ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন এই কয়টি ফেসপ্যাক, দূর হবে ত্বকের সকল সমস্যা

একদিকে ব্রণ (Acne), একদিকে ট্যান (Tan)। এর সঙ্গে কালচে ভাব, অধিক তৈলাক্ত ত্বকের মতো সমস্যা তো আছেই। ত্বকের যত্ন নিয়ে প্রায়শই আমরা ফেসিয়াল এমনকী নানা রকম স্কিন ট্রিটমেন্ট (Skin Treatment) করে থাকি। এবার মেনে চলুন ঘরোয়া টোটকা। ব্যবহার করুন, ঘরে তৈরি এই কয়টি প্যাক। মুহূর্তে দূর হবে ত্বকের সমস্যা।

Sayanita Chakraborty | Published : Mar 11, 2022 8:43 AM IST / Updated: Mar 11 2022, 02:16 PM IST

গরম পড়া মানেই ত্বকের হাজারও সমস্যা। একদিকে ব্রণ (Acne), একদিকে ট্যান (Tan)। এর সঙ্গে কালচে ভাব, অধিক তৈলাক্ত ত্বকের মতো সমস্যা তো আছেই। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন ঘরোয়া টোটকা। ত্বকের যত্ন নিয়ে প্রায়শই আমরা ফেসিয়াল এমনকী নানা রকম স্কিন ট্রিটমেন্ট (Skin Treatment) করে থাকি। এবার মেনে চলুন ঘরোয়া টোটকা। ব্যবহার করুন, ঘরে তৈরি এই কয়টি প্যাক। মুহূর্তে দূর হবে ত্বকের সমস্যা। 

বেসন, দুধ ও চন্দনের প্যাক
রোমকূপে জমে থাকা নোংরা থেকে একদিকে যেমন দেখা দেয় ব্রণ, তেমনই দেখা দেয় নানা রকম কালো প্যাচ (Black Patch)। সঙ্গে উধাও হয়ে যায় ঔজ্জ্বল্য। এবার ত্বকের যত্ন নিতে লাগান বেসন, দুধ ও চন্দনের প্যাক। ১ চামচ বেসনের সঙ্গে ১ চামচ দুধ ও অল্প পরিমাণ চন্দনের গুঁড়ো মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। এই প্যাক ত্বক উজ্জ্বল করবে।   

কলা ও মধুর প্যাক
ত্বকের জন্য বেশ উপকারী কলা ও মধুর প্যাক। এই সময় অনেকের ত্বকেই শুষ্কভাব (Dryness) দেখা দেয়। এক্ষেত্রে ব্যবহার করতে পারেন কলা ও মধুর প্যাক। একটি পাত্রে অর্ধেক কলা নিয়ে চটকে নিন। তার সঙ্গে মেশান মধু। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। দূর হবে শুষ্ক ত্বকের সমস্যা।

দুধ ও পাতিলেবুর রস
গরমে ট্যানের (Tan) সমস্যায় ভোগেন অনেকেই। এই সমস্যা থেকে বাঁধতে দুধ ও পাতিলেবুর রস দিয়ে তৈরি প্যাক গালান। একটি পাত্রে ২ টেবিল চামচ দুধ নিন। তাতে মেশান ১ টেবিল চামচ পাতিলেবুর রস। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি ত্বকে লাগান। ১৫ মিনিট রেখে ঘষে ধুয়ে নিন। এই প্যাক ত্বকের জন্য বেশ উপকারী। 

হলুদ ও দুধের প্যাক
গরমে অনেকেরই ব্রণর (Acne) সমস্যা দেখা দেয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করতে পারে হলুদের প্যাক। একটি পাত্রে কাচা হলুদ বাটা নিন। তার সঙ্গে মেশান গোলাপজল, অল্প পরিমাণ দুধ। ভালো করে মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। এই প্যাকের গুণে যেমন ট্যান দূর হবে তেমনই দূর হবে ব্রণর সমস্যা। সপ্তাহে ২ থেকে ৩ দিন এই প্যাক ব্যবহার করতে পারেন। এতে ত্বক উজ্জ্বলও হবে। 

আরও পড়ুন- জীবনযাত্রায় এই ১০টি পরিবর্তন আনুন, সুস্থ থাকার সঙ্গে বয়স থাকবে নিয়ন্ত্রণে

আরও পড়ুন- কলকাতায় সোনার দামে উল্লেখযোগ্য পতন, তবুও অস্বস্তি অব্যাহত

আরও পড়ুন- রইল খরচ বাঁচানোর ১০ উপায়, এই সহজ টোটকায় কমবে বাড়তি খরচ, হবে আর্থিক সাশ্রয়


   
 

Share this article
click me!