রুমেনাকে 'মুসলিম কন্যা' মন্তব্য, মহুয়া দাসের পদত্যাগ চাইল ইমাম অ্যাসোসিয়েশন, সরব BJP-Congress


 উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রথম স্থান অধিকারীর পরিচয় দিতে গিয়ে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভানেত্রীর 'মুসলিম কন্যা' মন্তব্য ঘিরে নিন্দার ঝড় রাজ্যে। এই ঘটনায় রীতিমত ক্ষুব্ধ হয়ে মহুয়া দাসের পদত্যাগ চেয়েছে বেঙ্গল ইমাম অ্য়াসোসিয়েশন।
 

Ritam Talukder | Published : Jul 23, 2021 8:53 AM IST / Updated: Jul 23 2021, 06:00 PM IST

 উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রথম স্থান অধিকারীর পরিচয় দিতে গিয়ে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভানেত্রীর 'মুসলিম কন্যা' মন্তব্য ঘিরে নিন্দার ঝড় রাজ্যে। এই ঘটনায় রীতিমত ক্ষুব্ধ হয়ে মমতার সরকারকে নিশানা করেছেন বিজেপি নেতা অমিত মালব্য এবং প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী। আর এবার বিবৃতি দিয়ে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভানেত্রী মহুয়া দাসের পদত্যাগ চেয়েছে বেঙ্গল ইমাম অ্য়াসোসিয়েশন।

 


 আরও পড়ুন, বাংলার 'নির্বাচনে অত্যাচারিত ৩৫ হাজার মহিলা', কী করে 'দেশ চাইছেন', মমতাকে নিশানার রুপার

উল্লেখ্য, পাঁচশোর মধ্যে ৪৯৯ নম্বর পেয়ে এককভাবে মেধাতালিকায় প্রথম স্থান দখল করেছে মুর্শিদাবাদের কান্দির রুমানা সুলতানা। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভানেত্রী মহুয়া দাস আনুষ্ঠানিকভাবে সেকথা ঘোষণা করেছেন। কিন্তু এরপরেই ঘটে যায় বিপত্তি। তিনি রুমানার নাম বলার সময় মর্শিদাবাদের 'এক মুসলিম কন্যা' শব্দটি ব্যবহার করেন। এরপরেই  নিন্দার ঝড় ওঠে বিভিন্ন মহলে। কেন মেধার পরিবর্তে ধর্মের উপর এত গুরুত্ব দেওয়া হল,  প্রশ্ন তুলেছে বিজেপি-কংগ্রেস। রাজ্যবাসীদেরও একাংশ মহুয়া দাসের ওই মন্তব্যের বিরোধিতা করেছেন।

আরও পড়ুন, পাকিস্তান থেকে BJP নেতাকে হুমকি ফোন, নড়েচড়ে বসল স্বরাষ্ট্রমন্ত্রক, তদন্তে গোয়েন্দারা

 

 

শুক্রবার সকালে বিজেপি আইটি সেলের প্রধান তথা বঙ্গ-বিজেপির সহ পর্যবেক্ষক অমিত মালব্য, এই ঘটনায় রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়কে টুইটে তোপ দেগেছেন। মালব্য বলেছেন, 'মমতা বন্দ্য়োপাধ্যায় বাংলায় রাজনীতি নয়া মাত্রা পেল যখন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভানেত্রী মেধাতালিকায় সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত ছাত্রীর নাম বলার আগে ধর্ম পরিচয় উল্লেখ করেন। একবার নয়, বারবার সেকথা উল্লেখ করেন তিনি। ছাত্রীর মেধার থেকে বড় হল ধর্ম, এসব আর কতদিন আর কতদিন ছাত্রছাত্রীদের সহ্য করতে হবে' বলে প্রশ্ন তুলেছেন তিনি।

আরও পড়ুন, 'হিন্দু বাঙালি উদ্বাস্তুকে ভারতীয় মনে করে BJP', নিশীথের নাগরিকত্ব ইস্যুতে কোর্টের চ্যালেঞ্জ সায়ন্তনের

 


 
অপরদিকে  প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী এই ঘটনার পর ক্ষোভ উগরে জানিয়েছেন, 'মুসলিম মহিলা প্রথম হয়েছে, বলে যারা বারবার বলছে তাদের এত অবাক কেন হতে হচ্ছে। মুসলিম মেয়ে বলে কি কোনও অঘটন ঘটেছে। মেধা বুদ্ধি পরিশ্রম করে প্রথম হতে হয়। কাউন্সিলের প্রেসে শ্রুতিকটু শুনতে লাগে যখন বলা হয়  প্রথম হয়েছে মুসলমান মেয়ে। ছাত্রীর নাম দেখে সে কোন ধর্মের বোঝানোর দায়িত্ব না নিলে খুশি হব। একজন ছাত্রী ফার্স্ট, ছেলেদের থেকে এগিয়ে চলেছে মেয়েরা, এটা লক্ষণীয়।'

 

আরও পড়ুন, রাজ্যের শিক্ষকদের জন্য বড় উপহার মমতার, বাড়ির পাশেই বদলি পেতে নয়া প্রকল্প 'উৎসশ্রী'


এদিকে শুক্রবার উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভানেত্রী মহুয়া দাসের বিরুদ্ধে নাম না করেই বেঙ্গল ইমাম অ্য়াসোসিয়েশন বিবৃতি দিয়ে জানিয়েছে, বৃহস্পতিবার উচ্চ মাধ্যমিক শিক্ষাসংসদের সভাপতি সাংবাদিক বৈঠকে যেভাবে নিজের সাম্প্রদায়িক, ন্যক্কারজনক মানসিকতার প্রকাশ ঘটিয়েছেন, তা অত্যন্ত দুর্ভাগ্যজনক-বেদনাদায়ক। যাঁর অনুপ্রেরণায় তিনি এমন মন্তব্য করতে পারেন, তিনি যদি ওই ভদ্রমহিলাকে এখনই দায়িত্ব থেকে সরিয়ে না দেন, ধরে নিতে হবে, এমন মন্তব্য তাঁর ইচ্ছেতেই করেছেন মিস দাস। তাঁকেও সমান দায়িত্ব নিতে হবে।'

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা 

আরও পড়ুন, বনগাঁ লোকাল নয়, জাপানে ঠেলা মেরে ট্রেনে তোলে প্রোফেশনাল পুশার, রইল পৃথিবীর আজব কাজের হদিস 

Share this article
click me!