বাজারের কেনা নয়, ভরসা রাখুন বাড়ির তৈরি স্ক্রাবারে

  • বাইরের দূষণ থেকে ত্বক-কে রক্ষা করতে প্রতিদিন ত্বকের যত্নে র প্রয়োজন
  • পার্লারে গিয়ে টাকা খরচ করে যত্ন নিতে হয় ত্বকের
  • কিছু সময় পরেই আবারও ফিরে আসে একই সমস্যা
  • ত্বকের ডেড সেল নিয়মিত পরিষ্কার না রাখলে ত্বকের জেল্লা ফুটে উঠবে না

deblina dey | Published : Oct 22, 2019 11:37 AM IST

বাইরের দূষণ থেকে ত্বক-কে রক্ষা করতে আমদের প্রতিদিন কত কিছুই না করতে হয়। পার্লারে গিয়ে টাকা খরচ করে নিতে হয় ত্বকের যত্ন। তবুও কিছু সময় পরেই আবারও ফিরে আসে একই সমস্যা। এটা মনে রাখতে হবে যদি ত্বকের ডেড সেল নিয়মিত পরিষ্কার রাখা না যায়, তবে আপনার ত্বকের জেল্লা কখনই ফুটে উঠবে না। আর পাকাপাকি ভাবে ত্বকের জেল্লা ফিরিয়ে আনতে হলে আপনাকে অবশ্যই স্ক্রাবারের সাহায্য নিতে হবে। বাজারে নানা দামের ও উপকরণে তৈরি স্ক্রাবার পাওয়া যায়, তবে সেই সবে থাকা ক্যেমিক্যাল আপনার ত্বকের ততধিক ক্ষতি করে। তাই ঘরের থাকা সাধারণ উপরকণ দিয়েই আপনি নিতে পারবেন আপনার ত্বকের পরিচর্যা। 

আরও পড়ুন- এই মরশুমে টম্যাটোর সাহায্যে ত্বক করে তুলুন দিপ্তীময় ও আকর্ষনীয়

ঘরোয়া স্ক্রাবার তৈরি করতে হলে মনে রাখবেন স্ক্রাবার দানা মিহি হলে তা বেশি কার্যকর। ত্বক খুব স্পর্শকাতর তাই বাড়িতে স্ক্রাবার তৈরি সময়  শিলনোড়া বা ব্লেন্ডার খুব ভালো করে পরিষ্কার করে নিন। যাদের ত্বক স্পর্শকাতর, স্ক্রাবার বানানোর সময় তারা লেবুর কোনও রকম ব্যবহার করবেন না। ব্রণর সমস্যা থাকলে স্ক্রাবার ব্যবহার না করাই ভালো। সপ্তাহে অন্তত তিনদিন স্ক্রাবার করলেই হবে, প্রতিদিন ব্যবহার করার কোনও প্রয়োজন নেই। 

আরও পড়ুন- এক মিনিটে বানিয়ে ফেলুন দীপাবলির দিয়া, টিপস দিলেন জুহি চাওলা

আরও পড়ুন- চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পান সাতদিনে, ব্যবহার করুন এই সহজলভ্য উপাদানটি

স্ক্রাবার বানাতে কমলালেবুর খোসা শুকিয়ে  গুঁড়ো করে সারা বছরের জন্য তৈরি করে রাখুন। এরপর এই গুঁড়োতে চাল বা মুসুর ডালের গুড়ো মিশিয়ে নিন। এরসঙ্গে প্রতিদিন ব্যবহারের আগে লবন বা চিনি মিশিয়ে নেবেন। প্রয়োজনে সুজিও ব্যবহার করতে পারেন। এছাড়া কাঁচা দুধ, মধু ও সুজি ভিজিয়ে রেখে ৩০ মিনিট পর সেটি স্ক্রাবার হিসেবে ব্যাবহার করতে পারেন। যা ত্বকের জন্য খুবই উপকারি।

Share this article
click me!