Raksha Bandha 2023: রাখির দিনে ভাইয়ের পাতে দিন এই কয়টি মিষ্টি, রইল বিভিন্ন ধরনের মিষ্টির হদিশ

এই বিশেষ দিনে মিষ্টি মুখ মাস্ট। রাখির দিনে ভাইয়ের পাতে দিন এই কয়টি মিষ্টি, রইল কয়টি মিষ্টির হদিশ।

Sayanita Chakraborty | Published : Aug 30, 2023 10:10 AM IST / Updated: Aug 30 2023, 03:42 PM IST

পালিত হচ্ছে রাখি উৎসব। কোথাও আজ ভাইকে রাখি বাঁধছেন বোনেরা। তো কোথাও আগামী কাল রাখি বাঁধবেন। ভাই-বোনের সম্পর্কের এক বিশেষ দিন রাখি উৎসব। এই দিন ভাইয়ের মঙ্গল কামনায় তার হাতে রাখি বাঁধে বোনেরা। তেমনই বোনকে সারা জীবন সকল জটিল পরিস্থিতি থেকে রক্ষা করার প্রতিশ্রুতি দিয়ে থাকেন ভাইয়েরা। এই বিশেষ দিনে মিষ্টি মুখ মাস্ট। রাখির দিনে ভাইয়ের পাতে দিন এই কয়টি মিষ্টি, রইল কয়টি মিষ্টির হদিশ।

গোলাপ জাম- আজ ভাইকে খাওয়াতে পারেন গোলাপ জাম। চাইলে এই মিষ্টি বাড়িতেও বানাতে পারেন। আজকাল সুগার ফ্রি গোলাপ জামুনও পাওয়া যায়। চাইলে তা কিনে নিন।

চকোলেট মুস- রাখির দিনে থাক স্পেশ্যাল মেনু। এই দিন পেট পুজো মাস্ট। ভাই-র মন কাড়তে চাইলে চকোলেট মুস বানিয়ে নিন। দোকান থেকে কিনে তো প্রায়শই খাওয়া হয়ে থাকে। এবার নয় নিজের হাতেই বানালেন চকোলেট মুস। নেট ঘেঁটে সহজ রেসিপি দেখে বানিয়ে নিন। এটি বানানো এমন কিছু ঝক্কির নয়।

রসমালাই- রসমালাই দিতে পারেন ভাইকে। রাখির দিন রসমালাই খাওয়ান। এটি রাখুন রাখির দিনের স্পেশ্যাল মেনুতে। এই মিষ্টি বেশ সুস্বাদু। যদি ভাবেন নিজের হাতে বানানো রসমালাই খাওয়াবেন ভাইকে, তাহলে ঝটপট নেট ঘেঁটে বানিয়ে নিন।

পেস্তা ফিরনি- পেস্তা ফিরনি বানাতে পারেন। ভাইফোঁটার জন্য এটি সেরা আইডিয়া। ভাইফোঁটার স্পেশ্যাল মেনুতে রাখতে পারেন। পেস্তা, জাফরান, চাল, স্কিমি মিল্ক ও এলাচ গুঁড়ো দিয়ে বানাতে পারেন পেস্তা ফিরনি।

নারকেল বরফি- রাখির দিনে থাক স্পেশ্যাল মেনু। এই দিন পেট পুজো মাস্ট। ভাই-র মন কাড়তে চাইলে নারকেল বরফি বানাতে পারেন। এই মিষ্টি খুবই সুস্বাদু হয়। এটি রাখতে পারেন মেনুতে। নারকেল বরফি চাইলে বাড়িতে বানাতেও পারেন। এটি বেশ সুস্বাদু।

গোলাপ সন্দেশ।- বানাতে পারেন গোলাপ সন্দেশ। সন্দেশ তৈরিতে প্রথমে প্রয়োজন মিল্ক পাউডার, দুধ, ঘি, লেবুর রস, চিনি, এলাচ গুঁড়ো, কেশর, গোলাপ জল, গোলাপি ফুড কালার- এই কয়টি উপকরণ দিয়ে খুব সহজে বানিয়ে নিন সন্দেশ।

 

এছাড়া রসগোল্লা, আপেল সন্দেশ, চকোলেট সন্দেশ থেকে শুরু করে স্বর ভাজার মতো মিষ্টি রাখুন ভাইয়ের পাতে। রাখির দিনের স্পেশ্যাল মেনুর দিকে দিন বিশেষ নজর। একেবারে অন্যরকম ভাবে পালন করুন উৎসব।

 

আরও পড়ুন

ফ্রিজে থাকা ছত্রাক নিয়ে কি আপনিও নাজেহাল, তবে জেনে নিন এই কালো ফাঙ্গাস দূর করার সহজ উপায়

মধুমেহ রোগীদের জন্য চিনির বদলে গুড় না মধু কোনটা বেশি উপকারী, জেনে নিন বিশেষজ্ঞদের মত

Raksha Bandhan 2023 : এই রাখি উৎসবে বোনকে সেরা উপহার দিন, এই পাঁচটি ড্রাই ফুট্রুস দিন যা তাকে চিরদিন ফিট রাখবে

Read more Articles on
Share this article
click me!