বাসি মুখে কোন কোন খাওয়ার খাওয়া উপকারী, জেনে নিন কি বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞেরা

আয়ুর্বেদে কিছু জিনিস বাসি মুখে খাওয়া ক্ষতিকর বলে মনে করে। তবে বাসি মুখে কিছু খাওয়া মানে ব্রাশ না করে যে কোনও কিছু খাওয়া। আয়ুর্বেদ অনুসারে, বাসি মুখের জল পান করলে হজম প্রক্রিয়া ভালো থাকে। শরীর নানাভাবে উপকার করে।

 

deblina dey | Published : Sep 2, 2023 8:50 AM IST

দিনটি সব সময় স্বাস্থ্যকর খাবার দিয়ে শুরু করা উচিত। যাতে আপনি সারাদিন উদ্যমী অনুভব করবেন। সকালের প্রথম খাবার সব সময় স্বাস্থ্যকর এবং পুষ্টিতে পূর্ণ হওয়া উচিত। আয়ুর্বেদ অনুসারে বাসি মুখে জল পান করা এবং খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়। কিন্তু আয়ুর্বেদে কিছু জিনিস বাসি মুখে খাওয়া ক্ষতিকর বলে মনে করে। তবে বাসি মুখে কিছু খাওয়া মানে ব্রাশ না করে যে কোনও কিছু খাওয়া। আয়ুর্বেদ অনুসারে, বাসি মুখের জল পান করলে হজম প্রক্রিয়া ভালো থাকে। শরীর নানাভাবে উপকার করে।

বাসি মুখে কোন খাবার উপকারী?

পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার বা খাবার খেলে শরীর সুস্থ ও ফিট থাকে। আয়ুর্বেদ অনুসারে বাসি মুখের জল পান করা শরীরের জন্য খুবই উপকারী। বাসি মুখের জল পান শরীরের অনেক উপকার করে। এতে রোগের ঝুঁকি কমে।

এই জিনিসগুলি বাসি মুখে খাওয়া উপকারী-

বাসি মুখে রসুন খাওয়া- বাসি মুখে রসুন খেলে পেট ও শরীরের গুরুতর সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। খালি পেটে রসুনের দুই কোয়া খেলে অন্ত্রের জন্য খুবই উপকারী। এতে ক্যান্সারের মতো মারাত্মক রোগের ঝুঁকিও এড়ানো যায়।

গুড় খাওয়ার উপকারিতা-

খালি পেটে গুড় খাওয়ার অনেক উপকারিতা রয়েছে। সকালে কুসুম গরম জলের সঙ্গে গুড় খেলে শরীরে শক্তি ফিরে আসে। এটি অ্যাসিডিটি থেকেও মুক্তি দেয়। আপনি যদি পাইলসের রোগী হন, তাহলে হালকা গরম জলতে গুড় খেলে খুব উপকার পাওয়া যাবে।

খালি পেটে কিসমিস খাওয়া-

বাসি মুখে কিশমিশ খেলে শরীর প্রয়োজনীয় পুষ্টি পায়। এর জন্য কিশমিশ সারারাত জলতে ভিজিয়ে রাখুন। সকালে খালি পেটে এটি খান, এটি শরীরে রক্তের অভাব পূরণ করবে। পাকস্থলী ও হজম সংক্রান্ত সমস্যা দূর হয়।

ভিজিয়ে রাখা বাদাম খাওয়া-

সকালে খালি পেটে ভেজানো বাদাম খেলে চোখ ও হার্ট সুস্থ থাকে। বাদামে প্রোটিন, ভিটামিন ই, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড এবং ক্যালসিয়ামের মতো পুষ্টি উপাদান রয়েছে। এটি খালি পেটে খেলে শরীরে দারুণ উপকার পাওয়া যায়।

Share this article
click me!