Asianet News BanglaAsianet News Bangla

Bhabanipur By Election 2021: ভবানীপুরে নির্ধারিত দিনেই ভোট হচ্ছে, রায়দান হাইকোর্টের

  'ভবানীপুরে ভোট হচ্ছেই', জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট।নির্বাচনী বিজ্ঞপ্তির কিছু অংশে আপত্তি জানিয়ে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল। 

Calcutta High Court to give verdict today on Bhabanipur By Election RTB
Author
Kolkata, First Published Sep 28, 2021, 1:18 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভবানীপুর উপনির্বাচন মামলায় অবশেষে স্বস্তি রাজ্যে। 'ভবানীপুরে ভোট হচ্ছেই', জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট  (Calcutta High Court )। নির্বাচনী বিজ্ঞপ্তির কিছু অংশে আপত্তি জানিয়ে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল। সেই মামলারই রায়দান হল মঙ্গলবার।

আরও পড়ুন, Bhabanipur By Election: 'মোদীকে একমাত্র হারাতে পারেন মমতাই', হুঁশিয়ারি অভিষেকের

মঙ্গলবার এই মামলার রায়দানে কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দালএর নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ জানিয়ে দিয়েছে আগামী ৩০ তারিখ ভবানীপুরের উপনির্বাচন নির্ধারিত দিনেই হবে। অর্থাৎ এই রায়দানের মধ্য দিয়ে ভবানীপুরের ভোট নিয়ে আর কোনও সংশয় থাকল না। পাশাপাশি একজন নির্বাচিত বিধায়ক পদত্যাগ করে নির্বাচনের পরিস্থিতি তৈরি করার পিছনে যে বিরাট নির্বাচনী খরচ আবারও তৈরী হয় তার দায়ভার কে গ্রহণ করবে তা নিয়ে প্রশ্ন তোলা হয়েছিল। আগামী ১৭ তারিখ মামলার পরবর্তী শুনানি।তবে ভোটে নিষেধাজ্ঞার ক্ষেত্রেও একাধিক পর্বের মধ্যে দিয়ে যেতে হতো আদালতকে। ওই উপনির্বাচনের প্রার্থীদের বক্তব্য শুনতে হত। একই সঙ্গে রাজ্য সরকারের যুক্তিও অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। যদি তাঁদের মতামত ছাড়া বড় কওও সিদ্ধান্ত আদালত নিত, নিঃসন্দেহে সেটা নজিরবিহীন বলেই ধরে নেওয়া হত।

আরও পড়ুন, By Election 2021: পুজোর পরেই রাজ্যের বাকি ৪ কেন্দ্রে উপনির্বাচন, নির্ঘন্ট ঘোষণা কমিশনের

উল্লেখ্য, রাজ্যে দুটি কেন্দ্রে বিধানসভা নির্বাচন স্থগিত ছিল। আর ৫ কেন্দ্রে উপনির্বাচন বাকি ছিল। এদিকে একটি কেন্দ্রে উপনির্বাচন ঘোষণা করে প্রথমে নির্বাচন কমিশন। তা হল ভবানীপুর। ভবানীপুরের ভোট আটকাতে আইনি লড়াইয়ের পথে হাঁটতে পারে বলে নিশানা করেছিল বিজেপি। তবে তারাও ওই একই কেন্দ্র থেকে মমতার বিরুদ্ধে প্রিয়াঙ্কা টিব্রেওয়ালকে প্রার্থী হিসেবে দাঁড় করিয়েছে। অপরদিকে ওই কেন্দ্রে কোনও প্রার্থী দেয়নি কংগ্রেস। তাঁদের জোট শরিক সিপিএম এবার ভবানীপুরে প্রার্থী দিয়েছে। প্রসঙ্গত এবার বিপুল ভোট জয়ী হয়েও নন্দীগ্রামে শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে নেমে হেরে যান মমতা বন্দ্য়োপাধ্যায়। নিয়ম অনুযায়ী সেটা আবার ৬ মাসের মধ্য়েই করা হবে। কিন্তু আবার ভোটে কথা উঠলেও বাধ সাধে কোভিড। রাজ্যে দ্বিতীয় ঢেউকে সামাল দিতে গিয়ে হিমশিম খেতে হয়। এরপর সংক্রমণ কমলে উপনির্বাচনের দাবি নিয়ে একাধিকবার কমিশনের দ্বারস্থ হয় তৃণমূল। এদিকে এর বিরোধী করে বিজেপি। ঢাল বানায় কোভিডকে। কিন্তু কমিশন ভবানীপুর উপনির্বাচনের তারিখ ঘোষণা করলে হাতিয়ার বদলায় বিজেপি। এরপরেই বাকি অন্য কেন্দ্রে একসঙ্গে কেন নয়, শুধু ভবানীপুরেই কেন  উপনির্বাচনের নির্ঘন্ট প্রকাশ করা হয়েছে, এইনিয়ে প্রশ্ন তোলে বিজেপি। তারপর তা গড়ায় হাইকোর্টে।  শুক্রবার ভারপ্রাপ্ত প্রধানবিচারপতির ডিভিশন বেঞ্চ ভবানীপুর উপনির্বাচন (Bhabanipur By Election) নিয়ে রায়দান স্থগিত রাখে। অবশেষে মঙ্গলবার  'ভবানীপুরে ভোট হচ্ছেই', জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট।  
 আরও পড়ুন, Bhabanipur By Election: ভবানীপুরে তৃণমূল কর্মীর বাড়িতেও প্রিয়ঙ্কার সমর্থনে চিঠি পাঠাবে BJP
তবে তারপেরই ভবানীপুর উপনির্বাচনের ঘোষণাকে চ্যালেঞ্জ জানিয়ে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে। ভবানীপুরের উপর্নির্বাচন আটকাতে মুখ্যসচিবের চিঠিকে হাতিয়ার করে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেন আইনজীবী সায়ন বন্দ্য়োপাধ্য়ায়। কেন মুখ্যসচিব একটি কেন্দ্রে ভোট চাইলেন বলে প্রশ্ন তুলেছেন মামলাকারী । তাঁর কি সেই অধিকার আছে, তিনি তো শুধু একজনকেই জেতাতে চাইছে বলে নিশানা করেন মামলাকারী।

   আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

 Calcutta High Court to give verdict today on Bhabanipur By Election RTB

Calcutta High Court to give verdict today on Bhabanipur By Election RTB

Follow Us:
Download App:
  • android
  • ios