আগামী ৩ দিন প্রবল ঝড়-বৃষ্টিতে ভাসতে চলেছে কলকাতা সহ রাজ্য়, সঙ্গে কালবৈশাখীর পূর্বাভাস

  • সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৮ ডিগ্রি সেলসিয়াস 
  • আগামী ৩ দিনে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা সহ রাজ্য় 
  • ৭২ ঘণ্টায় কালবৈশাখীর সম্ভাবনা দক্ষিণবঙ্গে একাধিক জেলায় 
  • মূলত ৪০ থেকে ৫০কিমি বেগে ঝোড়ো হাওয়া-বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি 

Ritam Talukder | Published : May 4, 2020 4:48 AM IST / Updated: May 04 2020, 10:59 AM IST

শহর কলকাতায় সোমবার সারাদিন আকাশ মেঘলা থাকবে।  হাওয়া অফিস জানিয়েছে,  সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৮ ডিগ্রি সেলসিয়াস।এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। আগামী তিন দিন ঝড়-বৃষ্টির সম্ভাবনা রাজ্যজুড়ে।কাল থেকে ঝড় বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। ৭২ ঘণ্টায় কালবৈশাখীর সম্ভাবনা দক্ষিণবঙ্গে একাধিক জেলায়। হতে পারে ভারি বৃষ্টি। আগামী ৩ দিনে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতাতেও।

আরও পড়ুন, কলকাতায় বন্ধ মদের দোকান, খুলবে কেবল বাংলার 'গ্রিন জোন' এলাকায়


হাওয়া অফিস জানিয়েছে,  সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৮ ডিগ্রি সেলসিয়াস। এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৫ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৫১ শতাংশ। এই মুহূর্তে শহর কলকাতার তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াস। সোমবার বিক্ষিপ্ত ঝড়-বৃষ্টির সম্ভাবনা।  ৪০ থেকে ৫০কিলোমিটার বেগে ঝোড়ো হওয়া ও বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি। মঙ্গল ও বুধবার ঝড় বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে।  কালবৈশাখীর  সম্ভাবনা । ভারী বৃষ্টি হতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলায়।বাংলাদেশ ও রাজস্থানে রয়েছে জোড়া ঘূর্ণাবর্ত। আরো একটি ঘূর্ণাবর্ত রয়েছে মধ্যপ্রদেশে।রাজস্থান থেকে  পশ্চিমবঙ্গ পর্যন্ত রয়েছে পূর্ব-পশ্চিম নিম্নচাপ অক্ষরেখা। এটি মধ্যপ্রদেশের ঘূর্ণাবর্ত ও উত্তরপ্রদেশের ওপর দিয়ে বিহার হয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত বিস্তৃত। এর টানেই প্রচুর জলীয় বাষ্পে এই ঝড় বৃষ্টির সম্ভাবনা।

আরও পড়ুন, করোনা যুদ্ধের সৈনিক সাংবাদিকরাও, ১০ লক্ষ টাকার স্বাস্থ্যবিমার কথা ঘোষণা মমতার


 দক্ষিণ আন্দামান সাগরে নিম্নচাপ এখন ধীরগতিতে চলছে। অভিমুখ রয়েছে উত্তর-পশ্চিম দিকে। বৃহস্পতিবার পর্যন্ত এটি আন্দামান সাগর ও দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করবে। সঙ্গে ঝড়ো হাওয়ার গতিবেগ বাড়বে ৭০ কিলোমিটার পর্যন্ত ঘন্টায়। শক্তি সঞ্চয় করে গভীর নিম্নচাপে পরিণত হবে। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ বৃহস্পতিবার পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস।এই দুই দ্বীপপুঞ্জের মৎস্যজীবীদের বৃহস্পতিবার পর্যন্ত আন্দামান সাগর ও দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এ প্রবেশ করতে নিষেধ করা হয়েছে।এখনো এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার কোন সম্ভাবনা কথা জানায়নি আবহাওয়া দপ্তর। বৃহস্পতিবার পর্যন্ত এর সরাসরি কোনো প্রভাব এরাজ্যে পড়বে না বলেই জানাচ্ছে আবহাওয়াবিদরা।

 

 

এনআরএসে করোনা আক্রান্ত আরও ১৩, একজনের রিপোর্ট আসার আগেই মৃত্যু

টানা ২ সপ্তাহ পর খুলল হাওড়া হাসপাতাল, করোনাকে হারিয়ে কাজে যোগ দিলেন সুপার

 করোনা আক্রান্ত এবার জোড়াবাগান ট্রাফিক গার্ডের এক পুলিশকর্মী, বাঙ্গুর হাসপাতালে তিনি চিকিৎসাধীন

টিকিয়াপাড়া কাণ্ডে কড়া পদক্ষেপ নিল পুলিশ, গ্রেফতার প্রধান অভিযুক্ত শাকিব সহ আরও ১৩

রোগী ফেলে পালাতে পারল না অ্যাম্বুল্যান্স, পিপিই পরা স্বাস্থ্য়কর্মীদেরকে তীব্র প্রতিবাদ নাকতলাবাসীর

Share this article
click me!