Asianet News BanglaAsianet News Bangla

Pregnancy: জেনে নিন সঙ্গমের কোন সময় মা হওয়ার জন্য সঠিক এবং উপযুক্ত

মা হওয়ার কথা ভাবছেন? সঙ্গমের কিছু নির্দিষ্ট সময় মা হওয়ার জন্য উপযুক্ত। পরিবারে নতুন অতিথি আনতে হলে অবশ্যই মেনে চলা উচিত কয়েকটি নিয়ম। 
 

Here is the tips of what women should follow before being pregnant
Author
Kolkata, First Published Sep 28, 2021, 5:38 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বিয়ের পর মা হওয়ার সিদ্ধান্ত খুবই গুরুত্বপূর্ণ একটি সিদ্ধান্ত। পরিবারের নতুন অতিথিকে আনতে সঠিক পরিকল্পনা করতে করতে অনেক সময় দেরি হয়ে যায়। ফলে বাড়তে থাকে মানসিক চাপ (Mental Pressure)।  তবে শুধু পরিকল্পনা অনেক ক্ষেত্রে কিছু ভুলের মাশুলও গুনতে হয় মানুষকে। তাই অন্তঃসত্ত্বা (Pregnancy) হওয়ার ক্ষেত্রে অবশ্যই মেনে চলুন এই নিয়মগুলি। 

Here is the tips of what women should follow before being pregnant

আরও পড়ুন- সঙ্গমের চরম মুহূর্তে কোন ধরনের সেক্স পজিশন পছন্দ ভারতীয়দের, জানিয়ে দিল সমীক্ষা

  • কোন সময়ে সঙ্গমে (Sex) লিপ্ত হলে মা হওয়ার সম্ভাবনা বেশি?

যৌনমিলনের (Sex) সঠিক সময় মা হওয়ার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। ঋতুস্রাবের (Periods) প্রথম দিন থেকে ১৩-১৪ দিন পর শরীর সবচেয়ে বেশি প্রস্তুত থাকে। সুতরাং ঋতুস্রাবের (Periods) ১০ থেকে ১৫ দিনের মধ্যে যদি চেষ্টা করলে সুফল পাওয়ার সম্ভাবনা বেশি থাকে। তবে এক্ষেত্রে মাথায় রাখা উচিত যে শুক্রাণু শরীরে প্রবেশ করার পর পাঁচ দিন পর্যন্ত কার্যকর থাকে কিন্তু ডিম্বাণু ১২ থেকে ২৪ ঘণ্টা পর্যন্ত কার্যকর থাকে। তাই ১২ থেকে ১৪ দিনের জন্য অপেক্ষা না করে তার কিছু দিন আগে থেকেই যৌনসঙ্গমের (Sex) চেষ্টা করা ভালো। 

  • কীভাবে সঙ্গমে (Sex) লিপ্ত হওয়া উচিত?

সঙ্গমের (Sex) ক্ষেত্রে কেউ কীভাবে সঙ্গমে লিপ্ত হচ্ছেন তারও একটি তাৎপর্য রয়েছে। এক্ষেত্রে কীভাবে সঙ্গমে (Sex) লিপ্ত হওয়া উঠিত সেই পরামর্শ স্ত্রী-রোগ বিশেষজ্ঞদের থেকে নেওয়া যেতে পারে। 

  • গর্ভ নিরোধক ঔষধ কী খাওয়া উচিত?

এক্ষেত্রে উত্তর হলো গর্ভ নিরোধক ঔষধ (Contraceptive tablet) নেওয়ার আগে চিকিসকের সঙ্গে পরামর্শ করে নেওয়া উচিত। তবে কেউ যদি গর্ভ নিরোধক ঔষধ নেন তবে মাথায় রাখা উচিত এই ঔষধ খেলে ঋতুস্রাবের (Periods) স্বাভাবিক প্রক্রিয়ায় ফিরতে কিছুদিন সময় লাগে। তাই মা হওয়ার পরিকল্পনা থাকলে আগে এই ঔষধ খাওয়া বন্ধ করতে হবে। 

  • ধূমপান (Smoking) করলে কি কোনো ক্ষতি হয়?

বৈজ্ঞানিক তথ্য অনুসারে, তামাক (Tobacco) সন্তানধারণের সম্ভাবনা কমিয়ে দিতে পারে। তাই যত শীঘ্র সম্ভব ধূমপানের অভ্যাস ত্যাগ করা উচিত।  এতে মা-বাবা-সন্তান তিন জনই সুস্থ থাকবেন। 

  • অতিরিক্ত ওজন (Weight) কি ক্ষতিকারক?

ওজন নিয়ন্ত্রণ রাখা খুবই জরুরি কারণ শরীরে মেদ জমে থাকলে অনেকরকম সমস্যার সৃষ্টি হতে পারে। ফলে সঠিক ডায়েট (Diet) ও শরীরচর্চা (exercise) খুবই গুরুত্বপূর্ণ।  অতিরিক্ত ওজনের গর্ভপাতের আশঙ্কাও বেড়ে যায়।  

Here is the tips of what women should follow before being pregnant

আরও পড়ুন- শুভ কালাষ্টমী: জানুন কীভাবে শুরু কালাষ্টমীতে কাল ভৈরবের আরাধনা

আরও পড়ুন- আপনার ভালো ঘুমের জন্য দায়ী ম্যাট্রেস, জানুন কীভাবে

আরও পড়ুন- পুজোয় এবার মনামী ফ্যাশন, সোশ্যাল মিডিয়ায় চোখ রেখে ঠিক করে নিন পঞ্চমী থেকে দশমী সাজ

Calcutta High Court to give verdict today on Bhabanipur By Election RTB

Calcutta High Court to give verdict today on Bhabanipur By Election RTB

Follow Us:
Download App:
  • android
  • ios