বৃহস্পতিবার কলকাতা মেট্রোর ট্রায়াল রান শুরু, সংক্রমণ রুখতে চালু শুধুই স্মার্ট কার্ড

  • বৃহস্পতিবার থেকেই দুই মেট্রোর মহড়া দেওয়া শুরু হচ্ছে 
  • লকডাউনের পর যাত্রী পরিবহণে সুবিধা দিতেই এই উদ্য়োগ 
  • সংক্রমণ রুখতে টোকেন বন্ধ করে স্মার্টকার্ড চালু 
  • ১০০ টাকা দিয়ে স্মার্ট কার্ড কেটে তবেই মেট্রোয় ওঠা যাবে 

Ritam Talukder | Published : May 28, 2020 7:07 AM IST

বৃহস্পতিবার  থেকে ট্রায়াল রান শুরু করবে কলকাতা মেট্রো এবং ইস্ট-ওয়েস্ট মেট্রোর চাকা। লকডাউন পরবর্তী সময়ে যাত্রী পরিবহণে যাতে কোনও সমস্যা না হয় তার জন্য আজ থেকেই দুই মেট্রোর মহড়া দেওয়া শুরু হচ্ছে। তবে করোনা সংক্রমণ রুখতে দুই জায়গাতেই প্রাথমিক ভাবে টোকেন ব্যবস্থা পুরোপুরি বন্ধ রাখার সিদ্ধান্ত নিতে চলেছে কলকাতা মেট্রো।

আরও পড়ুন, যাত্রীদের যেতে হবে না দূরে, কলকাতা বিমানবন্দরের পুরনো টার্মিনালই এখন কোয়রান্টিন কেন্দ্র


দু মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর ফের বৃহস্পতিবার থেকেই দুই মেট্রোর মহড়া দেওয়া শুরু হচ্ছে। তবে করোনা সংক্রমণ রুখতে দুই জায়গাতেই প্রাথমিক ভাবে টোকেন ব্যবস্থা পুরোপুরি বন্ধ রাখার সিদ্ধান্ত নিতে চলেছে কলকাতা মেট্রো। শুধুমাত্র স্মার্টকার্ড ব্যবহার করেই মেট্রোয় উঠতে পারবেন যাত্রীরা। ৫ টাকা বা ১০ টাকা দিয়ে  টোকেনের বদলে এবার নুন্য়তম ১০০ টাকা দিয়ে গোটা মাসের জন্য স্মার্ট কার্ড কেটে তবেই মেট্রোয় উঠতে পারবেন যাত্রীরা।  উল্লেখ্য়, এ দিকে যাত্রী পরিবহণ শুরু হওয়ার আগে  বৃহস্পতিবার থেকে যে মহড়া চালু হচ্ছে, সেই ট্রেনকে স্টাফ স্পেশ্যাল নাম দেওয়া হয়েছে। এই ট্রেন রোজ সকালে ১০ নাগাদ কবি সুভাষ এবং নোয়াপাড়া থেকে ছাড়বে।  বিকালে ৪টে নাগাদ ফের ওই দুই স্টেশন থেকে ফিরবে। এই ট্রেনে শুধুমাত্র মেট্রোরেলের কর্মীরাই যাতায়াত করতে পারবেন।

আরও পড়ুন, আমফানের রেশ যেতে না যেতেই ফের দুর্যোগ, প্রবল ঝড়-বৃষ্টিতে রাজ্যে মৃত ৩

সংস্থার চিফ অপারেটিং ম্যানেজার সাত্যকি নাথ  জানিয়েছেন, 'করোনা সংক্রমণ শুরু হতেই মেট্রোর টোকেন আমাদের কাছে চিন্তার কারণ ছিল। প্রতিবার স্মার্ট গেট থেকে টোকেন বের করে কাউন্টারে আনার আগে স্যানিটাইজার দিয়ে জীবাণুমুক্ত করতে হয়েছিল।' তাই আপাতত টোকেন বন্ধ করে করোনা রুখতে পুরোপুরি স্মার্টকার্ড ব্যবহার করা হবে। কোনও যাত্রী ন্যূনতম ১০০ টাকা দিয়ে স্মার্ট কার্ড কাটার পর মাঝপথে কার্ড ব্যবহার না করার সিদ্ধান্ত নিলে কাউন্টারে কার্ড ফিরিয়ে দিয়ে বকেয়া পয়সা ফেরত নিতে পারবেন। কাউন্টারে যাত্রীদের ভিড় কমাতে অনলাইনে কার্ড রিচার্জ করার উপরে জোর দেওয়া হবে।

 

 

 রাজ্য়ে ৪০০০ ছাড়াল করোনা আক্রান্তের সংখ্যা, ২৪ ঘণ্টায় সংক্রমিত ১৯৩

করোনা আক্রান্ত রাজ্য়ের তৃণমূল বিধায়ক, কালীঘাটের ফ্ল্য়াট সিল করে বসল পুলিশি প্রহরা

করোনা আক্রান্ত বেলেঘাটা থানার আধিকারিক সহ পরিবারের ৬ সদস্য, আইডিতে এখন চিকিৎসধীন

দেহ রাখার জায়গা না থাকায় ডিপ ফ্রিজ বসছে মেডিকেলের মর্গে, মৃতদেহ 'ম্যানেজমেন্ট'-এ নিয়োগ অ্যাসিস্ট্যান্ট

কোভিড পজিটিভ হয়ে মৃত্য়ু প্রখ্যাত ইতিহাসবিদ হরিশঙ্কর বাসুদেবনের

Share this article
click me!