চুলের যাবতীয় সমস্যা দূর হবে এই তিন তেলের গুণ, জেনে নিন কী করবেন

নির্দিষ্ট দিন অন্তর স্পা। সঠিক শ্যাম্পু ও কনডিশনারের ব্যবহার আরও কত কী। কিন্তু, এত কিছু সত্ত্বেও সব সময় চুল সুন্দর হয় এমন নয়। তেমনই সব সময় স্পা ও অন্যান্য হেয়ার ট্রিটমেন্ট করানোর সময় মেলে না। এবার থেকে চুলের যত্ন নিতে মেনে চলুন বিশেষ টোটকা। শুধু তেলের গুণে চুল হবে সুন্দর। রইল তিনটি তেলের হদিশ। এর গুণে চুল হবে সুন্দর।

Sayanita Chakraborty | Published : May 23, 2022 4:09 AM IST / Updated: May 23 2022, 09:45 AM IST

এক ঢাল লম্বা চুল কার না পছন্দ। সুন্দর চুল বদলে দিতে পারে আপনার পুরো লুক। চুল সুন্দর করতে প্রতি মুহূর্তে নানা রকম প্রোডাক্ট ব্যবহার করে থাকি আমরা। নির্দিষ্ট দিন অন্তর স্পা। সঠিক শ্যাম্পু ও কনডিশনারের ব্যবহার আরও কত কী। কিন্তু, এত কিছু সত্ত্বেও সব সময় চুল সুন্দর হয় এমন নয়। তেমনই সব সময় স্পা ও অন্যান্য হেয়ার ট্রিটমেন্ট করানোর সময় মেলে না। এবার থেকে চুলের যত্ন নিতে মেনে চলুন বিশেষ টোটকা। শুধু তেলের গুণে চুল হবে সুন্দর। রইল তিনটি তেলের হদিশ। এর গুণে চুল হবে সুন্দর। 
 
ব্যবহার করতে পারেন জোজোবা অয়েল। জোজোবা গাছের বীজ থেকে পাওয়া যায় এই তেল। এই তেল স্ক্যাল্পে লাগিয়ে ম্যাসাজ করুন। এই তেলে আছে ফ্যাটি অ্যাসিড। আছে অ্যান্টিব্যাক্টেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল উপাদান। যা চুলের জন্য বেশ উপকারী। রোজ এই তেল দিয়ে ম্যাসাজ করতে পারেন। 

ব্যবহার করতে পারেন টি ট্রি অয়েল। স্ক্যাল্পে কোনও রকম ফাঙ্গাল ইনফেকশন থাকলে এই তেল দিয়ে মাসাজ করতে পারেন। খুশকির সমস্যা দূর করতে ও চুলের গ্রোথের জন্য এই তেল ব্যবহার করুন। মাথার ত্বকের আর্দ্রতা বজায় রাখতে ও স্ক্যাল্পে কোনও রকম সংস্যা থাকলে তা দূর হবে এই তেলের গুণে। নিয়মিত টি ট্রি অয়েল দিয়ে মাসাজ করুন। 

চুলের যত্ন নিতে ব্যবহার করুন নারকেল তেল। নারকেল তেলে আছে কার্হোহাইড্রেট, ভিটামিন ও মিনারেল।এই তেল চুলের বৃদ্ধির জন্য বেশ উপকারী। এতে রয়েছে ফ্যাটি অ্যাসিড। যা চলের ফলিকল ভালো রাখে। সঙ্গে চুলের পুষ্টি জোগায়। চুলে যে কোনও ড্যামেজ থেকে মুক্তি পেতে কিংবা রুক্ষ্ম চুলের সমস্যা দূর করতে নারকেল তেলের প্যাক লাগাতে পারেন। যারা অনুজ্জল চুল ও চিল ভঙ্গুরের সমস্যায় ভুগছেন তারা ব্যবহার করুন এই প্যাক। নারকেল তেলের সঙ্গে বিভিন্ন উপকরণ মিশিয়ে প্যাক বানাতে পারেন। এতেও চুল ভালো থাকবে। নারকেল তেল গরম করতে পারেন। গ্যাসে তেল গরম করতে দিন। গরম হলে তাতে দিন জবা ফুল। ঠান্ডা করে ছেঁকে এই তেল লাগান। এতে বন্ধ হবে চুল পড়ার সমস্যা। তেমনই খুশকি দূর করতে নারকেল তেলের সঙ্গে কর্পূর মিশিয়ে লাগান। এতে চুল ভালো থাকবে। 

আরও পড়ুন- বিগ বাম্পার, গত একমাসের মধ্যে সোমবার সবচেয়ে সস্তা হল সোনা, রূপোর দামেও ব্যাপক পতন

আরও পড়ুন- ঐশ্বর্য রাই বচ্চনের মতো উজ্জ্বল ত্বক চান? জেনে নিন নায়িকার সৌন্দর্যের আসল রহস্য

আরও পড়ুন- এই চার উপায় সহজে বাড়বে Stamina, জেনে নিন কী করবেন, মেনে চলুন এই টোটকা
 

Share this article
click me!