যদি ব্ল্যাক কফির শৌখিন হন তবে সতর্ক থাকুন, এটি আপনার শরীরের ক্ষতি করে চলেছে

অনেকে আছেন যারা দিনে কয়েক কাপ কফি পান করেন। অতিরিক্ত কফি খাওয়ার ফলে শরীরের অনেক সমস্যা হতে পারে। অতএব, যখনই আপনি কফি খাবেন, তথন তার পরিমাণের দিকে খেয়াল রাখুন।

deblina dey | Published : Oct 31, 2022 2:19 AM IST

ভারতে কফিপ্রেমীর সংখ্যা কম নয়। অধিকাংশ মানুষ মহান আবেগ সঙ্গে এটি পান করে। কেউ কেউ এটিকে এনার্জি ড্রিংক হিসেবেও ব্যবহার করেন। এটি পান করার পর শরীরে এক অপূর্ব সতেজতা আসে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে এটি নির্দিষ্ট পরিমাণে পান করলে শরীরের জন্য অনেক উপকার হয়। ব্ল্যাক কফি পানের প্রতি ভয়ানক নেশা আছে কারও কারও। অনেকে আছেন যারা দিনে কয়েক কাপ কফি পান করেন। অতিরিক্ত কফি খাওয়ার ফলে শরীরের অনেক সমস্যা হতে পারে। অতএব, যখনই আপনি কফি খাবেন, তথন তার পরিমাণের দিকে খেয়াল রাখুন।

বেশি কফি পানের অসুবিধা

১) কফি পান আপনার শরীরে সতেজতা আনে। এটি খেলে শরীরের ঘুম ও ক্লান্তি দূর হয়। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে এটি অতিরিক্ত সেবন শরীরের উপর খারাপ প্রভাব ফেলে। ক্যাফেইনের ক্রমবর্ধমান পরিমাণ অনিদ্রার কারণ হয়ে দাঁড়ায়। এর সঙ্গে, এটি ঘুমের প্যাটার্নকে পুরোপুরি ব্যাহত করতেও কাজ করে।

২) ডিমেনশিয়া হল এক ধরনের মানসিক রোগ যাতে রোগী মানসিকভাবে অসুস্থ থাকে এবং তার আচরণ স্বাভাবিক ব্যক্তির থেকে সম্পূর্ণ আলাদা। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে যারা দিনে ৫ থেকে ৬ কাপ বা তার বেশি কফি পান করেন তাদের ডিমেনশিয়া হওয়ার ঝুঁকি থাকে। এর পাশাপাশি অতিরিক্ত ক্যাফেইন উচ্চ রক্তচাপ, হার্ট অ্যাটাক, স্ট্রোকের মতো রোগ সৃষ্টি করে।

আরও পড়ুন- এই ৫টি জিনিস কিডনির জন্য বিষের মতো, আজই ডায়েট থেকে বাদ দিন এগুলি

আরও পড়ুন- কিভাবে বুঝবেন এগুলি স্ট্রোকের সতর্কতা চিহ্ন, সময় মতো সনাক্ত করে জীবন বাঁচতে পারে

আরও পড়ুন- হালকা জ্বর সেই সঙ্গে পায়ে ব্যথা, হতে পারে নিউমোনিয়া বা টিবি লক্ষণ, সময় মতো সাবধান হোন

৩) অতিরিক্ত পরিমাণে ক্যাফেইন রক্তচাপ দ্রুত বৃদ্ধি করে। এ কারণে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের মতো মারাত্মক রোগের আশঙ্কা থাকে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, যাদের উচ্চ রক্তচাপের অভিযোগ রয়েছে তাদের বেশি কালো কফি খাওয়া উচিত নয়।

Share this article
click me!