সকালেই রাতের অন্ধকার, ঘন কালো মেঘ, বজ্রবিদ্যুৎ সহ প্রবল বর্ষণ ২ জেলায়


শুক্রবার সকালেই রাতের আকাশের মতো অন্ধকার জেলায় জেলায়। সাতসকালেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। 

Asianet News Bangla | Published : Aug 6, 2021 2:07 AM IST / Updated: Aug 06 2021, 07:57 AM IST

শুক্রবার সকালেই রাতের আকাশের মতো অন্ধকার জেলায় জেলায়। সাতসকালেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস ।
ইতিমধ্যেই  একটানা বৃষ্টিতে  জলমগ্ন কলকাতা এবং পার্শ্ববর্তী এলাকা। তারই মাঝে ফের বৃষ্টির পূর্বভাসে বাড়ল আশঙ্কা।

আরও পড়ুন, Flood: রাজ্যের বন্যায় মৃতের পরিবার ও আহতদের জন্য ক্ষতিপূরণ, মমতার চিঠির পরেই ঘোষণা মোদীর
আবহাওয়া দফতরের পূর্বভাস অনুযায়ী, সকাল ৬ টা ১৫ থেকে ১ থেকে ২ ঘন্টার মধ্যে বজ্রবিদ্য়ুৎ সহ প্রবল বর্ষণের পূর্বাভাস মুর্শিদাবাদ এবং উত্তর ২৪ পরগণায়। হাওয়া অফিস জানিয়েছে, মৌসুমী অক্ষরেখা সক্রিয়। ত্রিপুরা পর্যন্ত বিস্তৃত এই অক্ষরেখা। সুস্পষ্ট নিম্নচাপ  উত্তর প্রদেশ ও  মধ্য প্রদেশে অবস্থান করছে। বাংলাদেশ ও সংলগ্ন এলাকায় রয়েছে একটি ঘূর্ণাবর্ত। এর টানে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে সাগর থেকে। বজ্রগর্ভ মেঘ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে,উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে।  উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। ভারী বৃষ্টির সর্তকতা মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস। বাড়বে নদীর জল স্তর। ধসের সম্ভাবনা আছে পার্বত্য এলাকায়। হাওয়া অফিস জানিয়েছে,  দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস। মূলত মেঘলা আকাশ।  দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস । উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা , পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং হাওড়া জেলাতে ১০০ মিলি মিটার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস।  উপকূলের চার জেলা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা সঙ্গে হাওড়া এবং ঝাড়গ্রামে ভারী বৃষ্টির সম্ভাবনা।

আরও পড়ুন, Fraud Case:'ন্যাশনাল ক্রাইম কন্ট্রোল ব্যুরো'-র পরিচয়ে প্রতারণা, ধৃত ভুয়ো 'ডেপুটি ডিরেক্টর'
উল্লেখ্য, ইতিমধ্যেই  একটানা বৃষ্টিতে  জলমগ্ন কলকাতা এবং পার্শ্ববর্তী এলাকা। বানভাসি  হাওড়া এবং হুগলির এলাকা। উদয়নারায়নপুরের ১১ টি গ্রাম পঞ্চায়েত জলে ডুবে। নিম্নচাপের ভারী বৃষ্টির জেরে বানভাসি অবস্থা পশ্চিম মেদিনীপুরের ঘাটালে। পুর এলাকার পাশাপাশি জলের তলায় গ্রামাঞ্চলের বিস্তীর্ণ এলাকা। তারই মাঝে ফের বৃষ্টি পূর্বভাসে বাড়ল আশঙ্কা। হাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা   ৩৩.০ ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৭.৪  ডিগ্রী।  স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে আদ্রতা বেড়েও অস্বস্তি অনুভব হচ্ছে।  অপরদিকে  শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ।  সর্বনিম্ন ৭১ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা   ৩০.১ ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নীচে।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৬.৩  ডিগ্রী।   অপরদিকে আদ্রতা বেড়েও অস্বস্তি অনুভব হচ্ছে।  অপরদিকে  শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৮ শতাংশ। সর্বনিম্ন ৮৮ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা   ৩৩.৮ ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৮.৪  ডিগ্রী।    স্বাভাবিকের থেকে ১ডিগ্রি উপরে। অপরদিকে আদ্রতা বেড়েও অস্বস্তি অনুভব হচ্ছে।  অপরদিকে  শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯২ শতাংশ। সর্বনিম্ন ৬৬ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। 

    আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা 

আরও পড়ুন, বনগাঁ লোকাল নয়, জাপানে ঠেলা মেরে ট্রেনে তোলে প্রোফেশনাল পুশার, রইল পৃথিবীর আজব কাজের হদিস 

Share this article
click me!