Behala Metro: বিরাট সুখবর বেহালাবাসীর অবশেষে চালু হতে চলেছে Joka-Majherhat Metro

  • বেহালাবাসীর জন্য সুখবর
  • দীর্ঘ প্রতীক্ষার অবসান
  • চালু হতে চলেছে জোকা-মাঝেরহাট মেট্রো
  • এবার কি বেহালাবাসীর যাতায়াত সমস্যা মিটবে উঠছে প্রশ?

Riya Dey | Published : Sep 3, 2021 6:03 AM IST / Updated: Sep 03 2021, 02:51 PM IST

বেহালাবাসীর দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে পর বেহালায় চালু হতে চলেছে জোকা-মাঝেরহাট মেট্রো। মাঝে জমি জটিলতা থেকে আইনি বাঁধা নানান জটিলতার সৃষ্টি হলেও শেষ পর্যন্ত সকল জট কাটিয়ে প্রায় ১৩ বছর পর বেহালায় চালু হতে চলেছে এই মেট্রো পরিষেবা। বাম আমলে মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন ২০০৯ সালে এই প্রকল্পের শিলান্যাস ঘটিয়েছিলেন। তারপর থেকেই একের পর এক বাঁধার সম্মুখীন হয়েছে এই প্রকল্পের কাজ। অবশেষে রেল বোর্ড এই প্রকল্পকে চালু করতে করতে দিল সবুজ সংকেত। মেট্রো রেলের তরফ থেকে অবশ্য ১ বছর সময়ের লক্ষমাত্রা নেওয়া হয়েছে। কারণ তার মধ্যেই জোকা- মাঝেরহাট মেট্রো পরিষেবা চালু করতে চায় তারা।

 

আরও পড়ুন- অল্পবয়েসেই বাড়ছে হার্ট অ্যাটাকের প্রবণতা, কীভাবে ঠেকাবেন-কীভাবে লক্ষ্মণ চিনবেন

তবে এখনও কাটেনি সম্পূর্ণ জটিলতা। কারণ প্রথমে বেহালা থেকে এই মেট্রো পরিষেবা জোকা থেকে তাড়াতলা হয়ে এসপ্ল্যানেডের রুট ধরার কথা ছিল। বর্তমানে জোকা থেকে মাঝেরহাট পর্যন্ত মেট্রোর কাজ সম্পূর্ণ করার অনুমোদন পেলেও মাঝেরহাটের পরে মোমিনপুর, ভিক্টোরিয়া হয়ে পার্ক স্ট্রিট বা এসপ্ল্যানেড অবধি কাজ কিভাবে এগোবে তা নিয়ে এখনও জারি আইনি লড়াই। মেট্রো রেল সূত্রে খবর, বর্তমানে চালু হচ্ছে জোকা, ঠাকুরপুকুর, সখের বাজার, বেহালা চৌরাস্তা, বেহালা বাজার, তারাতলা ও মাঝেরহাট স্টেশন। জোকা  থেকে তারাতলা অবধি বিভিন্ন স্টেশন নির্মাণের কাজ প্রায় শেষ। ফ্লোর ও সিঁড়ি তৈরির কাজ শেষ। চলছে লিফট বসানোর কাজ। টিকিট কাউন্টার তৈরি হয়ে গিয়েছে। সিগন্যালিং সিস্টেমের জন্যে টেন্ডার ডাকা হয়ে গেছে।  সেই কাজ ও শুরু হবে খুব তাড়াতাড়ি।

 

আরও পড়ুন- যৌনমিলনের পরে এই ছোট্ট ভুলেই চিরতরে নষ্ট হয়ে যেতে পারে সম্পর্ক, না মানলে শরীরেরও ক্ষতি

তবে এই মেট্রো পরিষেবা চালু হলে আদৌ কি হবে মুশকিল আসান? তা নিয়েই উঠছে প্রশ্ন। মেট্রো রেলের পক্ষ থেকে অবশ্য জানানো হয়েছে যে যাত্রী পরিবহণ করে তাদের বিশেষ লাভ হয় না। তাই এই সব মেট্রো স্টেশনেই অব্যবহৃত জমি সহ একাধিক জায়গায় ব্র‍্যান্ডিং করতে চায় তারা। এক্ষেত্রেও তা দিয়েই তাদের অর্থনৈতিক লাভ হবে বলে আশাবাদী তারা।  অপরদিকে বেহালাবাসীর ক্ষেত্রে পাওয়া যাচ্ছে মিশ্র প্রতিক্রিয়া।  কেউ বলছেন জোকা মেট্রো স্টেশন অবধি অটো করে এসে শুধুমাত্র মাঝেরহাট অবধি মেট্রোতে আসা এবং তারপর আবার বাস বা অটো ধরে বিশেষ লাভ হবে না তাঁদের। তাই এসপ্ল্যানেড অবধি কাজ সম্পূর্ণ না হওয়া অবধি তাঁদের সমস্যা ঘুচবে না।  আবার কেউ বলছেন বাসে করে মাঝেরহাট এসে ট্রেন ধরতে তাঁদের যে সময় ব্যয় হতো মেট্রো হলে সেই একই ভাড়ায় সময় অনেক বাঁচবে , এক্ষেত্রে উপকৃত হবেন তাঁরা। তবে প্রতিক্রিয়া মিশ্র হলে ও বেহালায় দীর্ঘ প্রতীক্ষিত মেট্রো পরিষেবা চালু হোক সেই অপেক্ষাতেই অধিকাংশ বেহালাবাসী।

আরও দেখুন- কাজের চাপ আর চিন্তায় ঘুম উড়েছে, রাতে শোয়ার আগে এই ৫ খাবার খেলে পাবেন ভালো ফল

 

 

Share this article
click me!