লন্ডনের ব্রিটিশ মিউজিয়ামে স্থান পেলেন মা কালী, কুমোরটুলি থেকে পাড়ি দিল দেবী মূর্তি

জানা গিয়েছে, কালী মূর্তিটা তৈরি করেছেন কলকাতার কুমোরটুলির কৌশিক ঘোষ। কালো কালী মূর্তির হাঁটু পর্যন্ত দুলছে মুন্ডমালা, পায়ের নীচে শিবের অধিষ্ঠান, পিছনে সোনালী চালচিত্র। জানা গিয়েছে, মূর্তির ওজন ৩৫ কিলোগ্রাম। বিদেশের মিউজিয়ামেই প্রতিষ্ঠিত হল এই দেবী মূর্তি।  

Web Desk - ANB | Published : May 12, 2022 6:28 AM IST

বাঙালির জন্য বেশ গর্বের দিন। বিদেশের মিউজিয়ামে স্থান পেতে চলেছেন হিন্দুদের দেবী। লন্ডনের ব্রিটিশ মিউজিয়ামে এবার বসছে কালী প্রতিমা। খোদ কলকাতার কুমোরটুলিতে তৈরি হল সেই দেবী মূর্তি। প্রতিবছর যে বিদেশে দেবী দুর্গা পুজিত হন, তা সকলেরই জানা। কলকাতা থেকে মূর্তি যার বিদেশে। সেখানে পুজিত হন দেবী। দুর্গাপুজোর সময় টানা পাঁছ দিন ধরে পুজিত হন মা। সেখানে রয়েছে একাধিক পুজো কমিটি। বিদেশে থাকা বাঙালিরা প্রতি বছরই সাড়ম্বরে পালন করেন থাকেন দুর্গোৎসব। এবার বিশ্ব দরবারে বিশেষ স্থান পেলেন হিন্দুদের দেবী। বিদেশের মিউজিয়ামে স্থাপিত হবে এক হিন্দু দেবী মুর্তি। জানা গিয়েছে, এক অভিনব উদ্যোগ নিল, ‘গডেস-ফিমেল পাওয়ার ইন ওয়ার্ল্ড বিলিফ’। নারী শক্তির ক্ষমতায়ন- বিষয়ক এক প্রদর্শনী আয়োজিত হয়েছে। যেখানে পৃথিবীর তিন দেবীর রুদ্র রূপ মূর্তি উদ্বোধন হবে। এর মধ্যে রয়েছে, গ্রিসের শিল্পের দেবী এথেনা, মিশরের যুদ্ধের দেবী সেখমেতের সঙ্গে হিন্দু দেবী কালী। এই তিন মূর্তির উদ্বোধন হবে আগামী ১৭ মে। 

জানা গিয়েছে, কালী মূর্তিটা তৈরি করেছেন কলকাতার কুমোরটুলির কৌশিক ঘোষ। কালো কালী মূর্তির হাঁটু পর্যন্ত দুলছে মুন্ডমালা, পায়ের নীচে শিবের অধিষ্ঠান, পিছনে সোনালী চালচিত্র। জানা গিয়েছে, মূর্তির ওজন ৩৫ কিলোগ্রাম। বিদেশের মিউজিয়ামেই প্রতিষ্ঠিত হল এই দেবী মূর্তি।  



বিগত ৫৯ বছর ধরে ইউরোপের দুর্গা পুজো হয়ে আসছে ক্যামডেন শহরে। সেই সুবাদে যখনই ব্রিটিশ মিউজিয়াম এই ঈশ্বর ভাবনায় এক বিশেষ উদ্যোগ নেন। এই উদ্যোগ নেন ক্যামডেন দুর্গা পুজো উদ্যোক্তারা। ডা: আনন্দ গুপ্ত, চেয়ারপার্সন, ক্যামডেন দুর্গা পুজো কমিটির পক্ষে এই উদ্যোগের সঙ্গে যুক্ত হন। আগামী ১৭ মে এই মূর্তির উদ্বোধন হবে। এদিন আয়োজিত হয়েছে এক বিশেষ উৎসব। যেখানে বাঙালি ঐতিহ্যকে তুলে ধরা হবে। এই দিনটিকেও আরও স্মরণীয় করে তোলার জন্য রবি ঠাকুরের চিত্রাঙ্গদা নাটক পরিবেশন করবেন স্থানীয়রা। আনন্দ গুপ্তের নির্দেশনায় রবীন্দ্রনাথের চিত্রাঙ্গদা পরিবেশন করা হবে বলে জানা গিয়েছে। 
এদিকে জানা গিয়েছে, এই কালী মূর্তি তৈরি করতে সময় লেগেছে দেড় মাস। মূর্তি ইতিমধ্যে পৌঁছে গিয়েছে ব্রিটিশ মিউজিয়ামে। আর কদিন পরই উদ্বোধন। আনন্দ গুপ্ত জানালেন, "সত্যি এক ইতিহাসের সাক্ষী হতে চলেছি। খুব গর্ব অনুভব করছি এমন একটা উদ্যোগের সঙ্গে থাকতে পেরে।" 

আরও পড়ুন- দ্রুত চুলের বৃদ্ধি করতে চান? পার্লার ট্রিটমেন্ট নয়, ভরসা করুন এই কয়টি তেলের ওপর

আরও পড়ুন- ওয়ার্ক ফ্রম হোমে কাজের চাপে সমস্যা দেখা দিচ্ছে ঘুমে? রইল অনিদ্রাজনিত সমস্যা থেকে মুক্তির উপায়

​​​​​​​আরও পড়ুন- বিগ ধামাকা, লক্ষ্মীবারে জলের দরে সস্তা সোনা ও রূপোর দাম, জেনে নিন হলমার্কের লেটেস্ট রেট
 

Share this article
click me!