সৌন্দর্য ধরে রাখতে রোজ খান সবুজ আপেল, অথবা বানাতে পারেন প্যাক, রইল উপকারিতা

পুষ্টিগুণে ভরপুর সবুজ আপেল শরীরের জন্য যেমন উপকারী, তেমনই উপকারী ত্বকের জন্য। এতে থাকা প্রোটিন, ভিটামিন, খনিজ এবং ফাইবারের মতো উপাদান একদিকে যেমন একাধিক রোগ থেকে মুক্তি দিতে পারে তেমনেই বৃদ্ধি করে হজম ক্ষমতা ও রোগ প্রতিরোধ ক্ষমতা। এর সঙ্গে ত্বকে জোগায় পুষ্টি। ত্বক উজ্জ্বল করতে ও বলিরেখা দূর করতে খেতে পারেন সবুজ আপেল। জেনে নিন এটি কীভাবে ত্বকে পুষ্টি জোগায়। 

Sayanita Chakraborty | Published : Jul 25, 2022 5:57 PM IST

শরীর সুস্থ রাখতে আপেলের ভূমিকার কথা সকলেরই জানা। শিশু থেকে বৃদ্ধি- সকল ব্যক্তিকে রোজ একটি করে আপেল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। বর্তমানে লাল আপেলের পাশাপাশি সবুজ আপেলের প্রতি ক্রেতাদের মন কাড়ছে। একাধিক পুষ্টিগুণে ভরপুর সবুজ আপেল শরীরের জন্য যেমন উপকারী, তেমনই উপকারী ত্বকের জন্য। এতে থাকা প্রোটিন, ভিটামিন, খনিজ এবং ফাইবারের মতো উপাদান একদিকে যেমন একাধিক রোগ থেকে মুক্তি দিতে পারে তেমনেই বৃদ্ধি করে হজম ক্ষমতা ও রোগ প্রতিরোধ ক্ষমতা। এর সঙ্গে ত্বকে জোগায় পুষ্টি। ত্বক উজ্জ্বল করতে ও বলিরেখা দূর করতে খেতে পারেন সবুজ আপেল। জেনে নিন এটি কীভাবে ত্বকে পুষ্টি জোগায়। 

উজ্জ্বল, দাগহীন, ফর্সা ত্বক কে না চায়। কিন্তু, এই দুষণের মধ্যে এমন সৌন্দর্য ধরে রাখা খুবই কঠিন। বিশেষ করে যাদের রোজ রাস্তায় বের হতে হয়, তাদের জন্য কঠিন হয়ে দাঁড়ায়। নিয়মিত 

ত্বকের সৌন্দর্য বজায় রাখে সবুজ আপেল। এটি সুস্বাস্থ্যের পাশাপাশি ত্বক সুন্দর, নিখুঁত, দাগহীন ও উজ্জ্বল করে। তাই যারা সৌন্দর্য ধরে রাখতে চান তারা নিয়মিত এই আপেল খেতে পারেন। তেমনই এই সবুজ আপেল দিয়ে তৈরি ফেসপ্যাক ব্যবহার করতে পরেন। 

রোদ ও দূষণের কারণে অধিকাংশেরই ট্যান পড়ে যায়। সূর্যের ক্ষতিকারক রশ্মি ত্বকের মারাত্মক ক্ষতি করে। ত্বকের এই ক্ষতি পূরণ করতে রোজ খাদ্যতালিকায় রাখুন সবুজ আপেল। এই ফল খেলে ত্বকে এই সকল ক্ষতি নিরাময় সম্ভব। তেমনই বজায় থাকবে ত্বকের ফরসা ভাব। 

দূষণের কারণে হোক কিংবা কোনও পণ্য ব্যবহারের জন্য অল্প বয়সেই অনেক ত্বকে দেখা দেয় বলিরেখা। দূষণ, ধূমপান, পুষ্টির ঘাটতি, ঘুমার অভাব ত্বকে খারাপ প্রভাব ফেলে। দেখা দেয় বলিরেখা। রোজ খান সবুজ আপেল। এটি ভিটামিন এ, সি, ই ও অ্যান্টি এজিং বৈশিষ্ট্যপূর্ণ। যা ত্বককে বার্ধক্য জনিত সমস্যা থেকে মুক্ত করে। 

খাওয়ার পাশাপাশি সবুজ আপেল দিয়ে প্যাক তৈরি করে তা মাখতে পারেন। এক্ষেত্রে প্রয়োজন মাঝারি মাপের একটি সবুজ আপেল। এই আপেল ছোট করে টুকরো করে নিন। এবার তা মিক্সিতে দিন। অল্প পরিমাণ জল দিন। ব্লেন্ড করে নিন। মিশ্রণটি ছেঁকে একটি পাত্রে ঢালুন। এবার তুলোয় করে মুখে লাগান। ২০ মিনিট পর ধুয়ে নিন। মিলবে উপকার।   
 
 

আরও পড়ুন- ক্যান্সার নির্মূলের পর কিংবা চিকিৎসা চলাকালীন খাদ্যতালিকায় রাখুন এই ১০টি ফল, মিলবে উপকার

আরও পড়ুন- ওজন কমাতে খান পার্সলে পাতা ও পালং শাকের জুস, জেনে নিন এর উপকারিতা

আরও পড়ুন- দ্রুত গর্ভধারণ করতে নিয়মিত যোগা করুন, এই কয়টি আসন মুক্তি দিতে পারে কঠিন সমস্যা থেকে

Share this article
click me!