আপেল-তরমুজ ও আঙুরের মতো ফলের সঙ্গে ভুলেও রাখবেন না এই কয়টি সবজি, দ্রুত ধরতে পারে পচন

জানেন কি এমন কিছু ফল আছে যার সঙ্গে ভুলেও সবজি রাখবেন না, এতে দ্রুত ধরে পচন। দেখে নিন কী কী।

Web Desk - ANB | Published : Mar 17, 2023 2:26 AM IST / Updated: Mar 17 2023, 10:18 AM IST

সারা সপ্তাহের বাজার কেউ এক সঙ্গে করে আনেন। আবার কেউ দুদিন অন্তর বাজারে যান। প্রতিদিন বাজার যাওয়া কারও পক্ষে সম্ভব হয় না। একদিনে গিয়েই সকলে প্রয়োজনীয় ফল ও সবজি কিনে আনেন। আর তা ফ্রিজে মজুত রাখেন। কিন্তু, জানেন কি এমন কিছু ফল আছে যার সঙ্গে ভুলেও সবজি রাখবেন না, এতে দ্রুত ধরে পচন। দেখে নিন কী কী।

ফলের সঙ্গে ব্রকলি রাখবেন না। ব্রকলির সঙ্গে আপেল, ডুমুর ও আঙুরের মতো ফল রাখবেন না। এই সকল ফলে আছে ইথিলান। যার কারণে ব্রকলি দ্রুত পচতে শুরু করে। অন্তত ২ থেকে ৩ দিন তাজা থাকে ব্রকলি। মেনে চলুন এই বিশেষ টিপস।

শাক সবজি থেকে দূরে রাখুন আপেল, তরমুজ ও আঙুর। এই সকল ফলে আছে ইথিলিন। যার কারণে শাক সবজি দ্রুত পচে যায়। তাই মেনে চলুন এই বিশেষ টিপস। ফ্রিজে আলাদা আলাদা স্থানে রাখুন এই সবজি ও ফলগুলো।

করলা রাখুন আলাদা ভাবে। করলার সঙ্গে আপেল, আঙুল, ডুমুর, ও ন্যাশপাতি রাখলে তা দ্রুত পচন ধরে। এমনকী, করলাও দ্রুত নষ্ট হয়ে যায়। তাই আপেল, আঙুল, ডুমুর, ও ন্যাশপাতির মতো ফলের থেকে দূরে রাখুন করলা। এতে আপেল, আঙুল, ডুমুর, ও ন্যাশপাতির মতো ফল যেমন পচতে শুরু করে তেমনই করলাও পচে যায়।

বাঁধাকপি ভালো রাখতে চাইলে তা রাখতে হবে আলাদা। বাঁধাকপি সব সময় আলাদা রাখুন। আপেল, তরমুজ, কিউই-র মতো এই সকল ফল ইথিলিন উৎপাদন করে। যার কারণে বাঁধাকপি দ্রুত নষ্ট হয়ে যায়। মেনে চলুন এই বিশেষ টিপস।

সবজি সতেজ রাখতে তা সঠিক ভাবে সংরক্ষণ করা প্রয়োজন। সে কারণে ভুলেও আপেল-তরমুজ ও আঙুরের মতো ফলের সঙ্গে ভুলেও রাখবেন এই কয়টি সবজি, দ্রুত ধরতে পারে পচন। ন্যাশপতি, আপেল-তরমুজ ও আঙুরের মতো ফল থেকে ইথিলিন উৎপাদন হয়। যার কারণে সবজিতে দ্রুত পচন ধরে। তাই সঠিক ভাবে সংরক্ষণ করুন সবজি। এই কয়টি ফলের সঙ্গে ভুলেও কোনও সবজি রাখবেন না। এতে সবজি বেশিদিন সতেজ থাকে না। তা দ্রুত পচন ধরতে শুরু করে। তাই এবার থেকে সবজি ও ফল সঠিক ভাবে সংরক্ষণ করুন। মিলবে উপকার।

 

আরও পড়ুন

প্রায়শই মাথা ব্যথার সমস্যায় ভুগছেন? এই কয়টি বিশেষ পানীয়ের গুণে মিলবে মুক্তি

Health Tips: গ্লুকোমা কাকে বলে, কেন হয় এই রোগ? জানুন এর প্রতিরোধ ও চিকিৎসা সম্পর্কে

আজ থেকেই খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার, গরমে পেট থাকবে ঠান্ডা

Share this article
click me!