ভারী-অতি ভারী বর্ষণ দক্ষিণবঙ্গের ৬ জেলায়, জোড়া নিম্নচাপে বৃষ্টির সতর্কতা উত্তর-পশ্চিম ভারতে

ভারী থেকে অতি ভারী বর্ষণ কলকাতা সহ ৬ জেলায়, আগামী ২৪ ঘন্টা ভারী বর্ষণ উত্তরবঙ্গেও। জোড়া নিম্নচাপের জেরে বৃষ্টির সতর্কতা উত্তর-পশ্চিম ভারতে।

 

Asianet News Bangla | Published : Oct 17, 2021 10:51 AM IST / Updated: Oct 17 2021, 04:25 PM IST

রবিবার থেকে থেকেই ভারী থেকে অতি ভারী বর্ষণ ( Heavy to very Heavy Rain fall) শুরু কলকাতা সহ ৬ জেলায় ( Kolkata and South Bengal)। আগামী ২৪ ঘন্টায় ভারী বর্ষণ হবে উত্তরবঙ্গেও।(South Bengal) উত্তরবঙ্গে জেলাগুলিতে ১৮ অক্টোবর থেকে ২০ অক্টোবর পর্যন্ত ঝড়-বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস (Alipore weather Office) ।জোড়া নিম্নচাপের জেরে বৃষ্টির সতর্কতা উত্তর-পশ্চিম ভারতে।

আরও পড়ুন, 'খোদ পশ্চিমবঙ্গের দুর্গা প্রতিমা ভাঙা হয়েছে', পুজোয় হিংসার ইস্যুতে বিস্ফোরক দিলীপ-শুভেন্দু

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্য়োপাধ্যায় জানিয়েছেন, ' এই মুহূর্তে নিম্নচাপ ( Deep Depression) অনেকটা সরে গিয়ে উত্তর তেলেঙ্গানা সংলগ্ন অঞ্চলে রয়েছে। এই নিম্নচাপের প্রভাবে দক্ষিণ পূর্ব দিক থেকে বাতাস প্রবেশ করছে। প্রথমে এই বাতাস দক্ষিণবঙ্গের উপর দিয়ে প্রবেশ করবে ।তারপরে উত্তর বঙ্গের উপর দিয়ে যাবে। এর ফলে দক্ষিণবঙ্গে জেলাগুলোতে রবিবার থেকে আগামী ২০ অক্টোবর পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টি ও বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে জেলাগুলিতে ১৮ অক্টোবর থেকে ২০ অক্টোবর পর্যন্ত ঝড়-বৃষ্টি হবে।'

আরও পড়ুন, Rituparna Sengupta: দুর্গা মন্ডপে নাচে মাতলেন ঋতুপর্ণা, সবাইকে 'শুভ বিজয়া' জানালেন অভিনেত্রী

দক্ষিণবঙ্গের  ক্ষেত্রে ১৭ অক্টোবার উপকূলের দুটি জেলা পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা দু এক জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি সম্ভাবনা থাকছে। আজকের এছাড়া উপকূল লাগোয়া কলকাতা ,হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুরের দু-এক জায়গায় ভারী বৃষ্টি হবে। ১৮ তারিখ কলকাতা, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ,হাওড়া, হুগলিতে বৃষ্টির পরিমাণ বাড়বে। কয়েকটি জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। বাকি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টি হবে। ১৯ তারিখ কলকাতা, হাওড়া হুগলি ,দক্ষিণ ২৪ পরগনা পূর্ব মেদিনীপুরে বৃষ্টি বজায় থাকবে। ২০ তারিখ শুধু বীরভূম এবং মুর্শিদাবাদে ভারী বৃষ্টি হবে। বাদ বাকি জেলায় বৃষ্টির পরিমাণ কমবে।

আরও পড়ুন, Ustad Rashid khan: 'বাড়ির সামনে স্নাইপার তাক করা, বেরোলেই গুলি', রশিদ খানকে প্রাণ নাশের হুমকি

উত্তরবঙ্গে সোমবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে কয়েকটি জায়গায় ও দুই দিনাজপুর, মালদাতে ভারী বৃষ্টি হবে। ২০ অক্টোবর উত্তরবঙ্গের দিনাজপুর ও কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। বাদবাকি উত্তরবঙ্গের জেলাতে শুধু ভারী বৃষ্টি হবে। দক্ষিণ-পূর্বের এই হওয়ার জন্য দমকা হাওয়ার প্রভাব থাকবে দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ৪০ থেকে ৫০ কিলোমিটার । বাদ বাকি হাওড়া, নদীয়া, কলকাতা, পশ্চিম মেদিনীপুরে ৩০ থেকে ৪০ কিলোমিটার দমকা হাওয়ার প্রভাব থাকবে।উপকূলে সমুদ্রে যেহেতু হাওয়ার গতিবেগ থাকবে তাই আগামী ১৯  তারিখ পর্যন্ত সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে।

আরও পড়ুন, ভাঙড়ে পরকীয়া-খুনের কাণ্ডে নয়া মোড়, প্রধান অভিযুক্ত ধরা পড়তেই নাম জড়াল তৃণমূল নেতার

অপরদিকে, মূলত দুটি নিম্নচাপ রয়েছে  দক্ষিণ-পূর্ব আরব সাগরে এবং কেরালা উপকূলে। অন্যটি অন্ধ্র প্রদেশ ও তেলেঙ্গানার উপরে। ক্রমশ উত্তর-পশ্চিমে সরে উত্তরপ্রদেশের দিকে যাবে।এই দুই নিম্নচাপের প্রভাবে ওড়িশা বিদর্ভ মধ্যপ্রদেশ এবং উত্তরপ্রদেশে ভারী বৃষ্টির সর্তকতা। এছাড়াও পশ্চিমী ঝঞ্ঝার ও পুবালি হওয়ার সংঘাতে সম্ভাবনা তৈরি হচ্ছে উত্তর-পশ্চিম ভারতে। হরিয়ানা, চন্ডিগড়, রাজস্থান ,উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, উত্তরপ্রদেশে ভারী বৃষ্টির সম্ভাবনা আগামী কয়েকদিন। সোমবার প্রবল বৃষ্টি হতে পারে পশ্চিম উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ডের কিছু এলাকায়। 

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Share this article
click me!