রাতে খাবারের পর কখন জল খাবেন, শোওয়ার আগে কি জল পান করা উচিত, জেনে নিন একাধিক প্রশ্নের উত্তর

সুস্থ ও ফিট থাকার জন্য প্রতিদিন পর্যাপ্ত জল পান করা উচিত। জল শরীরকে হাইড্রেটেড রাখে এবং ময়লা দূর করতে সাহায্য করে। আসলে, আমাদের শরীর ৫০% থেকে ৭০% জল নিয়ে গঠিত। তাই আমাদের শরীরকে সবচেয়ে বেশি হাইড্রেটেড রাখতে হবে।

Web Desk - ANB | Published : Feb 28, 2023 5:00 PM IST

স্বাস্থ্য জীবনে জল পান নিয়ে রয়েছে নানা মিথ এবং অনেক আলোচনা। কারণ একজন মানুষ সারাদিনে সর্বোচ্চ জল পান করেন। তাই আমরা পানীয় জল সংক্রান্ত প্রতিটি ছোট-বড় খবরে মনোযোগ দেই। কখন, কতটা, কীভাবে জল পান করবেন এমন সব প্রশ্ন আমাদের মনে ঘুরপাক খায়। এমনই একটি প্রশ্ন হলো রাতে ঘুমানোর আগে জল পান করা উচিত কি না। কারণ অনেকেই বিশ্বাস করেন যে ঘুমানোর আগে জল পান করা স্বাস্থ্যের জন্য ভালো, আবার অনেকে ভুল বোঝেন।

আমাদের শরীরে ৫০% থেকে ৭০% জল থাকে

সুস্থ ও ফিট থাকার জন্য প্রতিদিন পর্যাপ্ত জল পান করা উচিত। জল শরীরকে হাইড্রেটেড রাখে এবং ময়লা দূর করতে সাহায্য করে। আসলে, আমাদের শরীর ৫০% থেকে ৭০% জল নিয়ে গঠিত। তাই আমাদের শরীরকে সবচেয়ে বেশি হাইড্রেটেড রাখতে হবে। সুস্থ থাকার জন্য যে কোনো মানুষের শরীরে পর্যাপ্ত পরিমাণে জল থাকা প্রয়োজন। কারণ শরীরে জলের অভাবে অনেক রোগের জন্ম হয়। কিন্তু জল পান করার সময় আমাদের অনেক বিষয়ে খেয়াল রাখা উচিত। যেমন, রাতে ঘুমানোর ২ ঘণ্টা আগে জল পান করা আমাদের হজম প্রক্রিয়াকে সুস্থ রাখে। এর ফলে পেট সংক্রান্ত রোগ এড়ানো যায়।

রাতে জল পান করলে অনেক রোগ থেকে রক্ষা পাওয়া যায়

মাথাব্যথা যেমন মাইগ্রেন ইত্যাদি ক্ষেত্রে ঘুমানোর আগে জল পান করলে ব্যাথা এড়ানো যায়। কিন্তু অনেক সময় ঘুমানোর আগে বেশি জল পান করলে ঘনঘন প্রস্রাব করতে হয়, যার কারণে আমাদের ঘুমের ব্যাঘাত ঘটে এবং আমরা ভালো ঘুমাতে পারি না। তাই এটা বিশ্বাস করা হয় যে আমাদের ঘুমানোর দুই ঘন্টা আগে জল পান করা উচিত, যাতে আপনি রাতে ভাল ঘুম পেতে পারেন। কারণ ভালো ঘুম হার্টের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এর পাশাপাশি কোলেস্টেরল এবং উচ্চ রক্তচাপের মতো রোগও অনেক সময় ভালো ঘুম না হওয়ার ফল হতে পারে।

হার্ভার্ড মেডিক্যাল স্কুল বলে যে আপনার যে পরিমাণ জল প্রয়োজন তা নির্ভর করে আপনার বয়স, শারীরিক কার্যকলাপ, লিঙ্গ, তাপমাত্রা এবং শরীরের ওজনের উপর। কিন্তু তারপরও, বিশেষজ্ঞরা প্রতি ঘন্টায় ২ থেকে ৩ কাপ জল পান করার পরামর্শ দেন। আবহাওয়া গরম থাকলে বা আপনি ব্যায়াম করছেন, এই পরিমাণ বাড়তে পারে। একই সময়ে, একজন সুস্থ ব্যক্তির দিনে ২-৩ লিটার জল প্রয়োজন। যেমন, প্রস্রাবের রং দেখে আপনি জল কম পান করছেন নাকি বেশি তা জানতে পারবেন। যদি আপনার প্রস্রাব গাঢ় হলুদ রঙের হয়, তবে এটি ডিহাইড্রেশনের লক্ষণ হতে পারে। একই সময়ে, ঘন ঘন সাদা রঙের প্রস্রাব অতিরিক্ত হাইড্রেশনের লক্ষণ হতে পারে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Daily Horoscope Live: ১৫ জুন শনিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Suvendu Adhikari : ভয়ানক অভিযোগ! শুভেন্দুর সামনেই কেঁদে ফেললেন এই মহিলা! কেন, দেখুন
Sandeshkhali News | সন্দেশখালীতে আবারও হিন্দুদের উপর হামলা শাহজাহান বাহিনীর, অভিযোগ বিজেপির
আজ কোচবিহারে! কর্মীদের মনোবল চাঙ্গা করতে উত্তর থেকে দক্ষিণে ছুটছেন শুভেন্দু | Suvendu Adhikari
Suvendu Adhikari : শুভেন্দুর 'পাল্টা খেল' শুরু! TMC করেছিল, এবার টানা ৫ দিন ধর্নায় বসার হুঁশিয়ারি!