সানস্ক্রিন ব্যবহারের ক্ষেত্রে এই ভুল কাজ করছেন না তো, ত্বকের হতে পারে মারাত্মক ক্ষতি

ক্লিনজিং, টোনিং ও ময়েশ্চরাইজিং -এর মতো সানস্ক্রিন ব্যবহার করা মাস্ট। তবে, সানস্ক্রিন নিয়ে সকলেরই নানান ভ্রান্ত ধারণা আছে। এবার থেকে সানস্ক্রিন ব্যবহারের ক্ষেত্রে এই কয়টি ভুল কাজ করবেন না। 

Sayanita Chakraborty | Published : May 12, 2022 7:15 AM IST

ত্বকের যত্ন নিতে নিয়মিত ক্লিনজিং, টোনিং ও ময়েশ্চরাইজিং মাস্ট। বাড়ি থেকে বের হওয়ার আগে সানস্ক্রিনও লাগিয়ে থাকেন সকলে। এর সঙ্গে নিয়মিত চলে প্যাকের ব্যবহার। ত্বকের সমস্যা দূর করতে হোক কিংবা ত্বক উজ্জ্বল করতে প্রতিদিন নানা রকম প্যাক। হেয়ার মাস্ক ব্যবহার করে থাকেন অনেকে। এই সব আমরা অনেকেই করে থাকি। তা সত্ত্বেও ত্বকের সঠিক যত্ন হয় না। আমরা সব না জেনে অনেক প্রোডাক্ট ব্যবহার করে থাকি। এর জন্য ত্বকের সমস্যা বাড়তেই থাকে। যেমন আসা যাক সানস্ক্রিনের প্রসঙ্গে। সানস্ক্রিন নিয়ে সকলেরই নানান ভ্রান্ত ধারণা আছে। এবার থেকে সানস্ক্রিন ব্যবহারের ক্ষেত্রে এই কয়টি ভুল কাজ করবেন না। 

অনেকেই মনে করেন গায়ের রঙ চাপা হলে সানস্ক্রিন ব্যবহার না করলেও হয়। এই ধারণা একেবারে ভুল। সানস্ক্রিন শুধু ত্বকের ফর্সা রঙ বজায় রাখে এমন নয়। এটি সূর্যের ক্ষতিকারক রশ্মির হাত থেকে ত্বককে রক্ষা করে। তাই শুধু ফর্সা রঙ বজায় রাখতে নয়, ত্বককে রক্ষা করতে ব্যবহার করুন সানস্ক্রিন। 

অনেক মেকআপ প্রোডাক্টে এসপিএফ থাকে। এক্ষেত্রে এসপিএফ যুক্ত প্রোডাক্ট ব্যবহার করলে অনেকে সানস্ক্রিন লাগান না। এমন ভুল আর করবেন না। ত্বককে রক্ষা করতে চাইলে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন। তা আপনি যাই প্রোডাক্ট ব্যবহার করেন না কেন। 


সানস্ক্রিন একবার দিলেই হল, সারা দিন আর ব্যবহার করতে হয় না। এমন ধারণা আছে অনেকে। সে কারণে, সকালে বাড়ি থেকে বের হওয়ার আগে সকলে সানস্ক্রিন লাগান। তারপর সারাদিন সানস্ক্রিন ব্যবহাররে প্রয়োজন বোধ করেন না। এমন ধারণা একেবারে ভুল। বাড়ির বাইরে বের হলেই সানস্ক্রিন লাগান। দিনে একাধিকবার সানস্ক্রিন ব্যবহার করুন ত্বক রক্ষা করতে। 

ছায়ায় থাকলে সানস্ক্রিনের দরকার নেই এমন ভাবেন অনেক। হয়তো আপনি গাড়ি করে কোথায় যাবেন, তাই সানস্ক্রিন ব্যবহার করবেন না- এমন ভুল আর নয়। ছায়াতে থাকলে সানস্ক্রিন ব্যবহার করুন। ত্বককে রক্ষা করতে চাইলে সব সময় সানস্ক্রিন ব্যবহার করবেন। 
 
বাড়ি থাকলে সানস্ক্রিন দিতে নেই এমন ধারণা একেবারে ভুল। যারা রোজ রান্না ঘরে কাজ করেন, তারাও সানস্ক্রিন লাগান। আগুনের তাতের জন্য ত্বকের ক্ষত হয়। তাই রান্না করতে যাওয়াপ আগে সানস্ক্রিন লাগান। তা না হলে ত্বকের সমস্যা দেখা দেয়।   

আরও পড়ুন- কোন সেক্স পজিশনে চরম যৌনতৃপ্তি পায় নারীরা, সঙ্গমের আগে জেনে নিন

আরও পড়ুন- লন্ডনের ব্রিটিশ মিউজিয়ামে স্থান পেলেন মা কালী, কুমোরটুলি থেকে পাড়ি দিল দেবী মূর্তি

​​​​​​​আরও পড়ুন- দ্রুত চুলের বৃদ্ধি করতে চান? পার্লার ট্রিটমেন্ট নয়, ভরসা করুন এই কয়টি তেলের ওপর
 

 

Share this article
click me!