Weight Loss Tips: শুধু ব্যায়াম করলেই হবে না, তাড়াতাড়ি ওজন কমানোর জন্য ওয়ার্কআউটের পর অবশ্যই খান এই কয়েকটি খাবার

শরীর যদি সঠিক খাবার না পায়, তাহলে পুষ্টিতে ঘাটতি হবে এবং সেই ঘাটতি আপনার ওজন হ্রাসে বাধা দেবে। তাই জেনে নিন, কী কী খেলে আপনার ওজনও কমবে ঝরঝর করে এবং যথাযথ পুষ্টি পেতেও সমস্যা হবে না।

Web Desk - ANB | Published : Mar 23, 2023 5:25 PM IST / Updated: Mar 24 2023, 08:38 AM IST

ওজন কমানোর জন্য আপনি যথাযথ কসরত করছেন, প্রত্যেকদিন নিয়ম মেনে ঘাম ঝরাচ্ছেন দরদর করে, ঘড়ি দেখে বেরোচ্ছেন মর্নিং ওয়াকেও, কিন্তু, হাজার চেষ্টা করেও কিছুতেই আশানুরূপ ফল পাচ্ছেন না, এমনটা হতেই পারে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ওজন সঠিক উপায়ে কমানোর প্রধান পদ্ধতি হল যথাযথ ব্যায়াম বা শরীরচর্চা করার পাশাপাশি শরীরকে সঠিক পুষ্টি দেওয়া। পর্যাপ্ত পুষ্টি না পেলে শরীর ব্যাপক ঘাম ঝরালেও ওজন কমবে না সহজে।

শরীরকে সঠিক পুষ্টি দেওয়ার প্রধান পথ হল ওয়ার্কআউট- পরবর্তী খাবারের দিকে মনঃসংযোগ করা। ব্যায়াম বা যেকোনও শরীরচর্চা করার পর আপনি কী খাচ্ছেন তার ওপর অনেকটাই নির্ভর করে আপনার ওজন কমার পরিমাণ। শরীর যদি সঠিক খাবার না পায়, তাহলে পুষ্টিতে ঘাটতি হবে এবং সেই ঘাটতি আপনার ওজন হ্রাসে বাধা দেবে। তাই জেনে নিন, কী কী খেলে আপনার ওজনও কমবে ঝরঝর করে এবং যথাযথ পুষ্টি পেতেও সমস্যা হবে না।

পুষ্টিবিদদের মতে, শরীরের মেদ সবথেকে তাড়াতাড়ি কমানোর জন্য অত্যন্ত প্রয়োজনীয় বিশেষ ৩ টি খাবার। এই ৩টি খাবার শরীর চর্চার পরে খেলে আপনি সঠিক ফল পাবেন খুব তাড়াতাড়ি। ওজন কমানোর চর্চা সাম্প্রতিক কালেই শুরু করে থাকলে এই ৩টি খাবার আপনাকে রেজাল্ট দেখতে সাহায্য করবে একেবারে হাতেনাতে।

প্রথম রেসিপি হল, এক বাটি সেদ্ধ ছোলা, কাবুলি ছোলাও হতে পারে, আর তার সঙ্গে এক গ্লাস মাখন দুধ। যদি আপনার কোলেস্টেরলের সমস্যা থাকে, তাহলে অবশ্যই টোনড দুধ খাবেন।

দ্বিতীয় রেসিপি হল, ১০০ গ্রাম তোফু ভুজিয়া। তোফু নিয়ে সেটিকে ভালো করে গুঁড়ো করে নিন, তারপর ১ চামচ তিল আর ১ চামচ ফ্ল্যাক্স সিডের সঙ্গে অল্প মাখনে ভেজে নিন। স্বাদের জন্য অল্প জিরে বা মৌরিও মেশাতে পারেন। এই মিশ্রণ আপনার ওজন কমাতে অত্যন্ত কার্যকরী।

তৃতীয় রেসিপিটি হল, ১০০ গ্রাম পনির। পনিরকে কেটে টমেটো, কারিপাতা বা ধনেপাতার সঙ্গে ভালো করে মিশিয়ে ব্রেকফাস্টে খেয়ে ফেলুন। ভারী ওয়ার্কআউটের পর এই খাবার শরীরকে যেমন পুষ্টিও দেবে, তেমনই ফিটও রাখবে।

আরও পড়ুন-

শিলিগুড়ি ও দার্জিলিংয়ে আয়োজিত জি ২০-র বৈঠক, ১ থেকে ৩ এপ্রিলের এই বৈঠকই ঘুরিয়ে দিতে পারে পর্যটন শিল্পের মোড়

‘ভগত সিং ব্রাহ্মণদের জুতো চাটতেন’, ভারতের স্বাধীনতা সংগ্রামীকে ‘দেশদ্রোহী’ বলে আখ্যা দিলেন খালিস্তানপন্থী নেতা

‘তৃতীয় মোর্চা’ নিয়ে জল্পনার মাঝেই নবীন পট্টনায়কের সাথে মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠক, সঙ্গী রইলেন অরূপ বিশ্বাস

Share this article
click me!