মোবাইলে ভ্যালেন্টাইন ডে-র আকর্ষণীয় অফারের লিঙ্ক, এক ক্লিকেই ঘনাতে পারে বড় বিপদ

প্রতিবারই ভ্যালেন্টাইন ডে-র দিনে আমাদের অনেকের মোবাইলে বিভিন্ন নামী বেনামী কোম্পানির আকর্ষণীয় উপহারের নাম করে নানাবিধি লিঙ্ক এসে জড়ো হয়। সাইবার বিশেষজ্ঞরা বলছেন তাতেই লুকিয়ে থাকছে বড় বিপদ।

Jaydeep Das | Published : Feb 13, 2022 12:38 PM IST

প্রযুক্তির অগ্রগতির সাথে সাথেই শহর কলকাতাতে ক্রমেই বেড়ে চলেছে সাইবার প্রতারণার পরিমাণ। কোথাও নিত্য নতুন পন্থায় প্রতারকেরা হাতিয়ে নিচ্ছে ব্যাঙ্ক অ্যাকাউন্টের টাকা। তো কোথাও আবার করা হচ্ছে ব্ল্যাকমেইল। এদিকে ভালোবাসা দিবস বা বলা ভালো ভ্যালেন্টাইন ডে-র আগে ফের একবার সাইবার চক্রীদের থেকে কলকাতার নেটিজেনদের সতর্ক করল পুলিশ। এদিকে প্রতিবারই এই বিশেষ দিনে আমাদের অনেকের মোবাইলে বিভিন্ন নামী বেনামী কোম্পানির আকর্ষণীয় উপহারের নাম করে নানাবিধি লিঙ্ক এসে জড়ো হয়। সাইবার বিশেষজ্ঞরা বলছেন তাতেই লুকিয়ে থাকছে বড় বিপদ। এই সমস্ত লিঙ্ককে হাতিয়ার করেই আপনার জীবনে বড়সড় বিপদ ডেকে আনতে পারেন জালিয়াতেরা।

সম্প্রতি এই বিষয়েই স্বরাষ্ট্র মন্ত্রের সতর্কবার্তার কথা মনে করিয়েছে কলকাতা পুলিশ। এমনকী সোশ্যাল মিডিয়ায় ভুয়ো ভ্যালেন্টাইন ডে অফারের বিষয়েও বারেবারে সতর্ক করা হয়েছে কলকাতা পুলিশের সাইবার সেলের তরফে। সাইবার সেলের তরফে সাফ জানানো হয়েছে “এই ধরনের বিনামূল্যের আকর্ষণীয় অফারগুলি একাধিক লিঙ্ক থেকে আসে। কিন্তু লিঙ্কগুলিতে একবার ক্লিক করলে, এগুলি ব্যক্তিগত বিবরণ ক্যাপচার করবে, যা অনলাইন জালিয়াতি চালাতে ব্যবহার করা যেতে পারে।এদিকে এই সমস্ত লিঙ্কের মাধ্যমে সাম্প্রতিক অতীতে শুধু আর্থিক প্রতারণা নয় সেক্সটরশনের মতো ভুরিভুরি অভিযোগ জমা পড়েছে কলকাতা পুলিশের কাছে। এবার সেই বিষয়েই ফের সতর্ক করল কলকাতা পুলিশ।

 

আরও পড়ুন- ৯ দিনে একবারও আসেনি ফোন, আটলান্টিক মহাসাগরে নিখোঁজ কেরলের যুবক

আরও পড়ুন-পুরভোটের আঁচে তপ্ত বাংলা, গোটা বাংলা জুড়েই রবিবাসরীয় প্রচারে বিশেষ জোর তৃণমূলের

একইসঙ্গে কলকাতা পুলিশের তরফে নেটিজেনদের কাছে কোনও বেনামী নম্বর থেকে ভিডিও কল না ধরতেও বারেবারে অনুরোধ করা হয়েছে। কারই এই রাস্তায় হেঁটেই ভিডিও কল রেকর্ডিংয়ের মাধ্যমে সাধারণ মানুষকে ব্ল্যাকমেইল করে থাকে জালিয়াতরা। চাওয়া হয় টাকা। ভ্যালেনটাইন উইকে যাতে এই ধরণের ঘটনাকে বাগে আনা যায় তাই কলকাতা পুলিশের এই বিশেষ প্রচার বলে ধারণা ওয়াকিবহাল মহলের। এদিকে বর্তমান দিনে স্মার্টফোন অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি জিনিস। প্রায় সব মানুষের হাতেই থাকে এমনকি স্মার্টফোনের মাধ্যমে হয়ে যায় মোটা টাকার লেনদেন। কিন্তু এই ফোনে আসা ওটিপি পেতে বর্তমানে নতুন ছক কষছে সাইবার জালিয়াতেরা। তা বিক্রি হচ্ছে লক্ষ লক্ষ টাকায়। মূলত ব্যাঙ্কের টাকা হাতাতেই প্রতারকেরা এই কাজ করছে বিগত কয়েক মাস ধরে। ব্যবহার করা হচ্ছে কিছু বিশেষ অ্যাপ। সম্প্রতি এই বিষয়েও বারেবারে সাধারণ মানুষকে সতর্ক করা হয় পুলিশের তরফে।

আরও পড়ুন-প্রথম দফার ভোটেই স্পষ্ট উত্তরপ্রদেশ থেকে মুছে যাবে বিজেপি, ফের আক্রমণে অখিলেশ

আরও পড়ুন-রবিবার ৬ ঘন্টার জন্য বন্ধ দ্বিতীয় হুগলী সেতু, যানজট এড়াতে কোন রাস্তা দিয়ে যাবেন জেনে নিন

Share this article
click me!