Health Tips: একদিকে করোনা অন্যদিকে মরশুমি ফ্লু, এই সময় ফুসফুস সুস্থ রাখুন ঘরোয়া টোটকায়

করোনার তৃতীয় ঢেউয়ে (third wave) যেমন একাধিক মানুষ করোনা আক্রান্ত হয়েছেন, তেমনই প্রাণ গিয়েছে বহু মানুষের। এখনও রোজই একাধিক মানুষ আক্রান্ত হচ্ছেন এই রোগে। তাই সকলের উচিত সতর্কতা অবলম্বন করা। সঙ্গে নিজেদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা। রইল কয়েকটি হারবাল ড্রিংক্সের (Herbal Drinks) খোঁজ। যা নিয়মিত খেলে ফুসফুসের স্বাস্থ্য (Lungs Health) ঠিক থাকবে।

Asianet News Bangla | Published : Nov 9, 2021 7:34 AM IST / Updated: Nov 09 2021, 01:06 PM IST

প্রায় দুই বছর ধরে করোনার (Corona) জেরে নাজেহাল বিশ্ববাসী। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিকের পথে এগোলেও এখনও রোগ প্রকোপ কমেনি। করোনার তৃতীয় ঢেউয়ে (third wave) যেমন একাধিক মানুষ করোনা আক্রান্ত হয়েছেন, তেমনই প্রাণ গিয়েছে বহু মানুষের। এখনও রোজই একাধিক মানুষ আক্রান্ত হচ্ছেন এই রোগে। তাই সকলের উচিত সতর্কতা অবলম্বন করা। সঙ্গে নিজেদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা। করোনা সবার আগের ফুসফুসকে (Lungs) আক্রান্ত করে। ফুসফুস সারা দেহে অক্সিজেন সরবরাহ করে। এই অক্সিজেন (Oxigen) সারা দেহে না পৌঁছালে প্রাণের ঝুঁকি বেড়ে যায়। মেটাবলিজমেও প্রভাব পড়বে। তাই ফুসফুসের স্বাস্থ্যের দিকে নজর দেওয়া দরকার। বিশেষজ্ঞদের মতো, ফুসফুস সচল রাখতে নিয়মিত শরীরচর্চা (Exercise) করা প্রয়োজন। এছাড়াও, ফুসফুস সুস্থ রাখতে মেনে চলতে পারেন ঘরোয়া টোটকা। রইল কয়েকটি হারবাল ড্রিংক্সের (Herbal Drinks) খোঁজ। যা নিয়মিত খেলে ফুসফুসের স্বাস্থ্য (Lungs Health) ঠিক থাকবে।   

রোজ হলুদ (Turmeric) ও দুধ (Milk) দিয়ে তৈরি শরবত খান। হলুদে কারকিউমিন নামক উপাদান থাকে। যা ফুসফুসকে সুস্থ রাখে এবং প্রাকৃতিকভাবে শক্তিশালী করে। এর পাশাপাশি এটি শরীরে উপস্থিত টক্সিন (Toxin) দূর করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। প্রতিদিন রাতে ঘুমানোর আগে দুধে হলুদ মিশিয়ে খান। এতে শরীর সুস্থ থাকবে। প্রথমে কাঁচা হলুদ বেটে নিন। এবার দুধ গরম করে তাতে এই কাঁচা হলুদ দিয়ে ভালো করে ফোটান। ঠান্ডা করে এই মিশ্রণ খান। 

আরও পড়ুন: Himachal Pradesh: হিমাচলের শৃঙ্গজয়, পুরুলিয়ার যুবকের অ্যাডভেঞ্চারের কাহিনী জানলে চমকে উঠতে হয়

খেতে পারেন পুদিনা পাতার (Peppermint Leves) তৈরি চা। এটি শীতে উপকারী। আবহাওয়ার পরিবর্তনের জন্য অনেকেই সর্দি-কাশি, গলা ব্যথা এমনকী জ্বরের সমস্যায় ভোগেন। আর এই সকল সমস্যার ওপর করোনা আক্রান্ত (Corona) হলে আর রক্ষা নেই। তাই নিয়মিত পুদিনা পাতার তৈরি চা খান। এতে থাকা মেন্থল হাঁপানির সমস্যা দূর করে। পাশাপাশি মাথা ব্যথা ও গলা ব্যথার সমস্যা কমায়। পুদিনা পাতায় থাকা পটাসিয়াম (Potassium), ম্যাঙ্গানিজ, ভিটামিন ও (Vitamin o), সি আর বি, এমনকী এসেন্সিয়াল অয়েল শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ও ফুসফুস সুস্থ রাখে। 

আরও পড়ুন: Special Recipe- ইলিশ মানেই পকেট খালি, তাই এবার গরম ভাতে পরিবেশন করুন ভাপা রুই

ফুসফুস (Lungs) সুস্থ রাখতে নিয়মিত আদা চা (Ginger Tea) খান। এতে শক্তিশালী অ্যান্টি-ইনফ্লেমেটরি আছে। যা কাশি, সর্দি দূর করে। এর পাশাপাশি এটি রেস্পিরেটরি ট্রাক্ট (respiratory tract) থেকে টক্সিন দূর করে। আদায় থাকে পটাশিয়াম(Potassium), ম্যাগনেসিয়াম (Magnesium) ও জিঙ্ক (Zink)। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। একই সঙ্গে মরশুমি ফ্লু এবং ফুসফুস সংক্রমণ রোধ করে। এছাড়াও রোজ এলাচ চা (Cardamom Tea) খেতে পারেন। এটি পরিপাকতন্ত্র ঠিক রাখে। ফুসফুসের স্বাস্থ্য ঠিক রাখতে এই নিয়ম মেনে চলুন। 
 

Share this article
click me!