রাতে মাথার পাশে মোবাইল রেখে ঘুমোচ্ছেন, জানেন কী ক্ষতি ডেকে আনছেন

মাথার পাশে সারা রাত থাকে ফোন। কিন্তু জানেন কী ঘুমানোর সময় পাশে মোবাইল রাখলে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

Parna Sengupta | Published : Aug 31, 2021 6:13 PM IST

রাতের নিশ্চিন্ত ঘুমের (sleeping) সময়েও দখল বসিয়েছে মোবাইল ফোন (mobile phone)। এখন শুতে গিয়ে ফোন না ঘাঁটলে ঘুম আসে না অনেকেরই। ফোন ঘাঁটতে ঘাঁটতেই ঘুমিয়ে পড়েন বেশিরভাগ। মাথার পাশে সারা রাত থাকে ফোন। কিন্তু জানেন কী ঘুমানোর সময় পাশে মোবাইল রাখলে বিভিন্ন সমস্যা (problems) দেখা দিতে পারে।

১. ব্যাঘাত ঘটছে ঘুমের

বেশ কয়েকটি গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। ঘুমাতে যাওয়ার আগে শরীর ও মস্তিষ্কও প্রস্তুতি নেয়। হালকা হতে চায়। কিন্তু মোবাইল ফোন সেই অবকাশ শরীর ও মস্তিষ্ককে দেয় না। এক্ষেত্রে রাত জেগে থাকার অভ্যাস, অনিদ্রা বা ঘুম না ধরার পিছনে মোবাইল ফোনে কিন্তু একটি বড় সমস্যা। 

২. তেজস্ক্রিয় বিকিরণ

১৯৯৯ সালে National Toxicology Program-এ ইঁদুরের ওপরে মোবাইলের তেজস্ক্রিয় বিকিরণের প্রভাব পরীক্ষা করা হয়। তাদের শরীরে ম্যালিগন্যান্ট-সহ সাধারণ টিউমারও দেখা যায়। তবে অধিকাংশ গবেষণাই এই বিষয়টিকে অস্বীকার করেছে। তবে এখনও অনেকে দাবি করেন মোবাইল ফোনের তেজস্ক্রিয় বিকিরণ থেকে ক্যানসার হতে পারে।

৩. স্লিপ সাইকেলে বাধা

স্বভাবজাত ভাবে ঘুমের একটি চক্র থাকে। অর্থাৎ মানুষ মাত্রই একটি স্বাভাবিক স্লিপ সাইকেল রয়েছে। যা সম্পূর্ণ হওয়া পর ঘুম ভেঙে যায়। কিন্তু রাত জেগে মোবাইল ব্যবহার করলে বা মোবাইলের প্রতি আসক্ত থাকলে সেই স্লিপ সাইকেল ব্যাহত হয়।

দারুণ সুযোগ, আগামী পাঁচ দিন সবচেয়ে কম দামে মিলবে সোনা, ঘোষণা রিজার্ভ ব্যাঙ্কের

মুসলিম নয়, শুধু হিন্দুদের আশ্রয় দিচ্ছে ভারত, দিল্লি থেকে বিতাড়িত হয়ে বিস্ফোরক আফগান সাংসদ

Bank Holidays in September : সেপ্টেম্বর মাসে কোন কোন দিনে বন্ধ ব্যাঙ্ক, দেখে নিন তালিকা

গবেষকরা বলছেন, সুস্থ থাকতে গেলে অন্য ঘরে ফোন রেখে নিশ্চিন্তে ঘুমোতে যান। যদি কাছে ফোন রাখতেই হয়, তবে অন্তত তিন ফুট দূরত্ব রাখুন মোবাইলের সঙ্গে শরীরের। 

Share this article
click me!