Healthy And Fit: শরীর গঠনের জন্য সেরা বিকল্প, আপনার জন্য কোনটা বেশি উপকারী চিকেন না পনির

মুরগির মাংস খেলে পেশী এবং হাড়ের স্বাস্থ্যকে শক্তিশালী করতে সাহায্য করে। আপনি যদি চিকেন এবং পনির উভয়ই খেতে পারেন, তবে এখানে উভয়ের সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ কারণ রয়েছে যা আপনাকে সঠিক বিকল্প বেছে নিতে সাহায্য করবে।

 

Web Desk - ANB | Published : Mar 19, 2023 12:04 PM IST / Updated: Mar 24 2023, 08:44 AM IST

যারা জিম করেন তারা বেশিরভাগই স্বাস্থ্যকর প্রোটিন খাদ্য তালিকায় রাখতে চান, এমন পরিস্থিতিতে তাদের বেশিরভাগই দুটি বিকল্প থাকে। চিকেন বা পনির। কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন এই দুটির মধ্যে কোনটি আপনার জন্য ভালো? পনির হিমোগ্লোবিন উন্নত করে এবং ব্রঙ্কাইটিস, হাঁপানি, কাশি এবং সর্দির মতো রোগের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতেও সাহায্য করতে পারে। এটি শিশুদের জন্যও স্বাস্থ্যকর। এছাড়া মুরগির অনেক উপকারিতা রয়েছে। মুরগির চর্বিহীন প্রোটিন অ্যামিনো অ্যাসিডের একটি ভাল উৎস। মুরগির মাংস খেলে পেশী এবং হাড়ের স্বাস্থ্যকে শক্তিশালী করতে সাহায্য করে। আপনি যদি চিকেন এবং পনির উভয়ই খেতে পারেন, তবে এখানে উভয়ের সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ কারণ রয়েছে যা আপনাকে সঠিক বিকল্প বেছে নিতে সাহায্য করবে।

কোনটিতে বেশি প্রোটিন আছে, চিকেন না পনির?

বেশি প্রোটিন চাইলে মুরগির মাংস খান? তবে, আপনি যদি নিরামিষভোজী হন, পনির আপনার জন্য প্রোটিনের একটি বড় উৎস। প্রতি ১০০ গ্রাম দেশী মুরগিতে ৩১ গ্রাম প্রোটিন থাকে। পনির দ্বিতীয় স্থানে রয়েছে, প্রতি ১০০ গ্রাম পনিরে ২০ গ্রাম প্রোটিন থাকে। মুরগি ভিটামিন বিটুয়েলভ, নিয়াসিন (একটি বি ভিটামিন যা আপনার পরিপাকতন্ত্র এবং ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে), ফসফরাস এবং আয়রনের একটি দুর্দান্ত উত্স। অন্যদিকে, পনির ক্যালসিয়ামের একটি উৎস, যা একটি সুস্থ শরীরের জন্য অপরিহার্য। হাড় ও দাঁতের পাশাপাশি রক্ত ​​জমাট বাঁধার মতো সমস্যায়ও উপকারী। আপনি যদি কম ক্যালোরি গ্রহণ করতে চান তবে মুরগির মাংস আপনার জন্য ভাল হতে পারে।

আরও পড়ুন- ভারতে প্রায় এক কোটিরও বেশি মানুষ ডিমেনশিয়ায় আক্রান্ত, জানাচ্ছে গবেষণা

আরও পড়ুন- কেন শুকনো লঙ্কার গুঁড়ো খাওয়া উচিত নয়, জেনে নিন এর বিশেষ কারণগুলি

আরও পড়ুন- মস্তিষ্কের মত দেখতে এই ড্রাই ফ্রুট খেলে মিলবে দুর্দান্ত উপকার, ব্রেন কাজ করবে কম্পিউটারের চেয়েও দ্রুত

এটি শরীর গঠনের জন্য সেরা বিকল্প-

১০০ গ্রাম মুরগিতে ১৬৫ ক্যালোরি রয়েছে। অন্যদিকে, ১০০ গ্রাম পনির আপনাকে প্রায় ২৬৫-৩২০ ক্যালোরি দিয়ে পূরণ করবে। মুরগি কেনার সময় অ্যান্টিবায়োটিক-মুক্ত মুরগি বেছে নিন। পনিরের ক্ষেত্রে কম চর্বিযুক্ত এবং ক্রিম পনির দুটোই স্বাস্থ্যকর। আপনি যদি ওজন কমানোর চেষ্টা করেন, তাহলে কম চর্বিযুক্ত পনির বেছে নিন। উভয়ই আপনার প্রোটিনের চাহিদার জন্য দুর্দান্ত। আপনি যদি কম চর্বি খাওয়ার চেষ্টা করেন এবং মুরগির মাংস খেতে পারেন তবে এটি আপনার জন্য একটি ভাল বিকল্প। উভয়ই আপনার প্রোটিন লক্ষ্যের পাশাপাশি ওজন কমানোর লক্ষ্যে সহায়তা করবে। এছাড়াও আপনাকে দীর্ঘ সময়ের জন্য পরিপূর্ণ রাখে।

Share this article
click me!