা চাইতে হবে-অন্যথায় পদত্যাগ ', 'মুসলিম কন্যা' ইস্যুতে মহুয়াকে বার্তা সৌরভের


 উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রথম স্থান অধিকারী রুমেনা সুলতানার পরিচয় দিতে গিয়ে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভানেত্রীর 'মুসলিম কন্যা' মন্তব্য ঘিরে প্রতিবাদে উত্তাল রাজ্য-রাজনীতি। অধীর-মালব্যর পর এবার  এই ঘটনায় রীতিমত ক্ষুব্ধ হয়ে মহুয়া দাসকে তীব্র ধিক্কার জানিয়ে টুইট করলেন প্রদেশ কংগ্রেস নেতা সৌরভ প্রসাদ।
 

Ritam Talukder | Published : Jul 23, 2021 11:32 AM IST / Updated: Jul 23 2021, 05:59 PM IST


 উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রথম স্থান অধিকারী রুমেনা সুলতানার পরিচয় দিতে গিয়ে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভানেত্রীর 'মুসলিম কন্যা' মন্তব্য ঘিরে প্রতিবাদে উত্তাল রাজ্য-রাজনীতি। অধীর-মালব্যর পর এবার  এই ঘটনায় রীতিমত ক্ষুব্ধ হয়ে মহুয়া দাসকে তীব্র ধিক্কার জানিয়ে টুইট করলেন প্রদেশ কংগ্রেস নেতা সৌরভ প্রসাদ।

আরও পড়ুন, রুমেনাকে 'মুসলিম কন্যা' মন্তব্য, মহুয়া দাসের পদত্যাগ চাইল ইমাম অ্যাসোসিয়েশন, সরব BJP-Congress


কংগ্রেস নেতা সৌরভ প্রসাদ এদিন টুইট করে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভানেত্রী মহুয়া দাসের উদ্দেশ্য বলেছেন,'উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশের সময় উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি ড: মহুয়া দাস, প্রথম স্থান অধিকারীর নাম প্রকাশ না করে বার বার তাঁর ধর্মীয় পরিচয় কে উল্লেখ করার জন্য তাকে তীব্র ধিক্কার জানাই ও ২৪ ঘন্টার মধ্যে তাকে এবিষয়ে ক্ষমা চাইতে হবে অন্যথায় পদত্যাগ করতে হবে।' তিনি বলেন, এই  দাবি জানিয়ে শুক্রবার ছাত্র পরিষদের পক্ষ থেকে রাজ্যের শিক্ষামন্ত্রী শ্রী ব্রাত্য বসু ও শিক্ষা প্রতিমন্ত্রী শ্রী পরেশ অধিকারীকে ইমেইলের মাধ্যমে চিঠি পাঠানো হয়েছে।

 

 

আরও পড়ুন, পাস-ফেল নিয়ে জটিলতা, আসানসোলের স্কুলে বিক্ষোভে ফেটে পড়ল HS-র ছাত্রীরা
 
অপরদিকে  প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী এই ঘটনার পর ক্ষোভ উগরে জানিয়েছেন, 'মুসলিম মহিলা প্রথম হয়েছে, বলে যারা বারবার বলছে তাদের এত অবাক কেন হতে হচ্ছে। মুসলিম মেয়ে বলে কি কোনও অঘটন ঘটেছে। মেধা বুদ্ধি পরিশ্রম করে প্রথম হতে হয়। কাউন্সিলের প্রেসে শ্রুতিকটু শুনতে লাগে যখন বলা হয়  প্রথম হয়েছে মুসলমান মেয়ে। ছাত্রীর নাম দেখে সে কোন ধর্মের বোঝানোর দায়িত্ব না নিলে খুশি হব। একজন ছাত্রী ফার্স্ট, ছেলেদের থেকে এগিয়ে চলেছে মেয়েরা, এটা লক্ষণীয়।' উল্লেখ্য, তবে শুধুই সৌরভ প্রসাদ নয়, বিবৃতি দিয়ে  উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভানেত্রী মহুয়া দাসের পদত্যাগ চেয়েছে বেঙ্গল ইমাম অ্য়াসোসিয়েশন।

আরও পড়ুন, 'হিন্দু বাঙালি উদ্বাস্তুকে ভারতীয় মনে করে BJP', নিশীথের নাগরিকত্ব ইস্যুতে কোর্টের চ্যালেঞ্জ সায়ন্তনে

 

 

 

প্রসঙ্গত,  ৮ লাখের অধিক পরীক্ষার্থীকে টপকে গিয়েছে সারা পশ্চিমবঙ্গের মধ্যে মুর্শিদাবাদের ভরতপুরের গয়েশাবাদ অচলা বিদ্যাপীঠের প্রধান শিক্ষক রবিউল আলমের কন্যা রুমনা। রুমনা কান্দির মনীন্দ্র চন্দ্র গার্লস হাই স্কুলের বিজ্ঞান বিভাগের ছাত্রী। মোট ৫০০ নম্বরের মধ্যে ৪৯৯ পেয়ে রাজ্যে প্রথম স্থান দখল করেছে সে। রুমনার মা পেশায় শিক্ষিকা। এহেন কৃতী ছাত্রী রুমনার দাদু মহম্মদ সৈয়দ ছিলেন ডেপুটি ম্যাজিস্ট্রেট। । তাই ছোট থেকেই রুমনার পরিবারের শিক্ষার আলো রয়েছে। এদিকে এই রেজাল্ট জানার পরই রীতিমতো খুশিতে মেতে উঠেছে রুমনা সহ তার শিক্ষক বাবা-মা এমনকি তার ঠাকুরমা পর্যন্ত। 

 

 

 

 

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা 

আরও পড়ুন, বনগাঁ লোকাল নয়, জাপানে ঠেলা মেরে ট্রেনে তোলে প্রোফেশনাল পুশার, রইল পৃথিবীর আজব কাজের হদিস 

Share this article
click me!