অ্যান্টিঅক্সিড্যান্ট ভরপুর এই সবজির উপকারিতা জানলে, প্রতিদিন পাতে রাখবেন এটি

এই সমস্ত গুণাবলী শীতকালে আপনাকে অনেক রোগ থেকে রক্ষা করতে পারে। তবে জেনে নেওয়া যাক অ্যান্টিঅক্সিড্যান্ট ভরা ফুলকপি খাওয়ার ৭ টি আশ্চর্যজনক সুবিধা।

 

deblina dey | Published : Nov 30, 2023 9:37 AM IST

শীতকালে সবচেয়ে বেশি সহজলভ্য সবজি হল ফুলকপি। সবজলভ্য হলেও এই সবজির বৈশিষ্ট্য এবং এটি খাওয়ার উপকারগুলি অনেক। ১০০ গ্রাম ফুলকপির মধ্যে পাওয়া যায় সর্বাধিক কার্বোহাইড্রেট। এছাড়া ২ শতাংশ ক্যালসিয়াম এবং আয়রন, ৬ শতাংশ পটাসিয়াম এবং ৩ শতাংশ ম্যাগনেসিয়াম রয়েছে। এই সমস্ত গুণাবলী শীতকালে আপনাকে অনেক রোগ থেকে রক্ষা করতে পারে। তবে জেনে নেওয়া যাক অ্যান্টিঅক্সিড্যান্ট ভরা ফুলকপি খাওয়ার ৭ টি আশ্চর্যজনক সুবিধা।

ফুলকপিতে থাকা ভিটামিন-সি ত্বক এবং চুলের জন্য কার্যকর, কোলাজেনের উত্পাদন বাড়ায়। এই কোলাজেন অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে এবং আপনার ত্বককে ময়েশ্চারাইজ রাখে। যার কারণে ত্বকে যেমন সমস্যা দেখা দেয় যেমন শুষ্কতা এবং কুঁচকে যাওয়া ত্বক বয়সের বাড়ার সঙ্গে সঙ্গে কম দেখা যায়।

Latest Videos

ফুলকপির উপস্থিত ভিটামিন-সি ভাইরাল ফিবার থেকে সুরক্ষিত ও সর্দি জাতীয় ফ্লু থেকে রক্ষা করতে সাহায্য করে। এছাড়াও এটি আপনার ত্বকের জন্যও খুব উপকারী। এ ছাড়া ফুলকপি উচ্চ শর্করাতেও সমৃদ্ধ, যা আপনার দেহে শক্তি জোগাতে কাজ করে। ফুলকপিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে, যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে। এছাড়াও, এর প্রদাহ বিরোধী প্রভাবের কারণে এটি আপনার প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে এবং শরীরকে অনেকগুলি সংক্রমণ এবং রোগ থেকে রক্ষা করে।

ফুলকপি অ্যান্টিঅক্সিডেন্টের একটি প্রধান উত্স হিসাবে বিবেচিত হয়। এই অ্যান্টিঅক্সিড্যান্টগুলি আপনার কোষকে ক্ষতিকারক সূক্ষ্ম র‌্যাডিকাল এবং প্রদাহ থেকে রক্ষা করে। যদিও অনেক অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে তবে ফুলকপি, বিশেষত "গ্লুকোসিনোলেটস এবং আইসোথিয়োকায়ান্টস" এ এই দুটি অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায় যা আপনাকে ফুসফুস, স্তন এবং প্রোস্টেট ক্যান্সারের বিরুদ্ধে সুরক্ষায় সহায়তা করে।

ফুলকপি কলিন-এর একটি ভাল উত্স, যা মস্তিষ্কের স্বাস্থ্যের প্রতি বিশেষ কার্যকর। ফুলকপি খেলে স্মৃতি, মেজাজ, পেশী নিয়ন্ত্রণ করতে এবং নিউরোট্রান্সমিটার সিস্টেম ঠিক রাখতে সহায়তা করে। ১০০ গ্রাম ফুলকপি রয়েছে ৯২ গ্রাম জল, যা আপনাকে হাইড্রেটেড রাখতে সহায়তা করে। এছাড়াও এটি ফাইবারের একটি ভাল উত্স, যা কোষ্ঠকাঠিন্য রোধ করতে এবং পাচনতন্ত্রকে ঠিক রাখতে কাজ করে। এর বাইরে এই কপিতে গ্লুকোসিনোলেটস নামক একটি উপাদানও পাওয়া যায় যা আপনার হজম সিস্টেমকে ঠিক রাখে।

ফুলকপিতে উপকারী ক্যারোটিনয়েড এবং ফ্ল্যাভোনয়েড অ্যান্টিঅক্সিডেন্টসও রয়েছে যা হৃদরোগ থেকে রক্ষা করতে খুব উপকারী বলে বিবেচিত। এছাড়াও ফুলকপির এই অ্যান্টিঅক্সিড্যান্টগুলি দেহে রক্তের সঠিক সঞ্চালনে সহায়তা করে। ১০০ গ্রামের একটি তাজা ফুলকপিতে ২৬৭.২১ মিলিগ্রাম ফ্ল্যাভোনয়েডগুলি পাওয়া যায় যা আপনার হৃদয়ের স্বাস্থ্য পরিচালনা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Share this article
click me!

Latest Videos

'মুখ্যমন্ত্রীর উচিত অবিলম্বে হস্তক্ষেপ করা' ICU থেকে ছাড়া পেয়েই মন্তব্য অনিকেত মাহাতোর
লক্ষ্মী প্রতিমা ভাঙ্গার প্রতিবাদ করায় জুটল পুলিশের মার #shorts #laxmipuja #viralvideo
'বিশেষ সম্প্রদায়ের ১০ বছরের ছেলে কেন ভাঙল লক্ষ্মী প্রতিমা?' প্রশ্ন তুললেন অগ্নিমিত্রা
অভয়া কাণ্ডের প্রতিবাদে অনশনের পাশাপাশি এবার শুরু হলো গণস্বাক্ষর কর্মসূচি! | RG Kar Protest
মৃত যুবতীর দেহ Kalyani JNM Hospital নিয়ে আসতেই বিক্ষোভের ফেটে পড়লো DYFI! | Krishnanagar News Today