Asianet News BanglaAsianet News Bangla

Himachal Pradesh: হিমাচলের শৃঙ্গজয়, পুরুলিয়ার যুবকের অ্যাডভেঞ্চারের কাহিনি জানলে চমকে উঠতে হয়

হিমাচলের শৃঙ্গজয় করে কৃতিত্ব অর্জন পুরুলিয়ার গ্রামের যুবকের। ঝড়-ঝঞ্ঝা প্রাকৃতিক বিপর্যয় উপেক্ষা করে হিমাচলের পিরপঞ্জাল রেঞ্জের ৫২৪৯ মিটার শৃঙ্গ জয় করে রেকর্ড করে ফিরলেন পুরুলিয়ার রঘুনাথপুর থানার রামকানালি গ্রামের বাসিন্দা মিলন চট্টোপাধ্যায়।

 

The young man from Purulia returned home after conquering Himachal Pradesh RTB
Author
Kolkata, First Published Nov 9, 2021, 11:54 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

হিমাচলের শৃঙ্গজয় করে কৃতিত্ব অর্জন পুরুলিয়ার গ্রামের যুবকের (The young man from Purulia)।আর মৃত্য খবর নয়, এবার  হিমাচলের শৃঙ্গজয় করে যুবকের দল ফিরে এলেন গ্রামে। উল্লেখ্য, পুজোর আগে উত্তরাখন্ডে (Uttarakhand) ধস নেমে বহু বাঙালি অভিযাত্রীর মৃত্য়ু হয়। তবে এবার ঝড়-ঝঞ্ঝা প্রাকৃতিক বিপর্যয় উপেক্ষা করে হিমাচলের পিরপঞ্জাল রেঞ্জের ৫২৪৯ মিটার শৃঙ্গ জয় করে রেকর্ড করে ফিরলেন পুরুলিয়ার (Purulia) রঘুনাথপুর থানার রামকানালি গ্রামের বাসিন্দা মিলন চট্টোপাধ্যায় (Milan Chatterjee)।

আরও পড়ুন, Biswa Bangla Global Summit: 'শিল্পই ভবিষ্যত', দুই বছর পর ফের বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন রাজ্যে

আসানসোল মাউন্টেন লাভার্স এসোসিয়েশনের ১১জনের একটি দলের সঙ্গে হিমাচল অভিযানে গিয়েছিলেন  পুরুলিয়ার প্রান্তিক গ্রামের এই যুবক।ফ্রেন্ডশিপ পিক আরোন করে আতঙ্ককে হারিয়ে একরাশ এডভ্যাঞ্চার  নিয়ে ফিরলেন গ্রামে। সম্প্রতি উত্তরাখণ্ড সহ বিভিন্ন পর্বতারোহণ বা পার্বত্য অঞ্চলের  ঘটনা সকলকে নাড়িয়ে দিয়েছে।সেই সময় হিমাচলের পিরপঞ্জাল রেঞ্জের ৫২৪৯মিটারের ফ্রেন্ডশিপ পিক আরোহণ করে পুরুলিয়ার গ্রামে ফিরেছেন মিলন চট্টোপাধ্যায়।আসানসোল মাউন্টেন লাভার্স এর ১১জনের একটি দল গত ১৬ অক্টোবর আসানসোল থেকে ট্রেন ধরে হিমাচল অভিযানের উদ্দেশ্যে রওনা দিয়েছিলেন।২০ অক্টোবর দলটি সোলাঙ থেকে ধুন্ডি হয়ে ৩৮৪০ মিটার উঁচুতে ফ্রেন্ড শিপ বেশ ক্যাম্পে পৌঁছান।খুব চ্যালেঞ্জের সঙ্গে তারা শৃঙ্গ জয় করেন।অতিরিক্ত ঠান্ডার জেরে গরম জলও বরফ হয়ে যাওয়ায়  জল পর্যন্ত তারা খেতে পারেননি বলে জানান। এই দলেই ছিলেন রঘুনাথপুর ১ নাম্বার ব্লকের রামকানালি গ্রামের মিলনচট্টোপাধ্যায়। প্রকৃতির সঙ্গে লড়াই করে হিমাচল প্রদেশের বরফের পাহাড় জয় করে এসে শোনালেন তার অ্যাডভেঞ্চারের কাহিনী।

আরও পড়ুন, Alapan Bandyopadhyay: আলপনকে খুনের হুমকি চিঠি পাঠিয়েছিলেন শহরেরই এক চিকিৎসক, পুলিশের জালে ৩

প্রসঙ্গত, অক্টোবারের শেষে উত্তরাখন্ডের ট্রেকিংয়ে গিয়ে নিহত  পাঁচ বাঙালি পর্বতারোহীর দেহ ফিরেছে কলকাতায় । রাজ্য সরকারের  তত্বাবধানেই দিল্লি থেকে বিশেষ বিমানে কলকাতা বিমানবন্দরে এসে পৌঁছয় ৫ টি দেহ। মুখ্যমন্ত্রীর মমতা বন্দ্য়োপাধ্যায়ের নির্দেশে রাজ্যের ক্রীড়া এবং যুব কল্যাণ দফতর দেহগুলি ফিরিয়ে আনার বিষয়ে উত্তরাখন্ডের প্রশাসনের সঙ্গে সমন্বয় রাখে। বিমানবন্দরে উপস্থিত থাকেন রাজ্যের মন্ত্রী সুজিত বসু , উজ্জ্বল বিশ্বাস এবং বিধায়ক পুলক রায় । তাঁরাই মৃত ওই পর্বতারোহীর দেহ কলকাতা বিমানবন্দর থেকে তাঁদের পরিবারের হাতে তুলে দেন। জানা গিয়েছে, মৃত ওই ৫ ট্রেকিং সদস্যের নাম সরিৎশেখর, চন্দ্রশেখর দাস এবং সাগর দে, সাধন বসাক এবং প্রীতম রায়। এদের মধ্য়ে প্রথম তিন জন হলেন হাওড়া জেলার বাগনানের বাসিন্দা। অপরদিকে, উত্তরকাশীতে নিখোঁজ থাকা আরও ৫ বাঙালির দেহ উদ্ধার করা হয়েছে। উত্তরাখন্ডে ট্রেকিয়ে গিয়ে ওই পাঁচ বাঙালির মৃত্যুর খবর নিশ্চিত করেছে উত্তরাখন্ডের বাগেশ্বর কন্ট্রোল রুম। মৃতদের মধ্যে রয়েছেন, ঠাকুরপুকুরের সাধন বসাক, বিকাল মাকাল, সৌরভ দাস,সাবিয়ান দাস। উত্তরাখন্ডের উত্তরকাশীতে প্রত্যেকেই তাঁরা ট্রেকিং করতে গিয়েছিলেন।  

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios