Parda Biryani: বাড়িতে বানিয়ে ফেলুন মটন পর্দা বিরিয়ানি, রইল সহজ রেসিপির হদিশ

সপ্তাহান্তে ট্রাই করুন মটন পর্দা বিরিয়ানি, রইল সহজ রেসিপির হদিশ। দেখে নিন কীভাবে বানাবেন এই সুস্বাদু পদ।

Web Desk - ANB | Published : Mar 17, 2023 10:28 AM IST

চিরাচরিত মটন কিংবা চিকেন বিরিয়ানি নয়। সপ্তাহান্তে ট্রাই করুন মটন পর্দা বিরিয়ানি, রইল সহজ রেসিপির হদিশ। দেখে নিন কীভাবে বানাবেন এই সুস্বাদু পদ।

উপকরণ- পাঁঠার মাংস (১ কেজি), ঘি (১/৪ কাপ), পেঁয়াজ কুচি (১ কাপ), আদা-রসুন বাটা (১ চা চামচ), নুন (স্বাদমতো), ধনেগুঁড়ো (২ চা চামচ), বিরিয়ানির মশলা (পরিমাণ মতো), জিরে গুঁড়ো (১ চা চামচ), গরম মশলা, এলাচ, দারুচিনি, তেজপাতা, গোলমরিচ (পরিমাণ মতো), বাসমতি চাল (২ কাপ), জল (৬ কাপ), আলু (২টো)

পুর তৈরির জন্য- ময়দা (২ কাপ), নুন (স্বাদমতো), ইস্ট (২ চা চামচ), তেল (১ টেবিল চামচ), ডিম (১টি),

পদ্ধতি- প্রথমে বাসমতি চাল সেদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে গেলে তা একটি বড় থালাতে ছড়িয়ে রেখে নিন। আলু ও ডিম সেদ্ধ করে রাখুন। এবার কড়াইয়ে ঘি গরম করুন। তাতে দিন তেজপাতা ও এলাচ। এবার দিন পেঁয়াজ, আদা রসুন বাটা, ধনেগুঁড়ো, বিরিয়ানির মশলা, গরম মশলা দিয়ে ভালো করে নাড়ুন। এবার সেদ্ধ করে রাখা মাংস দিয়ে কষিয়ে মাখা মাখা করে নিন। আলু দিয়ে নেড়ে নিন। এবার তা পাত্রে ঢেলে ঠান্ডা হতে দিন। এর পর কিছুটা বেরেস্তা তৈরি করে রাখুন।

অন্য দিকে, একটি পাত্রে ময়দা নিন। তাতে মেশান ইস্ট। পরিমাণ মতো নুন দিন। গরম জল দিয়ে ভালো করে মেখে নিন। এবার ময়দা মেখে ডো তৈরি করে রাখুন। এবার তা পুরু করে বেলে নিন। বড় আকারে বেলবেন। একটি ছোট কড়াই নিন। তাতে ভালো করে ঘি মাখান। এবার তার ওপর এই পরোটা রাখুন। এবার ঘি দিন। দিন বাসমতি চাল। ফুড কালার দিন। মটনের পিস দিন চালের ওপর। তারপর দিন বেরেস্তা। দিন আলু ও ডিম সেদ্ধ। কেশর ও কাজু বাদাম দিন। আবার সেদ্ধ করে রাখা চাল দিয়ে মাংস, বেরেস্তা, কাজু সব বাকি উপকরণ দিন। ওপরে অল্প সেদ্ধ চাল দিয়ে ফুড কালার দিন কেশর দিন। এবার রুটিটা ভালো করে আটকে দিন। খেয়াল রাখবেন যেন কোনও দিকে না ফাঁকা থাকে। ওপর থেকে ডিম মাখিয়ে নিন। এবার ওপর থেকে একটি পাত্র চাপা দিয়ে দিন। মাঝারি আঁচে সেঁকে নিন। সেদ্ধ হয়ে গেলে নামিয়ে নিন। তৈরি মটন পর্দা বিরিয়ানি

 

আরও পড়ুন

World Sleep Day 2023: রইল পর্যাপ্ত ঘুমের ১০টি উপকারিতার হদিশ, দেখে নিন কেন ৭ থেকে ৮ ঘন্টা ঘুমের প্রয়োজন

প্রতি কিলোমিটারে খরচ মাত্র ৮০ পয়সা, গাড়ির বাজার দখল করতে চলেছে পুনের সৌর চালিত বৈদ্যুতিক গাড়ি, দেখে নিন বাকি ফিচার্স

World Sleep Day 2023: জেনে নিন কেন পালিত হয় বিশ্ব ঘুম দিবস, রইল দিনটির তাৎপর্য

Share this article
click me!