জামাইষষ্ঠীতে মটনের পদে থাকুক নতুনত্ব, রাঁধতে পারেন নারকেল মটন কিংবা লেমন-পেপার মটনের মতো পদ

সেই চিরাচরিত মটনের পদ নয়। এই বছর জামাইষষ্ঠীতে মটনের পদে থাকুক নতুনত্ব, বানাতে পারেন নারকেল মটন কিংবা লেমন-পেপার মটনের মতো পদ। রইল রেসিপি।

Web Desk - ANB | Published : May 23, 2023 6:11 AM IST / Updated: May 23 2023, 11:48 AM IST

জামাইষষ্ঠী মানেই জমিয়ে ভুড়ি ভোজ। জামাইকে পাত পেড়ে খাওয়াতে চলছে প্রস্তুতি। এই দিন অনেক শাশুড়িরাই নিজের হাতে রান্না করে থাকেন। এই দিন মটনের পদ থাকা আবশ্যক। এবার সেই চিরাচরিত মটনের পদ নয়। এই বছর জামাইষষ্ঠীতে মটনের পদে থাকুক নতুনত্ব, বানাতে পারেন নারকেল মটন কিংবা লেমন-পেপার মটনের মতো পদ। জেনে নিন কীভাবে বানাবেন এই পদ।

নারকেল মটন রেসিপি

উপকরণ- খাসির মাংস (১ কেজি), নারকেল দুধ (২ কাপ), পেঁয়াজ বাটা (হাফ কাপ), পেঁয়াজ কুচি (১টি), গোলমরিচ গুঁড়ো (১ চা চামচ), আদা বাটা (১ টেবিল চামচ), রসুন বাটা (১ টেবিল চামচ), লঙ্কা গুঁড়ো (১ চা চামচ), হলুদ গুঁড়ো (১ চা চামচ), পোস্ত বাটা (১ টেবিল চামচ), ধনে গুঁড়ো (১ চা চামচ), তেজপাতা (২টি), দারুচিনি (৩-৪ টি), এলাচ (৪টে), লবঙ্গ (৩টে), বেরস্তা (হাফ কাপ), নুন (স্বাদ মতো), লেবুর রস (২ টেবিল চামচ), কাঁচা লঙ্কা (৭-৮টা), চিনি (১ চা চামচ), তেল (পরিমাণ মতো)

পদ্ধতি- প্রথমে মশমা, তেল, নুন, গরম মশলা ও পেঁয়াজ-রসুন- পোস্ত বাটা মাখিয়ে ম্যারিনেট হতে দিন। ২ ঘন্টা ম্যারিনেট হতে দিন। এবার কড়াইয়ে তেল গরম হলে মাংস দিন। নাড়তে থাকুন। এবার স্বাদ মতো নুন ও চিনি দিন। দিন নারকেল দুধ। ভালো করে নাড়ুন। পরিমাণ মতো জল দিন। ঢাকনা দিয়ে সেদ্ধ হতে দিন। মাংস সেদ্ধ হলে পেঁয়াজের বেরেস্তা, লেবুর রস, গোল মরিচ দিন। এবার নামিয়ে ওপর থেকে কাঁচা লঙ্কা দিয়ে দিন।

লেমন পেপার মটন রেসিপি

উপকরণ- মটন (১ কেজি), তেল (হাফ কাপ), আদা-রসুন বাটা (১ টেবিল চামচ), লঙ্কা বাটা (১ টেবিল চামচ), লেবুর রস (হাফ কাপ), নুন (স্বাদ মতো), কালো মরিচ (২ চা চামচ), আদার টুকরো (গার্নিশ করার জন্য), জল (পরিমাণ মতো)

পদ্ধতি

প্রথমে আদা-রসুন বাটা মাখিয়ে রেখে দিন। ঘন্টা খানেকের জন্য ম্যারিনেট করুন। তারপর কড়াইয়ে তেল গরম হলে তাতে দিন মাংস। নাড়তে থাকুন। তাতে নুন, লঙ্কা, মরিচ দিন। এবার জল দিয়ে ঢাকা দিয়ে দিন। সেদ্ধ বলে লেবুর রস ও মরিচ দিন। জল শুকিয়ে গেলে নামিয়ে নিন। কাঁচা লঙ্কা ও আদার টুকরো দিয়ে গার্নিস করে পরিবেশন করুন

 

আরও পড়ুন

যে কোনও কারণে পিরিয়ড বন্ধ হয়ে গেলে, এই আয়ুর্বেদিক প্রতিকার অবিলম্বে চিন্তার অবসান ঘটাবে

বাড়ি বসেই করুন ফেসিয়াল, শুষ্ক ত্বক হবে ঝলমলে-যেতে হবে না পার্লারে

অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহার করছেন তো! নিজের অজান্তেই ডেকে আনছেন বাতের ভয়ঙ্কর ব্যাথা

 

Share this article
click me!