চুলের অতিরিক্ত তেল তেলে ভাব দূর হবে ঘরোয়া টোটকায়, রইল প্যাকের হদিশ

চুলের যত্ন নিতে চলে হাজারও প্রচেষ্টা। শ্যাম্পু (Shampoo), কনডিশনার (Conditioner) ব্যবহার তো আছেই। এর সঙ্গে হেয়ার মাস্ক (Mask), স্পা (Spa) কিংবা হেয়ার ট্রিটমেন করে থাকি অনেকে। তা সত্ত্বেও নানা রকম সমস্যা দেখা দেয়। চুল পড়া, ডগা ফাটা, অকাল পক্কতা তো আছেই। অনেকে চুলের অতিরিক্ত তেল তেলে ভাব দেখা দেয়। গরমে এই সমস্যা বেশি হয়।

Sayanita Chakraborty | Published : Mar 11, 2022 9:18 AM IST / Updated: Mar 11 2022, 02:54 PM IST

এক ঢাল সুন্দর ঘন চুল (Hair) কে না চায়। চুলের যত্ন নিতে চলে হাজারও প্রচেষ্টা। শ্যাম্পু (Shampoo), কনডিশনার (Conditioner) ব্যবহার তো আছেই। এর সঙ্গে হেয়ার মাস্ক (Mask), স্পা (Spa) কিংবা হেয়ার ট্রিটমেন করে থাকি অনেকে। তা সত্ত্বেও নানা রকম সমস্যা দেখা দেয়। চুল পড়া, ডগা ফাটা, অকাল পক্কতা তো আছেই। অনেকে চুলের অতিরিক্ত তেল তেলে ভাব দেখা দেয়। গরমে এই সমস্যা বেশি হয়। অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস (Food Habits), ঋতু পরিবর্তন, স্ট্রেস (Stress), হরমোনের সমস্যা এমনকী চুলের অযত্নের জন্য অনেকের মাথার ত্বকের সিবাম ক্ষরণ বেড়ে যায়। এর থেকে চুলে অতিরিক্ত তেলে তেলে ভাব দেখা দেয়। এই সমস্যা সমাধানে কেমিকেল যুক্ত প্রোডাক্ট (Products) ব্যবহার না করে, মেনে চলুন ঘরোয়া টোটকা। রইল দুটি ঘরোয়া প্যাকের হদিশ। যা ব্যবহারে চুলের তেলতেলে ভাব দূর হবে।  

কলা, মধু ও লেবুর রসের তৈরি প্যাক
একটি পাকা কলা ভালো করে চটকে নিন। ৪ টেবিল চামচ পাকা কলার সঙ্গে মেশান ১ চামচ মধু ও ১ চামচ লেবুর রস। ভালো করে মিশিয়ে প্যাক বানান। এবার মিশ্রণটি স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। ১৫ মিনিট অপেক্ষা করুন। এই সময় সাওয়ার ক্যাপ পরে নিতে পারেন। তাহলে প্যাকটি গায়ে পড়বে না। ১৫ মিনিট পর ভালো করে শ্যাম্পু করে নিন। কলা অনেকের চুলে আটকে যায়। তাই ভালো করে শ্যাম্পু করতে হবে। শ্যাম্পুর পর অবশ্যই ব্যবহর করুন চুলের উপযুক্ত কনডিশনার। সপ্তাহে ১ কিংবা ২ দিন এই প্যাক (Pack) ব্যবহারে উপকার পাবেন।  

স্ট্রবেরি নারকেল তেল ও মধুর প্যাক
ত্বকের সঙ্গে চুলের জন্যও বেশ উপযুক্ত স্ট্রবেরি। প্রথমে ৫ থেকে ৬টি স্ট্রবেরি নিন। এবার তার মাথার সবুজ অংশ কেটে ফেলুন। স্ট্রবেরি ভালো করে থেঁতো করে নিন। এর সঙ্গে মেশান ১ টেবিল চামচ নারকেল তেল ও ১ টেবিল চামচ মধু (Honey)। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি স্ক্যাল্পে লাগান। ১৫ মিনিট পর শ্যাম্পু করে নিন। সপ্তাহে ১ কিংবা ২ দিন এই প্যাক ব্যবহারে উপকার পাবেন। দূর হবে অধিক তৈলাক্ত চুলের সমস্যা। স্ট্রবেরি, নারকেল তেল ও মধুর গুণে চুল নরম হবে। 

আরও পড়ুন- ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন এই কয়টি ফেসপ্যাক, দূর হবে ত্বকের সকল সমস্যা

আরও পড়ুন- জীবনযাত্রায় এই ১০টি পরিবর্তন আনুন, সুস্থ থাকার সঙ্গে বয়স থাকবে নিয়ন্ত্রণে

আরও পড়ুন- কলকাতায় সোনার দামে উল্লেখযোগ্য পতন, তবুও অস্বস্তি অব্যাহত

 

Share this article
click me!