Indian Dessert Recipes: মকর সংক্রান্তিতে সুস্বাদু মিষ্টিমুখ! বাড়িতেই বানিয়ে ফেলুন দুধ-সুজির রসমাধুরী এবং ঝিনুক পিঠে

যদি বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু দুধ-সুজির রসমাধুরী এবং ঝিনুক পিঠে, তাহলে রসনার চেয়েও পরিতৃপ্তি দিতে পারে আপনার হাতের জাদুর প্রশংসা। শিখে নিন দুটি মিষ্টির সহজ রেসিপি।

Sahely Sen | Published : Jan 5, 2024 6:18 AM IST

নলেন গুড়ের মরসুম মানেই বাঙালির হেঁশেলে নিত্যনৈমিত্তিক পায়েস আর পিঠেপুলি। সুস্বাদু গুড়ের গন্ধে পাড়াময় রসনার আকাঙ্ক্ষা। সামনেই আসছে মকর সংক্রান্তি। তার আগে যদি বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু দুধ-সুজির রসমাধুরী এবং ঝিনুক পিঠে, তাহলে রসনার চেয়েও পরিতৃপ্তি দিতে পারে আপনার হাতের জাদুর প্রশংসা। শিখে নিন দুটি মিষ্টির সহজ রেসিপি। 

-
 

দুধ-সুজির রস মাধুরী

তৈরি করতে প্রয়োজন:
 

Latest Videos

২ কাপ দুধ, ১ কাপ সুজি, পরিমাণমতো ঘি, সাদা তেল, সামান্য নুন, রস তৈরির জন্য পরিমাণমতো চিনি ও জল, দুটো এলাচ (গুঁড়ো), হাফ কাপ ছানা। 

প্রণালী:

প্রথমেই চিনি আর জল ফুটিয়ে রস করে নিন। একটা পাত্রে দুধ গরম করে ফোটাতে থাকুন। এবার দুধে সুজি দিয়ে নাড়তে থাকুন। দুধ ঘন হয়ে আটা মাখার মতো মণ্ড তৈরি হলে আঁচ বন্ধ করে দিন। এবার নামিয়ে মণ্ডটি ঠান্ডা করে তাতে ঘি এবং ছানা মিশিয়ে ভালো করে মাখতে থাকুন। বেশ কিছুক্ষণ মাখার পর মণ্ডটি মোলায়েম হয়ে গেলে সেটি বিভিন্ন আকারে কেটে নিতে পারেন, এর জন্য বাজারচলতি ছাঁচ-ও ব্যবহার করা যায়। এবার সেই কাটা অংশগুলি সাদা তেলে ভেজে নিয়ে চিনির রসে ডুবিয়ে দিন। এভাবেই তৈরি হয়ে যাবে দুধ-সুজির রস মাধুরী। 


ঝিনুক পিঠে

 তৈরি করতে প্রয়োজন:

পরিমাণমতো গুড় এবং জল, ২ কাপ চাল গুঁড়ো, ভাজার জন্য সাদা তেল, সামান্য নুন এবং একটি চিরুনি।

প্রণালী:

একটি পাত্রে কয়েক কাপ জল নিয়ে তাতে অল্প নুন মিশিয়ে পাত্রটি গরম করতে হবে। জল ফুটে উঠলে তাতে চালের গুঁড়ো দিয়ে সিদ্ধ করে সেটি মণ্ডের মতো ভালো করে মেখে নিতে হবে। তার পর হাতের তালুতে ছোট ছোট অংশ নিয়ে ঝিনুকের আকৃতি তৈরি করে নতুন চিরুনি দিয়ে হালকা চাপ দিতে হবে। এর পর পিঠেগুলি ডুবো তেলে ভাজতে হবে। ভাজার পর গুড় আর জল মেশানো সিরায় ডুবিয়ে দিতে হবে। এরপর কয়েক ঘণ্টা ফ্রিজে রেখে ঠাণ্ডা করে খাওয়া যাবে ঝিনুক পিঠে। 

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'তৃণমূল সাধারণ জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে' কেন এমন বললেন শুভেন্দু? Suvendu Adhikari | RG Kar
'মমতা আর ওই চ্যাংড়াটা বলেছিল...' সত্যিটা সামনে আসতেই ধুয়ে দিলেন শুভেন্দু | Suvendu Adhikari | RG Kar
'এর আগে সাত জন পড়ুয়ার সঙ্গে ঠিক কী ঘটেছিল?' R G Kar নিয়ে ভয়ানক তথ্য দিলেন Dr. Archana Majumdar
প্রথমবার মুখ খুললেন সন্দীপ ঘোষের বউ, দেখুন কী বললেন সঙ্গীতা ঘোষ | Sandip Ghosh's Wife | R G Kar
'কেন বিজেপি চাইছে মমতার পদত্যাগ?' কারন বিশ্লেষণ করলেন শমীক ভট্টাচার্য | Samik on Mamata | R G Kar