জলখাবারে খান লো কার্ব ও উচ্চ প্রোটিন যুক্ত খাবার, শরীর সুস্থ থাকার সঙ্গে কমবে বাড়তি মেদ

বিশেষজ্ঞের মতে, জল খাবারে লো কার্ব ও উচ্চ প্রোটিন যুক্ত খাবার খাওয়া প্রয়োজন। এমন খাবার খান যা প্রোটিন, কার্বোহাইড্রেট ও স্বাস্থ্যকর চর্বিতে পূর্ণ। এমন খাবার একদিকে যেমন বাড়তি মেদ কমাবে। তেমনই শরীর রাখবে সুস্থ। রইল কয়টি পদের হদিশ।

Sayanita Chakraborty | Published : Mar 1, 2023 1:59 AM IST

ওজন কমাতে হোক কিংবা সুস্থ থাকতে জলখাবারে কী খাবেন তা অনেকেই স্থির করে উঠতে পারেন না। এই সময় এমন খাবার খেতে চান সকলে যা পেট দীর্ঘক্ষণ ভর্তি রাখে ও শরীর রাখে সু্স্থ। কিন্তু, কোন ধরনের খাবার এমন উপকার করবে তা অনেকেই বুঝে উঠতে পারেন না। আজ রইল কয়টি জলখাবারের পদের হদিশ। দেখে নিন কী কী খাবেন। বিশেষজ্ঞের মতে, জল খাবারে লো কার্ব ও উচ্চ প্রোটিন যুক্ত খাবার খাওয়া প্রয়োজন। এমন খাবার খান যা প্রোটিন, কার্বোহাইড্রেট ও স্বাস্থ্যকর চর্বিতে পূর্ণ। এমন খাবার একদিকে যেমন বাড়তি মেদ কমাবে। তেমনই শরীর রাখবে সুস্থ। রইল কয়টি পদের হদিশ।

খেতে পারেন মসালা অমলেট। জলখাবারের জন্য সেরা পদ হল মসালা অমলেট। এটি তৈরিতে ডিম ছাড়াও বিভিন্ন সবজি ও বিভিন্ন মশলা ব্যবহার করা হয়ে থাকে। ডিমে যেমন রয়েছে পুষ্টিগুণ তেমনই মশলা ও সবজিতে রয়েছে নানান উপকারী উপাদান। এটি শরীর সুস্থ রাখার সঙ্গে দীর্ঘক্ষণ পেট ভর্তি রাখবে।

খেতে পারেন পনির টিক্কা। নিরামীষ স্ন্যাক্সের জন্য সেরা অপশন হল এটি। আদা রসুন, দই, হলুদ, লঙ্কা-র মতো মশলা ব্যবহার করে হয় এটি তৈরিতে। সঙ্গে থাকে পনির। এতে শরীর থাকে সুস্থ।

খেতে পারেন ভাজা বাদাম। চিনা বাদাম, কাজু, আখরোট খেতে পারেন। জিরে, ধনে গুঁড়ো, মরিচ গুঁড়ো দিয়ে ভেজে নিন এমন খাবার। এতে শরীর থাকবে সুস্থ।

নিয়মিত খান দই। প্রোটিন ও প্রোবায়োটিকের আছে এতে। জলখাবারে খেতে পারেন দই। কিংবা দুপুরে খাবার পাতে দই খান। রোজ ১ বাটি করে দই খেলে শরীর থাকবে সুস্থ। তেমনই পেট ভর্তি থাকবে।

চিজ খেতে পারেন। লো কার্ব ও উচ্চ প্রোটিন যুক্ত খাবার এটি। ভিটামিন এ, ডি, কে, জিঙ্ক সমৃদ্ধ খাবার এটি। শাক দিয়ে রান্না করে খেতে পারেন চিজ। এটি কনজুগেটেড লিনোলিক অ্যাসিড পূর্ণ। যা প্রদাহকে সহজ করে। এটি খেলে হৃদরোগের খুঁকি কমে। তেমনই বাড়তি মেদ কম। চিজ দিয়ে যে কোনও পদ রাখতে পারেন। মিলবে উপকার। মেনে চলুন এই সকল টিপস। শরীর সুস্থ রাখতে সঠিক খাবার খান। জলখাবারে খেতে পারেন এমন খাবার মিলবে উপকার। জলখাবারে খান লো কার্ব ও উচ্চ প্রোটিন যুক্ত খাবার, শরীর সুস্থ থাকার সঙ্গে কমবে বাড়তি মেদ।

 

আরও পড়ুন

নিত্যদিনের খাদ্যতালিকায় যোগ করুন এই ছয়টি সুপার ফুডে-র মধ্যে একটি, মিলবে দীর্ঘায়ু, শরীর থাকবে সুস্থ

একটি মাত্র আলুর চিপসের জন্য প্রেমিক-প্রেমিকার ঝগড়া! গাড়ি চাপা দিয়ে হত্যার চেষ্টার অভিযোগ

রাতে খাবারের পর কখন জল খাবেন, শোওয়ার আগে কি জল পান করা উচিত, জেনে নিন একাধিক প্রশ্নের উত্তর

Share this article
click me!