Vishwakarma Puja: রইল কয়টি বিশেষ মিষ্টির হদিশ, বিশ্বকর্মা পুজোয় ভোগ হিসেবে নিবেদন করতে পারেন এমন মিষ্টান্ন

রইল এই কয়টি বিশেষ মিষ্টির হদিশ। বিশ্বকর্মা পুজোর দিন বানাতে পারেন এমন মিষ্টান্ন। নিজের হাতে এই সকল মিষ্টি তৈরি করে নিবেদনে মিলবে উপকার। তুষ্ট হবেন দেবতা।

Sayanita Chakraborty | Published : Sep 17, 2023 6:51 AM IST

রাত পোহালেই বিশ্বকর্মা পুজো। কারখান থেকে শুরু করে বিভিন্ন অফিসে এমনকী ক্লাবে এই পুজো অনুষ্ঠিত হয়ে থাকে। বাঙালির ১২ মাসে ১৩ পার্বন। সেই সকল উৎসবের একটি গুরুত্বপূর্ণ উৎসব হল বিশ্বকর্মা পুজো। বিভিন্ন পেশার মানুষ বিশ্বকর্মা পুজো করেন। কাজে উন্নতিতে বাবা বিশ্বকর্মার আরাধনা করে থাকেন। ঋগবেদ অনুসারে, বিশ্বকর্মা হলেন সর্বদর্শী ও সর্বজ্ঞ। কারখানা, শিল্প প্রতিষ্ঠান, দোকান সর্বত্র পুজিত হন তিথি। আবার পুরাণ মতে ব্রক্ষ্মাপুত্র বিশ্বকর্মা সমস্ত বিশ্বব্রক্ষ্মাণ্ডের নকশা তৈরি করেছিলেন। শাস্ত্র মতে, এবছর ১৮ সেপ্টেম্বর পড়েছে বিশ্বকর্মা পুজো। বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে, বিশ্বকর্মা পুজোর তিথি (ভাদ্র কৃষ্ণপক্ষ) সপ্তমী পুজিত হন বিশ্বকর্মা ঠাকুর। তাঁকে তুষ্ট করতে বিশেষ নজর দিন ভোগের থালায়। আজ রইল কয়টি মিষ্টান্নের হদিশ। পুজোর সময় দিতে পারেন এমন মিষ্টি।

চকো এলাচ পেঁড়া- বিশ্বকর্মা পুজোর প্রসাদ হিসেবে দিতে পারেন চকো এলাচ পেঁড়া। কনডেন্স মিল্ক, এলাচ গুঁড়ো, নারকেল, পেস্তা, মাখন ও চকোলেট সিরাপ দিয়ে তৈরি করতে পারেন চকো এলাচ পেঁড়া।

চকোলেট বরফি

বানাতে পারেন চকোলেট বরফি। মাওয়া, সিরাপ, জল, ভ্যানিলা এসেন্স, বাদাম ও পেস্তা দিয়ে বানাতে পারেন চকোলেট বরফি। এটি বেশ সুস্বাদু মিষ্টি। এটি দিতে পারেন ভোগের থালায়।

কোকো নাট কলাকাঁদ

বানাতে পারেন কোকো নাট কলাকাঁদ। কনেডন্সড মিল্ক, পনির গুঁড়ো, বাদাম বা পেস্তা, চকোলেট সিরাপ দিয়ে বানাতে পারেন কোকো নাট কলাকাঁদ। এটি বানাতে পারেন পুজোর প্রসাদে। এই মিষ্টি বেশ সুস্বাদু। এটি পুজোর দিন বানাতে পারেন।

বাদাম লাড্ডু

পুজোর থালায় অবশ্যই দিন লাড্ডু। বাদাম, এলাচ গুঁড়ো, আদা গুঁড়ো, ঘি-র মতো উপাদান দিয়ে বানাতে পারেন বাদাম লাড্ডু। এটি পুজোর দিন বিশ্বকর্মা ঠাকুরকে নিবেদন করুন। এটি এই পুজোর উপযুক্ত ভোগ।

ক্ষীরের পেড়া

চিনি, গুড়, এলাচ, খোয়া ক্ষীরের মতো উপাদান দিয়ে তৈরি করে নিন পেড়া। এই বিশেষ উৎসবে অবশ্যই নিবেদন করুন পেড়া। এই মিষ্টান্ন নিবেদনে বিশ্বকর্মা ঠাকুর প্রসন্ন হন।

রইল এই কয়টি বিশেষ মিষ্টির হদিশ। বিশ্বকর্মা পুজোর দিন বানাতে পারেন এমন মিষ্টান্ন। নিজের হাতে এই সকল মিষ্টি তৈরি করে নিবেদনে মিলবে উপকার। তুষ্ট হবেন দেবতা। এতে উন্নতি ঘটবে আপনার কর্মে।

 

আরও পড়ুন

Post Dengue Tips: ডেঙ্গি থেকে সেরে উঠলেই সুস্থ নয়,পরবর্তীতে দেখে দিতে পারে এই সমস্যাগুলি

Weight Loss Tips: ওজন কমানোর অব্যর্থ টোটকা হলুদের জল, এক সপ্তাহে হাতেনাতে ফল পাবেন

নিপা ভাইরাস কী, কোথা থেকে এসেছে, জেনে নিন এর লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে খুঁটিনাটি তথ্য

 

Share this article
click me!