উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস, ৫ জেলায় হলুদ সর্তকতা জারি

  • সোমবার বৃষ্টি শুরু হয়েছে উত্তরবঙ্গের জেলাগুলিতে 
  •  বুধবার থেকে উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টির হলুদ সর্তকতা 
  • মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গেও ভারী বৃষ্টির পূর্বাভাস 
  • অতি ভারী বৃষ্টি দক্ষিণ ভারতের উপকূলের রাজ্যগুলিতেও 

Ritam Talukder | Published : Jul 27, 2020 12:41 PM IST / Updated: Jul 27 2020, 06:34 PM IST

সোমবার বৃষ্টি শুরু হয়েছে উত্তরবঙ্গের জেলাগুলিতে।  হাওয়া অফিস জানিয়েছে,  বুধবার থেকে উত্তরবঙ্গের বেশ কিছু জেলায় অতি ভারী বৃষ্টির হলুদ সর্তকতা। মৌসুমী অক্ষরেখা ফের সক্রিয়। উত্তরবঙ্গের দিকে সরছে মৌসুমী অক্ষরেখা। সোমবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গে। মৌসুমী অক্ষরেখা বিকানির, আজমীর, পানাগড় হয়ে ত্রিপুরা পর্যন্ত বিস্তৃত। আগামী ২৪ ঘণ্টায় মৌসুমী অক্ষরেখা সরে উত্তরবঙ্গের হিমালয়ের পাদদেশ এলাকায় অবস্থান করবে।

আবহাওয়া দফতর সূত্রে খবর, সোমবার মুর্শিদাবাদ, বীরভূম ও নদীয়ায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা বাড়বে বুধবার থেকে বৃহস্পতিবার। উত্তরবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি শুরু। মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে দার্জিলিং সহ উপরের দিকের ৫ জেলাতে। বুধবার, বৃহস্পতি ও শুক্রবার এই তিনদিন অতি ভারী বৃষ্টির সর্তকতা উত্তরবঙ্গে। হলুদ সর্তকতা রয়েছে দার্জিলিং,জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এই পাঁচ জেলার জন্য।
 


 হাওয়া অফিস সূত্রে খবর, সোমবার  কলকাতায়  সর্বনিম্ন তাপমাত্রা ২৯.০ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯২ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৫৫ শতাংশ। 
 রবিবার  কলকাতায়  সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৯ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৫ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৬২ শতাংশ। 


অপরদিকে, আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে কেরল উপকূলের লাক্ষাদ্বীপ সংলগ্ন এলাকায়। এর প্রভাবে পূর্ব ও উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতে  ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।  ভারী বৃষ্টি হবে ওড়িশা, বিহার, উত্তরবঙ্গ, সিকিম, অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, অরুণাচল প্রদেশ এবং ত্রিপুরাতে।  ভারী থেকে অতি ভারী বৃষ্টি দক্ষিণ ভারতের উপকূলের রাজ্যগুলিতে, মূলত কঙ্কন ও গোয়া এলাকায়।

 

 

করোনায় ফের ১ এসবিআই কর্মীর মৃত্য়ু, মৃতের পরিবারকে চাকরি দেওযার দাবিতে ব্যাঙ্ক কর্মীরা

   পূর্ব ভারতের প্রথম সরকারি প্লাজমা ব্যাঙ্ক-কলকাতা মেডিকেল, করোনা রুখতে প্রস্তুতি তুঙ্গে

  মৃত্যুর পর ২ দিন বাড়ির ফ্রিজে করোনা দেহ, অভিযোগ 'সাহায্য মেলেনি স্বাস্থ্য দফতর-পুরসভার'

  অঙ্গপ্রত্যঙ্গ বিকলের পরও কোভিড জয়ী ৫৪-র দুধ ব্যবসায়ী, শহরকে দিলেন এক সমুদ্র আত্মবিশ্বাস

কোভিড রোগী ফেরালেই লাইসেন্স বাতিল, হাসপাতালগুলিকে হুঁশিয়ারি রাজ্য়ের

Share this article
click me!