Kitchen Tips: শিউলি সাদা ঝরঝরে ভাত তৈরির সহজ ৫টা উপায়, দেখতে আর খেতেও মজাদার

অনেক সময়ই ভাত মোটা, চ্যাটচচ্যাটে আর আঠালো হয়ে যায়। এই গলা ভাত কিন্তু খেতে মোটেও ভাল লাগে না। সাদা ঝরঝড় ভাত রান্নায় কয়েকটি সহজ টিপস- রইল এখানে।

 

Saborni Mitra | Published : Jan 4, 2024 11:04 AM IST

আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় ভাল থাকে। বাঙালিদের প্রিয়া খাবারও কিন্তু ভাত। আর সেই ভায় যদি কবির কথা অনুযায়ী হয় 'শিউলি সাদা', তাহলে তো কথাই নেই। কিন্তু অনেক সময়ই ভাত মোটা, চ্যাটচচ্যাটে আর আঠালো হয়ে যায়। এই গলা ভাত কিন্তু খেতে মোটেও ভাল লাগে না। সাদা ঝরঝড় ভাত রান্নায় কয়েকটি সহজ টিপস- রইল এখানে।

ঝরঝরে সাদা ভাত রান্নার সহজ উপায়-

১. চাল ধুয়ে নিন-

বাজার থেকে আনা লুজ চাল বা প্যাকেটের চাল- যাই রান্না করুন না কেন চাল ভাল করে ধুয়ে রান্না করুন। বারবার চাল ধুলে জল ফেলে দিন। তাতে ভাত কিন্তু সাদা আর ঝর ঝরে হবে। ভাত যাতে ঝরঝরে হয় তার জন্য চাল রান্নার আগে তিন থেকে চার বার ধুয়ে ফেলতে হবে। তাহলে চালের গায়ে লেগে থাকা অতিরিক্তি পাউডার ধুয়ে যাবে। এটি স্বাস্থ্যকর খাবার তৈরির সহজ উপায়। কারণ বর্তমানে প্রত্যেক শস্যেই প্রচুর পরিমাণে কীটনাশক ব্যবহার করা হয়।

২. জলের পরিমাণ

ভাত রান্নার সময় কতটা জল দেবেন তা অত্যান্ত গুরুত্বপূর্ণ। কুকারে ভাত রান্না করলেও তাও কিন্তু ঝরঝরে হতে বাধ্য যদি আপনি পরিমাণ মত জল দেন। কুকারে ঝরঝরে ভাত রান্না করতে হলে চালের ওপর আঙুল রেখে মাত্র এক গাঁট জল দেবেন। তিনটে সিটি হওয়ার পর রেখে দিন। দেখবেন ভাত ঝরঝরে হবে। অন্যদিকে হাঁড়িতে ভাত রান্নার সময় একটু বেশি জলে ভাত ফোটালে ঝরঝরে হবে। ভাত নামেয়ে ফ্যান ঝাড়ার আগে এক মত ঠান্ডা জল ঢেলে দিতে পারেন। তাহলে ভাত ঝরঝরে হবে।

৩. সাদা ও লালা বা ব্রাউন রাইস রান্না

লাল চাল ও সদা চালের ভাত রান্নার উপায় আলাদা। রান্নার পদ্ধতিও আলাদা। সাদা ভাত রান্না করার সময়, লাল চাল রান্না করার সময় আপনি ভাতে যে পরিমাণ জল যোগ করবেন তার চেয়ে ১এর ৪ বা অর্ধেক গুণ বেশি জল দিন। আরেকটি বিষয় মনে রাখবেন যে সাধারণ চাল রান্না করতে প্রায় ১৫ থেকে ২০ মিনিট সময় নেয়। যাইহোক, লাল ভাত রান্না করতে প্রায় ৫০ মিনিট থেকে এক ঘন্টা সময় লাগতে পারে।

৪. জোরালো আঁচে ভাত রান্না

ভাত সর্বদা জোরালো আঁচে রান্না করা উচিৎ। তাতে ভাত জলে যায় না। তবে চাল যখন ভালো করে ফুটবে তখন আঁচ কমিয়ে কিছুক্ষণ রাথতে পারেন। হাঁড়ির ঢাকা অবশ্যই খুলে রাখবেন। তাতে ভাত কাথ হয়ে যাবে না।

৫. রান্নার পরে খাওয়া

ভাত কিন্তু বেশি ঠান্ডা হয়ে গেলে দেখতেও ভাল লাগে না। আবার খেতেও ভাল লাগে না। তাই আপনি ক্ষুধার্ত থাকুন না নাই থাকুন রান্নার পর দ্রুত খেয়ে নিন। গরম ভাতের স্বাদই আলাদা। ঝরঝরে গরম ভাত খেতেও মজাদার। উপকারীও বটে। তই খাওয়ার ১০-১৫ মিনিট আগেই ভাত রান্না করুন। এতে ভাত ঝরঝরে থাকে।

Share this article
click me!