Cake Recipe: মাত্র ৫০ টাকার মধ্যেই তৈরি করে ফেলুন দুর্দান্ত চকোলেট কেক, আসন্ন বড়দিন পালন করুন মিষ্টিমুখে

দোকান থেকে নিয়ে এসে খেতে হলে বেশ খানিক টাকা খরচ করতে হয় কেক কেনার জন্য। কিন্তু, যদি বাড়িতেই বানিয়ে ফেলা যায় সুস্বাদু চকোলেট কেক, তাহলে খরচাপাতি সীমাবদ্ধ থাকতে পারে মাত্র ৫০ টাকার মধ্যেই। সময়ও লাগবে খুবই কম।

Sahely Sen | Published : Dec 11, 2023 3:53 AM IST / Updated: Dec 11 2023, 10:14 AM IST

বড়দিন মানেই সান্তা ক্লজের উপহারের ঝুলি আর কেক। ব্রিটিশ আমল থেকেই বাঙালির জীবনের সঙ্গে জুড়ে গেছে কেক। বর্তমান যুগে শুধু আর বড়দিন বা নতুন বছর উদযাপনের মধ্যে সীমাবদ্ধ নেই, কেক এখন সমস্ত ধরনের আনন্দের আয়োজনে সুস্বাদ উদযাপনের সংযোজন। দোকান থেকে নিয়ে এসে খেতে হলে বেশ খানিক টাকা খরচ করতে হয় কেক কেনার জন্য। কিন্তু, যদি বাড়িতেই বানিয়ে ফেলা যায় সুস্বাদু চকোলেট কেক, তাহলে খরচাপাতি সীমাবদ্ধ থাকতে পারে মাত্র ৫০ টাকার মধ্যেই। সময়ও লাগবে খুবই কম। 

-

অল্প খরচে কেক তৈরি করার জন্য দরকার হবে কতগুলি বিস্কুট। সাধারণ যেকোনও বিস্কুট ব্যবহার করতে পারেন, তবে সহজে নরম হয়ে যায়, এমন বিস্কুটই ব্যবহার করুন। ৩০ থেকে ৪০টা বিস্কুট নিন এবং সেগুলি খুব ভালো করে গুঁড়ো করে নিন, যেন এতটুকুও বড় টুকরো না থাকে। একেবারে পাওডারের মতো করে গুঁড়ো করার জন্য প্যাকেটসুদ্ধ শিল-নোড়ায় থেঁতো করে নিতে পারেন অথবা মিক্সি মেশিনে বিস্কুটগুলো গুঁড়ো করে নিতে পারেন।

-

বিস্কুটের গুঁড়োগুলি একটি পাত্রে ঢেলে তার মধ্যে ২ হাতা দুধ দিন। ভালো করে গুলিয়ে নিয়ে মিশ্রণ বানাতে থাকুন। মিশ্রণটি যেন একটুও শুকনো বা ডেলা ডেলা না হয়ে থাকে, সেটি ভালো করে দেখে নিন। একেবারে জলের মতো পাতলা হলেও চলবে না। থকথকে হয়ে এলে তার মধ্যে দিন অর্ধেক চামচ বেকিং সোডা এবং অর্ধেক চামচ বেকিং পাওডার। এই দুটির মাপ যেন কোনওভাবেই বেশি না হয়ে যায়, তাহলে কেকটি ঝুরো ঝুরো হয়ে যাবে। 

-

কেক তৈরির মূল উপাদান বিস্কুট, দুধ, বেকিং সোডা আর বেকিং পাওডার দিয়েই সম্পন্ন হয়ে যায়। তবে, স্বাদ বাড়ানোর জন্য এই মিশ্রণের মধ্যে সামান্য কফি পাওডার বা চকোলেট পাওডার অথবা চকোলেট সিরাপ দিতে পারেন। এই সিরাপ কেকের শেষে দেওয়ার জন্যেও কিছুটা সংগ্রহ করে রাখবেন। 

-

এবার যে পাত্রে কেক তৈরি করতে চান, সেই ছোট ধাতব পাত্রের ভেতরটিতে কয়েক ফোঁটা তেল দিয়ে ভালো করে বুলিয়ে নিন। সেই পাত্রটিকে একটি বড় পাত্রের ভেতরে রাখতে হবে, এমন একটি মুখ-বন্ধ করা বড় পাত্র নিন। এবার বড় পাত্রের ভেতরে একটি ধাতব স্ট্যান্ড রাখুন এবং পাত্রটির ঢাকনা বন্ধ করে দিয়ে ২ মিনিট ভালো করে গরম করুন। এরপর কেক তৈরির ছোট পাত্রটির মধ্যে দুধ-বিস্কুটের মিশ্রণটি ঢেলে সেটিকে বড় পাত্রের ভিতরে রাখা স্ট্যান্ডের ওপরে বসিয়ে বড় পাত্রটির ঢাকনা বন্ধ করে দিন। উনুনের আঁচ একেবারে কমিয়ে রাখুন।

-

৩৫ মিনিট পর বড় পাত্রের ঢাকনা খুলে ফুলে ওঠা কেকের মধ্যে একটি কাঠি ঢুকিয়ে দিন। কাঠিটি তুলে দেখুন সেটি একেবারে পরিষ্কার হয়ে বেরিয়ে আসছে কিনা। পরিষ্কার না হলে পাত্রের ঢাকনা বন্ধ করে আরও ৫ মিনিট অল্প আঁচে রাখুন। আর, কাঠিটি একদম পরিষ্কার হয়ে বেরিয়ে এলে উনুনের আঁচ বন্ধ করে দিন এবং ছোট পাত্রটি বের করে ঠাণ্ডা করতে দিন। ঠাণ্ডা হয়ে এলে ছুরি দিয়ে ধারগুলি বাটির থেকে আলাদা করে নিয়ে কেকটি বাইরে বের করে নিন এবং তার ওপরে চকোলেট সিরাপ ছড়িয়ে দিন। এভাবেই তৈরি হয়ে গেল চকোলেট কেক। স্বাদ বাড়ানোর জন্য দুধ-বিস্কুটের মিশ্রণের সঙ্গে অথবা কেক তৈরির পরে চকোলেট সিরাপ দেওয়ার পর ওপরে কিছু কাজু কিসমিস অথবা ড্রাই ফ্রুট ছড়িয়ে দিতে পারেন। 

Read more Articles on
Share this article
click me!