Smartphone Charger: সব স্মার্টফোনে একই চার্জার ব্যবহারের প্রস্তাব দেখুন কী বললো অ্যাপল

ফোনের চার্জার সঙ্গে রাখাটা এখন ফোন ব্যবহারের মতোই গুরুত্বপূর্ণ। তবে আলাদা আলাদা নয় এবার একই চার্জার ব্যবহারের দাবি। কী বলছে মোবাইল প্রস্তুতকারক সংস্থা?
 

Riya Dey | Published : Sep 28, 2021 1:04 PM IST

অফিসের মিটিং -এ বাইরে যেতে হলে বা কোনো জরুরি কাজে বেরোতে হলেও বর্তমানে মোবাইল চার্জার (Mobile Charger) সঙ্গে রাখাটা খুবই গুরুত্বপূর্ণ। কারণ এখন বিভিন্ন মোবাইল প্রস্তুতকারক সংস্থা এক একটি মোবাইলের জন্য এক একটি চার্জার অর্থাৎ ভিন্ন চার্জারের পিন ব্যবহার করেন।  এর ফলে সকলের ফোনের চার্জার সকলের সাথে না মেলায় নিজের ফোনের চার্জার নিজেকেই সঙ্গে রাখতে হয়।  

আরও পড়ুন- Pregnancy: জেনে নিন সঙ্গমের কোন সময় মা হওয়ার জন্য সঠিক এবং উপযুক্ত

তবে সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের (European Union) বৈঠকে দাবি উঠেছে যে সব মোবাইল ফোনে যাতে একই রকম চার্জারে চার্জার দেওয়া যায়। এর ফলে যে কেবল ব্যবহারকারীদের সুবিধা হবে তাই নয় একইসঙ্গে বৈদ্যুতিক বর্জ্যের পরিমাণ ও নিয়ন্ত্রণে আসবে। এই নিয়ে স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থাগুলিকে ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়েছে ইউনিয়ন। 

আরও পড়ুন- Elder Line: ১৪৫৬৭ নম্বরে ফোন করলেই মুশকিল আসান , অসহায় প্রবীণদের পাশে কেন্দ্রীয় সরকার

প্রশাসনের তরফে জানানো হয়েছে যে একই চার্জার ব্যবহার হলে সাধারণ মানুষের সুবিধা অনেক বাড়বে একই সঙ্গে দূষণ অনেকটা কমতে পারে।  সেই কারণে কোনো ব্যক্তির পরিবারে যদি একটি চার্জার থাকে তবে দ্বিতীয় বা তৃতীয় ফোন কেনার সময় যদি সেই ব্যক্তি না চান তাহলে যাতে চার্জার ছাড়াই ফোন কেনার সুবিধা পেতে পারেন সেই দিকেও নজর রাখতে বলা হয়েছে ইউনিয়নের তরফে। পরিসংখ্যান বলছে বর্তমানে ইউরোপে প্রতি ঘরে গড়ে ৩টি চার্জার (Charger) আছে যার মধ্যে ২টি ব্যবহৃত হয় এবং একটি পরে থাকে।  সেক্ষেত্রে প্রশংসনের পক্ষ থেকে মনে করা হচ্ছে যে এই কাজটি যদি একটি চার্জারে মিটিয়ে নেওয়া যায় তাহলে আরও সুবিধা হবে। 

আরও পড়ুন- শুভ কালাষ্টমী: জানুন কীভাবে শুরু কালাষ্টমীতে কাল ভৈরবের আরাধনা

তবে ব্যবস্থা থেকে বিরত থাকার আর্জি জানিয়েছে আইফোন (I-Phone) প্রস্তুতকারী সংস্থা অ্যাপল (Apple)। অ্যাপলের তরফ থেকে জানানো হয়েছে যে আইফোনের চার্জার যদি বাকি ফোন গুলির মতো করে ফেলা হয় তবে তাঁদের পক্ষে ভবিষ্যতে ফোনের উন্নয়ন করা সমস্যাজনক হয়ে পড়বে।  

আরও পড়ুন- এই বিশেষ ১ টাকার কয়েন থাকলেই রাতারাতি পেতে পারেন কোটি টাকা, আপনারও কি আছে

Calcutta High Court to give verdict today on Bhabanipur By Election RTB

Share this article
click me!