Chicken Recipe: খুব সাধারণ উপকরণেই রাঁধতে পারবেন মৌরি আর পালং শাকের চিকেন, জেনে নিন সহজ রেসিপি

চিকেনের একটি দুর্দান্ত রেসিপি হল মৌরি এবং পালং শাক দিয়ে তৈরি চিকেন। এই চিকেন কীভাবে রান্না করবেন, জেনে নিন তার পদ্ধতি।

Sahely Sen | Published : Dec 1, 2023 2:52 PM IST

স্বাস্থ্য এবং স্বাদ, দুইয়ের জন্যই খুব উপকারী চিকেন। সহজে হজম হওয়ার পুষ্টি হিসেবে চিকেন স্বাস্থ্য মহলেও সমান সমাদৃত। তবে, কতরকম উপায়ে চিকেন বানানো যায়, তার হদিশ খুঁজতে থাকেন হেঁশেলের কর্তা বা কর্ত্রীরা। তাঁদের জন্যই একটি দুর্দান্ত রেসিপি হল মৌরি এবং পালং শাক দিয়ে তৈরি চিকেন। এই চিকেন কীভাবে রান্না করবেন, জেনে নিন তার পদ্ধতি। 


প্রথমে মৌরি ভেজে গুঁড়ো করে রাখবেন। তারপর, প্রথমে পালং শাক কেটে নিতে হবে। তারপর ফুটন্ত গরম জলে নুন দিয়ে মিনিট পাঁচেক ভাপ দিয়ে নিতে হবে। গরম জল থেকে শাক তুলে নিয়ে সঙ্গে সঙ্গে সেগুলি একটা বাটির ঠান্ডা জলে চুবিয়ে দিতে হবে। এই পদ্ধতিতে শাকের সবুজ রঙ বজায় থাকবে। 

-

তারপর শাকগুলি মিক্সি মেশিনে দিয়ে, পরিমাণমতো কাঁচা লঙ্কা, হাফ ইঞ্চি আদা, কয়েক কোয়া রসুন, এক চামচ গোটা মৌরি, দুটো ছোট এলাচ, এক টুকরো দারুচিনি, দুটো লবঙ্গ দিয়ে মিহি করে পেস্ট তৈরি করে নিতে হবে। পেস্ট করার সময় জল দেবেন না।

-

মাংসে নুন, গোলমরিচ, লেবুর রস দিয়ে মেখে রাখতে হবে, এই মিশ্রণ পনেরো মিনিট রাখুন। এরপর কড়াইতে সামান্য তেল গরম করে নিন। তারপর তেলের মধ্যে কয়েক দানা মেথি ফোড়ন দিয়ে তুলে ফেলতে হবে। সেই তেলেই অল্প চিনি, দুটো তেজপাতা দিয়ে, পেঁয়াজ ভেজে, আদা, রসুন, কাঁচালঙ্কা বাটা, টমেটো, সামান্য হলুদ দিয়ে মশলা কষিয়ে নিন। 

-

মশলা কষানো হয়ে গেলে মেখে রাখা মাংস দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নিতে হবে। মাংস একটু ভাজা ভাজা করে কষিয়ে নেবেন। তারপর তার ওপর তেল ভেসে উঠলে পালং শাকের পেস্টটা দিয়ে দিতে হবে। দু'তিন মিনিট ভালো করে নাড়িয়ে, কয়েকটি চেরা কাঁচালঙ্কা দিয়ে পাত্রটি ঢেকে রাখুন। মাংস পুরোপুরি সিদ্ধ হতে দিতে হবে। মাংস সিদ্ধ হয়ে এলে আগে থেকে তৈরী করা মৌরি গুঁড়ো, ঘিয়ের সঙ্গে ভেজে কড়াইতে ঢেলে দিন। এরপর গ্যাস অফ করে দিন আর পনেরো মিনিট ঢেকে রাখুন। গরম ভাত বা রুটি অথবা পরোটার সঙ্গে দারুণ সুস্বাদু হবে মৌরি-পালং-এর চিকেন। 

-
 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!