মাদার টেরেসার ১১১ তম জন্মবার্ষিকী উদযাপন, শ্রদ্ধা জানালেন মুখ্যমন্ত্রী ও চন্দ্রিমা ভট্টাচার্য


মাদার টেরেসার জন্মবার্ষিকী উদযাপিত হল নবান্নে। মাত্র ১৮ বছর বয়সে গৃহত্যাগ  করার পরে তাঁর আর কোনও দিন তাঁর মা ও দিদির সঙ্গে দেখা হয়নি।

Ritam Talukder | Published : Aug 26, 2021 8:26 AM IST / Updated: Aug 26 2021, 02:32 PM IST

মাদার টেরেসার জন্মবার্ষিকী উদযাপিত হল নবান্নে। মাত্র ১৮ বছর বয়সে তিনি গৃহত্যাগ করেন। ধর্ম প্রচারক হিসাবে কাজ শুরু করার পরে তাঁর আর কোনও দিন তাঁর মা ও দিদির সঙ্গে দেখা হয়নি। বৃহস্পতিবার ১১১ তম জন্মবার্ষিকী মাল্যদান করে শ্রদ্ধা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় এবং পুর ও নাগারানায়ান মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। 

আরও পড়ুন, 'লক্ষ্মীর ভান্ডার দেখাতে গিয়ে বাড়ির লক্ষ্মীদের বার করে দিলেন', ৫ শিক্ষিকা ইস্যুতে তোপ দিলীপের
উল্লেখ্য, ১৯১০ সালের ২৬ অগাস্ট যুগশ্লোভিয়ার (অধুনা মেসিডোনিয়া) স্কোপিয়ে শহরে জন্মগ্রহণ করেন মাদার তেরেসা। প্রথমে তাঁর নাম রাখা হয়েছিল মেরি টেরেসা বোজাক্সিউ। তিনি ছিলেন তাঁর পিতা-মাতার কনিষ্ঠ সন্তান। ১৯১৯ সালে মাত্র ৮ বছর বয়সে তিনি পিতৃহারা হন। পিতার মৃত্যুর পরে তাঁর মা তাঁকে রোমান ক্যাথলিক আদর্শে লালন-পালন করেন। ছোটবেলা থেকে তিঁনি ধর্ম সংক্রান্ত কাজকর্ম করতেই বেশি আগ্রহী ছিলেন। ১২ বছর বয়সেই তিনি ধর্মীয় সন্ন্যাস জীবন যাপনের সিদ্ধান্ত  নেন তিনি।  এরপর মাত্র ১৮ বছর বয়সে তিনি গৃহত্যাগ করেন এবং যোগ দেন সিস্টার অফ লরেটো সংস্থায়। ধর্ম প্রচারক হিসাবে কাজ শুরু করার পরে তাঁর আর কোনও দিন তাঁর মা ও দিদির সঙ্গে দেখা হয়নি। 

আরও পড়ুন, আজ প্রবল বর্ষণের সতর্কতা দুই বঙ্গে, শুক্রবার অবধি অতি ভারী বৃষ্টির পূর্বাভাস উত্তর-পূর্ব ভারতে
টেরেসা প্রথমে ইংরেজি ভাষার শিক্ষক হিসাবে কাজ শুরু করেন এবং এই শিক্ষকতার সূত্র ধরেই তিনি ভারতে আসেন। তবে শিক্ষকতা নয় মাদার টেরেসার ভারতে আগমনের অন্যতম উদ্দেশ্য ছিল সমাজসেবা। এই সমাজসেবাই এখনও তাঁকে অমর করে রেখেছে। ১৯৩১ সালের ২৪ মে তিনি সন্ন্যাসিনী হিসাবে প্রথম শপথ নেন। সন্ন্যাস গ্রহণের সময়েই তাঁর নাম পরিবর্তন করা হয়। নতুন নাম দেওয়া হয় টেরেসা। ১৮৪৮ সাল থেকে টেরেসা জনসাধারণের মধ্যে ধর্ম প্রচার করা শুরু করেন। সেই সময়েই তিনি ভারতীয় নাগরিকত্ব গ্রহণ করেন। পোপের অনুপতি নিয়ে তিনি সেই সময়ে কলকাতার ১৪নং ক্রিক লেনের একটি ছোট ঘরকে কেন্দ্র করে মানব সেবার কাজ শুরু করেন। 

  আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা 

আরও পড়ুন, বনগাঁ লোকাল নয়, জাপানে ঠেলা মেরে ট্রেনে তোলে প্রোফেশনাল পুশার, রইল পৃথিবীর আজব কাজের হদিস 

Share this article
click me!