ভ্রমণের সময় ভুলেও খাবেন না এই কয়টি খাবার, বাড়তে পারে শারীরিক জটিলতা

অনেক খাবার আছে যা ভ্রমণের সময় খাওয়া উচিত নয়। যা আমরা প্রায় সকলেই ব্যাগে রেখে থাকি। কিন্তু, এই সকল খাবার বাড়াতে পারে শারীরিক জটিলতা। দেখে নিন তালিকায় কী কী রয়েছে।

Web Desk - ANB | Published : Jan 28, 2023 6:22 AM IST

ঘুরতে গিয়ে সকালে ব্রেকফাস্টে ব্রেড আর জেলি কিংবা পাস্তা খেয়ে বেরিয়ে পড়লেন। কিংবা সন্ধ্যার জল খাবারে সিঙারা কিংবা চপ- এমন খাবার খান প্রায় সকলেই। পছন্দের খাবারের তালিকায় কারও রয়েছে পিৎজা কিংবা মোমো তো কারও রয়েছে কোনও বিশেষ চকোলেট। তবে, জানেন কি আপনার পছন্দের এমন অনেক খাবার আছে যা ভ্রমণের সময় খাওয়া উচিত নয়। স্বাদের কারণে আমরা সকলেই ব্যাগে এমন খাবার রাখি। কিন্তু, এই সকল খাবার বাড়াতে পারে শারীরিক জটিলতা। দেখে নিন তালিকায় কী কী রয়েছে।

ভ্রমণের সময় চর্বিযুক্ত ফাস্ট ফুড খাবেন না। এমন খাবার সহজে হজম হয় না। হজমের সমস্যা তৈরি করে। এর থেকে পেটের সমস্যা তৈরি হয়। মেনে চলুন এই বিশেষ টিপস। ভ্রমণের সময় ভুলেও খাবেন না ফাস্ট ফুড।

কোমল পানীয় খাবেন না এমন সময়। ভ্রমণের সময় কোমল পানীয় খেলে শারীরিক জটিলতা বাড়তে পারে। এর থেকে গ্যাস, বমি ভাব, হজমের সমস্যা, পেটে ব্যথা হতে পারে।

টমেটো স্যুপ কিংবা টমেটো কেচআপ খাবেন না। পিৎজা, পাস্তার সঙ্গে আমরা টমেটো সস খেয়ে থাকি সকলে। কিন্তু, ভ্রমণের সময় এমন খাবার খাবেন না। টমেটো সস কিংবা টমেটো স্যুপ খেলে মূত্রাশয়ে জ্বালা অনুভূত হতে পারে। মেনে চলুন এই বিশেষ টিপস।

সাইট্রাস ফল খাবেন না। আঙুর, লেবু জাতীয় ফল খাবেন না। সাইট্রা সফল খেলে শারীরিক জটিলতা দেখা দিতে পারে। প্রস্রাবে খাবার প্রভাব ফেলে। মেনে চলুন এই বিশেষ টিপস।

তেমনই মিল্ক শেক খাবেন না। ভ্রমণের সময় দুগ্ধ জাতীয় পণ্য এড়িয়ে চলুন। এতে পেটের সমস্যা হতে পারে। দেখা দিতে পারেন একাধিক জটিলতা। মেনে চলুন এই বিশেষ টিপস।

নুন যুক্ত স্ন্যাক্স খাবেন না। ভ্রমণের সময় আমরা প্রায়শই চিপস খেয়ে থাকি। কিন্তু, এতে দেখা দিতে পারে শারীরিক জটিলতা। নোনতা খাবার খেলে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য নষ্ট হয়। মেনে চলুন এই বিশেষ টিপস।

চা বা কফি খাবেন না। ভ্রমণের সময় অধিক চা বা কফি খাওয়া শারীরিক জটিলতা বৃদ্ধি করে। তাই বারে বারে চা বা কফি না খাওয়াই ভালো। সঠিক নিয়ম মেনে চললে মিলবে উপকার। তাই এবার থেকে ভ্রমণের সময় ভুলেও খাবেন না এই কয়টি খাবার থেকে, বাড়তে পারে শারীরিক জটিলতা।

 

আরও পড়ুন

ডেটা সুরক্ষা দিবসে জেনে নিন কীভাবে ব্যক্তিগত তথ্য রক্ষা করবেন, রইল বিশেষ কয়টি উপায়

একঘেঁয়ে জীবন শারীরিক ও মানসিক জটিলতার কারণ হয়ে দাঁড়িয়েছে? পাঁচ উপায় মিলবে মুক্তি

পেটের মেদ কমবে অ্যালোভেরার গুণে, এই চার উপায় মিলবে উপকার, জেনে নিন কীভাবে

Share this article
click me!