Diabetes: রইল দুটি বিশেষ জুসের হদিশ, নিয়মিত খেলে রক্তে শর্করার মাত্রা থাকবে নিয়ন্ত্রণে

রইল দুটি বিশেষ পানীয়ের হদিশ, নিয়মিত খেলে রক্তে শর্করার মাত্রা থাকবে নিয়ন্ত্রণে। একটি তৈরি করুন করোলা বা উচ্ছে দিয়ে। অপরটি জুসটি তৈরি করুন ব্ল্যাকবেরি দিয়ে।

Web Desk - ANB | Published : Apr 27, 2023 1:18 AM IST

ঘরে ঘরে এখন সুগারের রোগী। অপ্ল বয়সেই অনেসেই আক্রান্ত হচ্ছেন, প্রেসার, থাইরয়েড, হার্টের রোগ থেকে শুরু করে নানান রোগে। এই তালিকায় স্থান পেয়েছে ডায়াবেটিস। এখন প্রতি পরিবারে একাধিক ডায়াবেটিস রোগী দেখা যায়। ডায়াবেটিসে একবার আক্রান্ত হলে থাকতে হবে সতর্ক। এই রোগে আক্রান্ত হলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। সেই শর্করার নিয়ন্ত্রণে না রাখতে পারলে বিপদ। এতে বাড়তে পারে সমস্যা। এই রোগ একে একে শরীরে অন্যান্য অঙ্গের ওপর প্রভাব ফেলতে শুরু করে। আজ রইল সমস্যা থেকে মুক্তি উপায়। একটি জুসের গুণে নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিল। রইল দুটি বিশেষ পানীয়ের হদিশ, নিয়মিত খেলে রক্তে শর্করার মাত্রা থাকবে নিয়ন্ত্রণে। একটি তৈরি করুন করোলা বা উচ্ছে দিয়ে। অপরটি জুসটি তৈরি করুন ব্ল্যাকবেরি দিয়ে।

করোলার জুস- করোলা ভালো করে পরিষ্কার করে কেটে নিন। এবার তার থেকে বীজ বের করুন। মিক্সিতে করোনা দিন। সঙ্গে দিন পরিমাণ মতো জল। এবার তা ব্লেন্ড করে নিন। এবার একটি গ্লাসে ছেঁকে নিন। এতে ১ চামচ লেবুর রস দিতে পারেন। এতে মিলবে উপকার।

ব্ল্যাকবেরির জুস- ব্ল্যাকবেরি পরিষ্কার করে নিন। তা মিক্সিতে দিন। সঙ্গে দিন পরিমাণ মতো জল। এবার তা ব্লেন্ড করে নিন। এবার একটি গ্লাসে ছেঁকে নিন। তৈরি ব্ল্যাকবেরির জুস। সামান্য বিট নুন দিলে তৈরি করোলার জুস।

করোলা ও ব্ল্যাকবেরি উভয় একাধিক পুষ্টিগুণে ভরপুর। এতে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে আনসে সাহায্য করে। এটি শরীরে প্রদাহ কমায়। ত্বকের জন্য বেশ উপকারী। তেমনই ব্ল্যাকবেরিতে আছে ভিটামিন এ, ভিটামিন সি, বায়োটিন ও জিঙ্ক, ফাইবার আছে। যা শরীরের জন্য বেশ উপকারী।

এই দুটি জুস-ই স্বাস্থ্যের জন্য উপকাকী। রোগ প্রতিরোধ ক্ষমতা করে উন্নত। তেমনই এটি মেটাবলিজম উন্নত করে। সঙ্গে রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে। এই দুই জুসে রয়েছে নানান উপকারী উপাদান। যা শরীরে পুষ্টির জোগান ঘটায়। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। রোজ অন্তত ১ বার করে খান এই দুই জুসের মধ্যে একটি। যা স্বাস্থ্যের উন্নতি ঘটাবে। তেমনই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। স্বাস্থ্যের জন্য বেশ উপকারী করোলা ও ব্ল্যাকবেরি।

 

 

আরও পড়ুন

আর নয় আম পান্না, এবার জেনে নিন দারুণ স্বাদের আনারস পান্নার রেসিপি, জমে যাবে গরমের বিকেলগুলো

ঠোঁট হবে গোলাপী ও মসৃণ, এক টুকরো বরফের ব্যবহারে সেরে যাবে ফাটা ও রুক্ষ ঠোঁটও

উচ্চমাধ্যমিক পাশেই সরকারি চাকরি, বিএসএফ-এর শূণ্যপদে করতে পারবেন আবেদন, রইল বিস্তারিত তথ্য

Share this article
click me!