রান্নাঘর থেকে আজই বের করুন এই ১০টি জিনিস, এগুলোই হল রোগের মূল

এগুলো রান্নাঘরে থাকলে শুধু পুষ্টিই নষ্ট হয় না, শরীরের অনেক ধরনের ক্ষতিও হয়। আজ আমরা আপনাকে এমন ১০ টি জিনিস বলছি যা আপনার রান্নাঘর থেকে অবিলম্বে ফেলে দেওয়া উচিত। আপনি অবিলম্বে রান্নাঘর থেকে তাদের সরিয়ে দেওয়া উচিত। 
 

deblina dey | Published : Jun 3, 2022 9:53 AM IST

আজকাল মানুষ ফিটনেস সম্পর্কে অনেক সতর্ক হয়ে গিয়েছে এবং আমাদের রান্নাঘর থেকেই ফিটনেস শুরু হয়। আমাদের সুস্থ থাকার জন্য স্বাস্থ্যকর খাবার খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি রান্নাঘরে স্বাস্থ্যকর রান্না করেন তবে এটি আপনার স্বাস্থ্য ভাল রাখে তবে আজকাল রান্নাঘরে এমন অনেক জিনিস রয়েছে যা রোগের মূল।

প্লাস্টিক, অ্যালুমিনিয়াম, পরিশোধিত তেল এবং রান্নাঘরের অনেক ধরনের পাত্রে খাবার রান্না করা হয় রোগের সবচেয়ে বড় কারণ। এমন অনেক ধাতু আছে যেগুলোতে রান্নাঘরে থাকলে শুধু পুষ্টিই নষ্ট হয় না, শরীরের অনেক ধরনের ক্ষতিও হয়। আজ আমরা আপনাকে এমন ১০ টি জিনিস বলছি যা আপনার রান্নাঘর থেকে অবিলম্বে ফেলে দেওয়া উচিত। আপনি অবিলম্বে রান্নাঘর থেকে তাদের সরিয়ে দেওয়া উচিত। 

অ্যালুমিনিয়ামের বাসন- বেশিরভাগ বাড়িতেই অ্যালুমিনিয়ামের প্যান বা কুকার ব্যবহার করা হয়, কিন্তু আপনি কি জানেন যে এটি আপনার মস্তিষ্কে খুব খারাপ প্রভাব ফেলে। অ্যালুমিনিয়ামের ধাতব ধীরে ধীরে শেষ হয়ে যায়, যা শরীরে পৌঁছে মস্তিষ্কের ক্ষতি করে। এতে ডিমেনশিয়া হওয়ার ঝুঁকি বেড়ে যায়। 

প্লাস্টিকের বাক্স- প্রত্যেকের রান্নাঘরে আপনি প্রচুর প্লাস্টিকের বাক্স পাবেন। কিন্তু জানেন কি প্লাস্টিকের পাত্রে খাবার প্যাক করা বা তৈরি করলে শরীরের ক্ষতি হয়। প্লাস্টিক গরম খাবারে গলে খারাপ উপাদান লেগে যায় যা শরীরের জন্য বিপজ্জনক।
নন -স্টিক পাত্র- রান্নাঘর থেকে নন-স্টিক বাসন ফেলে দিতে হবে। এটিতে টেফলনের একটি আবরণ রয়েছে যা ধীরে ধীরে খাবারে প্রবেশ করে এবং আপনাকে অসুস্থ করে তোলে। 
রিফাইন্ড অয়েল- আজকাল মানুষ রিফাইন্ড তেল অনেক বেশি ব্যবহার করে, কিন্তু তা খুবই বিপজ্জনক। এ কারণে হার্ট, কোলেস্টেরল ও ফ্যাটি লিভারের সমস্যা হয়। উচ্চ তাপে গরম করে পরিশোধিত তেল তৈরি করা হয় এবং এতে হেক্সিনয়েল নামক রাসায়নিক মেশানো হয়, যা জয়েন্টের ব্যথা বাড়ায়। অবিলম্বে পরিশোধিত তেল সরান।
প্লাস্টিক বোতল- আজকাল মানুষ সবার বাড়িতে প্লাস্টিকের বোতলে জল পান করলেও এই প্লাস্টিকের বোতল অনেক ক্ষতি করে। পরিবর্তে একটি স্টিল বা কাচের বোতল ব্যবহার করুন।
ফয়েল পেপার- গরম খাবার প্যাক করার জন্য যে ফয়েল পেপার ব্যবহার করা হয় তাও স্বাস্থ্যের জন্য খুবই বিপজ্জনক। তাপ ফয়েল পেপার গলতে শুরু করে। এমন পরিস্থিতিতে এটি খাবারে পাওয়া যায় এবং স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। পরিবর্তে জল কাগজ বা কাপড় ব্যবহার করুন।
আরও পড়ুন- তরমুজ ফ্রিজে রাখলে নষ্ট হয়ে যায় এর পুষ্টিগুণ, জেনে নিন গরমে কিভাবে স্টোর করবেন

আরও পড়ুন- কেন অল্প বয়সেই বাড়ছে হার্ট অ্যাটাকের প্রবণতা, কেকে-সহ এই সেলিব্রেটিদেরও মৃত্যু হয়েছে

আরও পড়ুন- বার্ধক্য রোধ করতে চান, তবে আজ থেকেই এড়িয়ে চলুন এই খাবারগুলো

ময়দা- আজকাল খাবারে ময়দা অনেক বেশি ব্যবহার করা হয়, তবে আপনাদের জানিয়ে রাখি যে ময়দা স্থূলতা, PCOD, কোলেস্টেরল এবং লিভারের সমস্যা বাড়ায়। অবিলম্বে ময়দা খাওয়া বন্ধ করুন।
চিনি- সকালের চায়ে চিনি শুরু হলেও রোগের মূলে চিনি। চিনি কম বা কম খাওয়া উচিত। পরিবর্তে, বৈশিষ্ট্য, মধু বা প্রাকৃতিক মিষ্টির সঙ্গে জিনিস ব্যবহার করুন।
বরফ- গ্রীষ্মে মানুষ প্রচুর পরিমাণে বরফ ব্যবহার করে, তবে তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এতে গ্যাস, পেটে জ্বালাপোড়া এবং হার্টের ক্ষতি হয়। পরিবর্তে মাটির কলসির জল ব্যবহার করুন।
পিতল- আপনার পিতলের পাত্রে খাবার রান্না করা এড়িয়ে চলা উচিত, কিন্তু আপনি কি জানেন যে পিতলের বাসন উচ্চ তাপমাত্রায় লবণ এবং অ্যাসিড জাতীয় খাবারের সঙ্গে বিক্রিয়া করে। তাই পিতলের পাত্রে খাবার রান্না করা থেকে বিরত থাকতে হবে। আপনি কখনই পিতলের পাত্রে টক জিনিস রাখবেন না বা তাতে রান্না করবেন না। এটি আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে।

Share this article
click me!