শুক্রবার দিনভর বৃষ্টি শহরে, নিম্নচাপের জেরে প্রবল দুর্যোগের আশঙ্কা গাঙ্গেয় পশ্চিমবঙ্গে


 

  • শুক্রবার  সর্বনিম্ন তাপমাত্রা  ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস 
  • নিম্নচাপের জেরে কলকাতা সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস
  • ২৫ শে আগস্ট পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গে চলবে বৃষ্টি 
  • দীঘা, মন্দারমনি সহ সমুদ্রসৈকতে সর্তকতা জারি 

Ritam Talukder | Published : Aug 21, 2020 3:04 AM IST / Updated: Aug 21 2020, 09:41 AM IST

 
শুক্রবার  শহরের আকাশ সারাদিনই মেঘলা থাকবে। নিম্নচাপের জেরে শহর ও শহরতলি বৃহস্পতিবার থেকেই বৃষ্টি হয়েছে। নিম্নচাপের বৃষ্টিতে দক্ষিণ ২৪ পরগনার উপকূলবর্তী এলাকায় সমুদ্রে জলোচ্ছ্বাস। জলমগ্ন হয়ে ক্ষতিগ্রস্ত বাড়ি ও দোকান।  উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ উড়িষ্যা উপকূলে সুস্পষ্ট নিম্নচাপ রূপে অবস্থান করছে। সুস্পষ্ট নিম্নচাপ আগামী ২৪ ঘণ্টায় গভীর নিম্নচাপে পরিণত হতে পারে।  রবিবার উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরীর সম্ভাবনা। এর প্রভাবে আগামী সপ্তাহের শুরুতে ভারী বৃষ্টির পূর্বাভাস । মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। দিন-ভোর বৃষ্টিতে তাপমাত্রা নেমেছে অনেকটাই। এই মুহূর্তে সকাল ৮ টা ১০ মিনিটে শহরের তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস। 

আরও দেখুন, লকডাউনের দ্বিতীয় দিনে শুনশান শহরের রাস্তা, গার্ড-রেল বসিয়ে চলছে নাকা-চেকিং

  হাওয়া অফিস সূত্রে খবর, শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা  ২৯.০ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ৩ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি নীচে। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৭ শতাংশ এবং ন্যূনতম ৯৩ শতাংশ। বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা  ৩১.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ৩ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি নীচে। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৭ শতাংশ এবং ন্যূনতম ৮১ শতাংশ।সোমবার কলকাতায়  সর্বনিম্ন তাপমাত্রা  ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। এবং সর্বোচ্চ তাপমাত্রা  ৩২.১ডিগ্রি সেলসিয়াস।  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক  ৯৫ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৭৩ শতাংশ। 

আরও পড়ুন, রাজ্য়ে এক সপ্তাহ টানা করোনা আক্রান্তের সংখ্য়া ৩ হাজারের বেশি, একদিনে মৃত ৫৩


 একের পর এক নিম্নচাপে একটানা বৃষ্টি দক্ষিণবঙ্গে। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ উড়িষ্যা উপকূলে সুস্পষ্ট নিম্নচাপ রূপে অবস্থান করছে। সুস্পষ্ট নিম্নচাপ আগামী ২৪ ঘণ্টায় গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। উড়িষ্যা উপকূলে নিম্নচাপের সঙ্গী ঘূর্ণাবর্ত। রবিবার উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরীর সম্ভাবনা। এর প্রভাবে আগামী সপ্তাহের শুরুতে ভারী বৃষ্টির পূর্বাভাস। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। সমুদ্র সৈকত সর্তকতা জারি করা হয়েছে। উল্লেখ্য, ইতিমধ্য়েই নিম্নচাপের বৃষ্টিতে দক্ষিণ ২৪ পরগনার উপকূলবর্তী এলাকায় সমুদ্রে জলোচ্ছ্বাস। জলমগ্ন হয়ে ক্ষতিগ্রস্ত বাড়ি ও দোকান। অপরদিকে, কাকদ্বীপে নদী ভাঙনে তলিয়ে গিয়েছে বাড়ি।

আরও পড়ুন, দিদির রাজ্য়ে 'দাদাগিরি', ৮কিলোমিটার অ্যাম্বুল্য়ান্সে যাওয়ার ভাড়া ৯ হাজার টাকা

কলকাতা হাওড়া, হুগলি পূর্ব ও পশ্চিম বর্ধমান, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টির সর্তকতা। অতি ভারী বৃষ্টির সর্তকতা পূর্ব মেদিনীপুর পশ্চিম মেদিনীপুর পুরুলিয়া ঝাড়গ্রাম এবং বাঁকুড়াতে। শুক্রবারে ভারী বৃষ্টির পূর্বাভাস পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম, পুরুলিয়া ,বাঁকুড়া ও পশ্চিম বর্ধমান জেলায়। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে রবিবার থেকে বৃষ্টি বাড়বে। রবিবারে দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরের মতো উপকূলের জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস। সোমবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের প্রায় সব জেলাতেই ভারী বৃষ্টির সম্ভাবনা। কলকাতায় ও ভারী বৃষ্টির পূর্বাভাস। বেশ কিছু জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। নিম্নচাপের জেরে ২৫ শে আগস্ট পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গে চলবে বৃষ্টি ।

      

 

কোভিড রোগী ভর্তিতে ৫০ হাজার টাকার বেশি নেওয়া যাবে না, নয়া নির্দেশিকা জারি রাজ্যের

ভয় নেই করোনায়, মেডিক্য়ালের ৪ তলার কার্নিশে পা দোলাচ্ছে রোগী

ভুয়ো টেস্টের ফাঁদে পড়ে করোনায় মৃত্যু এক ব্য়াক্তির, গ্রেফতার প্রতারণা চক্রের ৩ জন

করোনায় ফের ১ এসবিআই কর্মীর মৃত্য়ু, মৃতের পরিবারকে চাকরি দেওযার দাবিতে ব্যাঙ্ক কর্মীরা

   পূর্ব ভারতের প্রথম সরকারি প্লাজমা ব্যাঙ্ক-কলকাতা মেডিকেল, করোনা রুখতে প্রস্তুতি তুঙ্গে

Share this article
click me!