ব্রাউন থেকে বার্গেন্ডি- হেনা ব্যবহার করেই মিলবে পছন্দমত হেয়ার কালার, জেনে নিন কি কি মেশাবেন

অনেকেই চুলে কালো ও বাদামি রং আনতে হেনা ব্যবহার করে। এটি রাসায়নিক মুক্ত। তাই চুলের ওপর এটি কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ফেলে না। কিন্তু জানেন কি হেনার সঙ্গে কিছু জিনিস মিশিয়ে নিলেই পাবেন আপনার পছন্দমত হেয়ার কালার। 

Web Desk - ANB | Published : Oct 19, 2022 4:05 PM IST

হেনা কেবল হাতেই নয়, চুলের জন্যও জনপ্রিয়ভাবে ব্যবহৃত হয়। এটি চুলকে প্রাকৃতিকভাবে রঙ করতে কাজ করে। অনেকেই সাদা চুলের সমস্যা এড়াতে চেষ্টা করেন। এদিকে, সৌন্দর্য বৃদ্ধির জন্য অনেকেই হেয়ার কালার করেন। হেয়ার স্টাইলিং-এর অন্যতম একটি পর্যায় হল এই হেয়ার কালার। একটা সময় ছিল সাদা চুল ঢাকার জন্য চুলে ডাই করা হতো। কিন্তু বর্তমানে সেই হেয়ার কালার ফ্যাশন হয়েছে। নিজের লুকের মর্ডান ফ্যাশনেবল আপডেট করতে হেয়ার স্টাইলিস্টরা হেয়ার কালার-এর পরামর্শ দেন। তবে জানলে অবাক হবে চুলের ক্রমাগত রাসায়নিক ব্যবহারের ফলে বৃদ্ধি পাচ্ছে ক্যানসারের ঝুঁকি। 

তবে এর একটা প্রাকৃতিক বিকল্প রয়েছে। অনেকেই চুলে কালো ও বাদামি রং আনতে হেনা ব্যবহার করে। এটি রাসায়নিক মুক্ত। তাই চুলের ওপর এটি কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ফেলে না। কিন্তু জানেন কি হেনার সঙ্গে কিছু জিনিস মিশিয়ে নিলেই পাবেন আপনার পছন্দমত হেয়ার কালার। আসুন জেনে নিই কিভাবে চুলে হেনা লাগাবেন।

আরও পড়ুন- ঠাণ্ডায় শরীর সুস্থ রাখতে, পাতে রাখুন এই পাঁচ উপাদান

বাদামী চুলের রঙের জন্য
একটি পাত্রে হেনা গুঁড়ো নিন। এতে ২ চা চামচ কফি যোগ করুন। একটি পাত্রে জল গরম করুন। এতে ২ টেবিল চামচ চা পাতা যোগ করুন। এই জল হেনাতে দিন। ভালো করে মিশিয়ে নিন। এখন আপনি এতে ২ ফোঁটা ব্রাউন ফুড কালার যোগ করতে পারেন। ভালো করে মিশিয়ে নিন। এর পর হেনা ভালো করে মিশিয়ে নিন। কয়েক ঘণ্টা ঢেকে রাখুন। এরপর চুলে হেনা লাগান। এক ঘণ্টা পর চুল ধুয়ে ফেলুন। এই হেনা চুলকে বাদামি করতে কাজ করে।

আরও পড়ুন- চুল অতিরিক্ত পাতলা, এভাবে যত্ন নিন নাহলে টাক হতে বেশি সময় লাগবে না

কালো রংয়ের জন্য
একটি লোহার প্যানে চায়ের জল এবং লবঙ্গ একসঙ্গে ফুটিয়ে নিন। এবার এই জল হেনাতে মিশিয়ে নিন। এতে ক্যাচু পাউডার দিন। এতে কয়েক ফোঁটা মেহেন্দি তেল দিন। এবার ৭ থেকে ৮ ঘন্টা ভিজিয়ে রাখুন। এর পর চুলে লাগান। এটি ১ থেকে ২ ঘন্টা রেখে দিন। এর পর চুল ধুয়ে ফেলুন। এই হেনা আপনার চুল কালো করতে কাজ করবে।

আরও পড়ুন- হজম ক্ষমতা উন্নত করতে ভরসা রাখুন আয়ুর্বেদের ওপর, রইল পাঁচ উপায়ের হদিশ

বার্গান্ডি রঙের জন্য
আপনি যদি বার্গান্ডি চুলের রঙ পছন্দ করেন তবে আপনি সহজেই বাড়িতে সেই কালার হেনা দিয়ে পেতে পারেন। এর জন্য আপনার বিটরুট লাগবে। প্রথমে একটি বিটরুট কেটে নিন। এবার ব্লেন্ডারে রেখে এর রস বের করে নিন। এতে লেবুর রস ও জল দিন। এবার এই মিশ্রণটি হেনাতে মেশান। এটি প্রায় ৮ ঘন্টা ভিজিয়ে রাখুন। এরপর এক ঘণ্টা চুলে লাগিয়ে রাখুন। এর পর চুল ধুয়ে ফেলুন। এটি আপনার চুলে একটি খুব সুন্দর বার্গান্ডি রঙ দেবে।

চুলে হেনা লাগানোর উপকারিতা
চুলে হেনা লাগালে চুল খুব দ্রুত বৃদ্ধি পায়। এটি মাথার ত্বকের পিএইচ স্তর বজায় রাখতে কাজ করে। এটি চুলকেও নরম ও চকচকে করে। হেনা লাগালে চুল পড়াও কমে যায়।

Share this article
click me!