How To Identify Good Hilsa: টাটরা ইলিশ চিনবেন কী করে? রইল চেনার উপায়

এখন অনেকেই বাজার থেকে এমন ইলিশ কিনে আনছেন যাতে না আছে গন্ধ, না আছে স্বাদ। কারণ সেই ইলিশ বহু দিনের পুরনো, তাই খেয়েও তৃপ্তি মেলে না। এখন প্রশ্ন হচ্ছে, টাটকা ইলিশ চেনার উপায় কি আছে? আছে। আমরা দিচ্ছি সেই হদিশ।

Rajat Karmakar | Published : Sep 15, 2023 12:35 PM IST

বর্ষাকালের টাটকা ইলিশ রান্না করা মানে গোটা পাড়াতে জানান দেওয়া যে বাড়িতে আজ মহাভোজ হতে চলেছে। খাওয়ার পর হাতেও দীর্ঘ ক্ষণ গন্ধ লেগে থাকে। তবে এখন অনেকেই বাজার থেকে এমন ইলিশ কিনে আনছেন যাতে না আছে গন্ধ, না আছে স্বাদ। কারণ সেই ইলিশ বহু দিনের পুরনো, তাই খেয়েও তৃপ্তি মেলে না। এখন প্রশ্ন হচ্ছে, টাটকা ইলিশ চেনার উপায় কি আছে? আছে। আমরা দিচ্ছি সেই হদিশ। বাজারে গিয়ে এই জিনিসগুলি ভালো করে লক্ষ্য করলে সহজেই বুঝতে পারবেন, সেই ইলিশ মাছ টাটকা না বাসি।

১) ইলিশ মাছ হাতে নিয়ে যদি দেখেন শক্ত রয়েছে, তাহলে বুঝবেন ইলিশ মাছ টাটকা। হাতে ধরার পরে যদি দেখেন মাথা আর লেজ নিচের দিকে নেমে যাচ্ছে বা নরম হয়ে গেছে তাহলে বুঝবেন মাছটি অনেক দিনের পুরনো। সেই মাছ খেলে পেট খারাপ হওয়ার প্রভূত সম্ভাবনা রয়েছে।

২) শুধু রান্নার পরেই নয়, রান্নার আগেও ইলিশের গন্ধ মাছ চিনতে সাহায্য করে। টাটকা ইলিশ হলে সেই মাছের গন্ধ থাকবে বেশ চড়া। যদি মাছ থেকে তেমন গন্ধ না বার হয় তবে বুঝবেন ইলিশ অনেক পুরনো।

৩) চোখকে মনের আয়না বলা হয়। চোখ দেখলে মনের হদিশ মেলে। ইলিশের চোখ কিন্তু টাটকা বাসির পরিচয় ভালোই দিতে পারে। ইলিশ মাছের চোখ যদি বাইরে বেরিয়ে থাকে, তাহলে বুঝবেন সেটি টাটকা। দীর্ঘ দিন ধরে কোল্ড স্টোরেজে প্রিজার্ভ করা মাছের চোখ ভিতরের দিকে ঢুকে যায়। চোখের রং গাঢ় লাল বা কালো হয়ে যায়। এ রকম চোখ দেখলে সেই ইলিশ কিনবেন না।

৪) যদিও কানকোতে আজকাল রং করেও মাছ বিক্রি করা হয়, তবুও ইলিশের কানকোর আশপাশে যদি কালচে ছোপ দেখতে পান বা কানকো কালচে হয়ে গিয়েছে, তাহলে বুঝবেন মাছ বেশ পুরনো।

৫) মাছকে রুপোলি ফসল বলা হয়। এর কারণ মাছের রুপোলি আঁশ। ইলিশের আঁশও রুপোলি। যদি দেখেন মাছের আঁশ বেশ চকচকে রুপোর মতো দেখতে লাগছে, তবে বুঝবেন সেই মাছ সদ্য ধরা হয়েছে। মাছ যত পুরনো হবে মাছের আঁশ তত ফ্যাকাশে হয়ে যাবে।

তাহলে এবার বাজারে গিয়ে ইলিশ কেনার নামে আর ঠকতে হবে না। এই সাধারণ নিয়মগুলি মাথায় রাখলেই জমিয়ে টাটকা ইলিশ আপনার পাতে পড়বে।

Share this article
click me!