জোড়া ঘূর্ণাবর্তের আশঙ্কা, আকাশ কালো করে প্রবল বর্ষণ শুরু কলকাতা সহ দক্ষিণবঙ্গে

বুধবার দুপুর পেরোতেই আকাশ কালো করে প্রবল বর্ষণ শুরু কলকাতা সহ দক্ষিণবঙ্গে।পশ্চিমের জেলাগুলিতে বুধবারেও ভারী বৃষ্টির পূর্বাভাস। 

Asianet News Bangla | Published : Sep 22, 2021 9:05 AM IST / Updated: Sep 22 2021, 02:36 PM IST

 
বুধবার দুপুর পেরোতেই আকাশ কালো করে প্রবল বর্ষণ শুরু কলকাতা সহ দক্ষিণবঙ্গে। পশ্চিমের জেলাগুলিতে বুধবারেও ভারী বৃষ্টির পূর্বাভাস। আগামীকাল থেকে পরিস্থিতির উন্নতি। আগামী দুইদিন তাপমাত্রা বাড়বে এবং বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি। শনিবারের পর জোড়া ঘূর্ণাবর্তের আশঙ্কা। রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত দুর্যোগপূর্ণ আবহাওয়ার ইঙ্গিত। 

আরও পড়ুন, By Election: ভবানীপুরে প্রিয়াঙ্কার প্রচারে হরদীপ সিং পুরী, পুলিশি বাধার মুখে সুকান্তরা
আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার ফের ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে। দুদিনের মধ্যে এটি উড়িষ্যা উপকূলে অবস্থান করবে। পশ্চিম ও উত্তর পশ্চিমদিকে এগোবে এই ঘূর্ণাবর্ত। সোমবার আরো একটি ঘূর্ণাবর্তের সম্ভাবনা মধ্য বঙ্গোপসাগরে। এই ঘূর্ণাবর্তের ও  অভিমুখ থাকবে বাংলা ও উড়িষ্যা উপকূল। জোড়া ঘূর্ণাবর্তের প্রভাবে রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত দুর্যোগপূর্ণ আবহাওয়া আশঙ্কা গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও উড়িষ্যাতে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের নিম্নচাপ দক্ষিণ-পূর্ব ঝাড়খন্ডে অবস্থান করছে। এটি ক্রমশ উত্তর ওড়িশা ও উত্তর ছত্রিশগড়ের ওপর দিয়ে মধ্যপ্রদেশে চলে যাবে দুর্বল হয়ে। মৌসুমী অক্ষরেখার ঝাড়খণ্ডের পর দীঘা হয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। 
 আরও পড়ুন, Bhabanipur By Election: আজ ভবানীপুরে জোড়া সভায় মমতা
আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণবঙ্গের পশ্চিমের বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা। পুরুলিয়া বাঁকুড়া বীরভূম পূর্ব ও পশ্চিম বর্ধমান পশ্চিম মেদিনীপুর এবং ঝারগ্রাম এই সাত জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা বেশি। কলকাতাসহ দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও মেঘলা আকাশ দু-এক পশলা হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। কলকাতাসহ পূর্বদিকের জেলাগুলিতে বেলা বাড়লে পরিস্থিতির উন্নতি। কাল থেকে আবহাওয়ার উন্নতি হবে বলেই আবহাওয়াবিদদের ধারণা।উত্তরবঙ্গে আপাতত ভারী বৃষ্টির কোন সম্ভাবনা নেই। আংশিক মেঘলা আকাশ কোথাও কোথাও হালকা বৃষ্টি সামান্য সম্ভাবনা। 

আরও পড়ুন, বিবাহ বহির্ভূত সম্পর্কে জড়িয়েছেন স্বামী মনোজিৎ, বিবাহবিচ্ছেদ চাইলেন শোভন বান্ধবী বৈশাখী

অপরদিকে, হাওয়া অফিস জানিয়েছে, বুধবার রাজস্থান, গুজরাট ,উত্তরাখান্ড ,হিমাচল প্রদেশ ও পাঞ্জাবে ভারী বৃষ্টির পূর্বাভাস। আগামী ৪৮ ঘণ্টায় মধ্যপ্রদেশ ছত্রিশগড় ও বিদর্ভে বৃষ্টির পূর্বাভাস। তেলেঙ্গানা তামিলনাডু সহ দক্ষিণের কয়টি রাজ্যেও আগামী কয়েকদিন ভারী বৃষ্টির পূর্বাভাস মিলেছে।

  আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

 

Share this article
click me!