সবজির গুণে ব্লাড প্রেসার থাকবে নিয়ন্ত্রণে, দেখে নিন এই মরশুমে কোন কোন সবজি খাওয়া উচিত

ভরসা রাখুন ভেষজ উপাদানের ওপর। খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি সবজি। ব্রাড প্রেসার আসবে নিয়ন্ত্রণে। দেখে নিন কী কী করবেন।

Web Desk - ANB | Published : Feb 6, 2023 2:15 AM IST

ডায়াবেটিস, কিডনির সমস্যা, হার্টের রোগ কিংবা কিডনির রোগী এখন ঘরে ঘরে। এরই সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে হাই ব্লাড প্রেসারের সমস্যা। এই সকল সমস্যা নিয়ন্ত্রণে রাখতে সকলেই প্রতিদিন একাধিক ওষুধ খেয়ে চলেছে। এই সব ওষুধ একদিকে যেমন রোগ আনছে নিয়ন্ত্রণে তেমনই অন্য দিকে বাড়াচ্ছে অন্য জটিলতা। তাই সবার আগে ভরসা রাখুন ভেষজ উপাদানের ওপর। খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি সবজি। ব্রাড প্রেসার আসবে নিয়ন্ত্রণে। দেখে নিন কী কী করবেন।

খেতে পারেন মুলো। এটি পটাসিয়ামে পূর্ণ। রয়েছে একাধিক গুণ। এটি ব্লাড প্রেসারের নিয়ন্ত্রণে আনতে সাহায্য করে। মেনে চলুন এই বিশেষ টিপস। মুলোর পরোটা কিংবা মুলোর তরকারি খেতে পারেন।

গাজর খান নিয়নিত। এটি পটাসিয়ামে পূর্ণ। যা রক্তনালী ও ধমনীতে উত্তেজনা কমায়। উচ্চ রক্তচাপের মাত্রা কমাতে সাহায্য করে। তাই রোজ গাজর খান। এতে মিলবে উপকার।

দিন শুরু করতে পারেন মেথি ভেজানো জল দিয়ে। কিংবা খেতে পারেন মেথির পরোটা, মেথির তৈরি পদ। এতে দ্রবণীয় ফাইবার আছে। এতে থাকা সোডিয়ামের পরিমাণ খুবই কম। রোজ খেতে পারেন মেথি। মিলবে উপকার।

তেমনই প্রেসার নিয়ন্ত্রণে রাখতে খেতে পারেন পালং শাক। এটি পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, লুটেইন-এ পূর্ণ। যা ব্লেড প্রেসার কমাতে সাহায্য করে। সঙ্গে এটি হার্টের ঝুঁকি কমায়।

তেমনই রোজ খান বীট। এটি অ্যান্টি অক্সিডেন্ট ও ভিটামিনে পূর্ণ। যা রক্তচাপের মাত্রা ঠিক রাখে। বীট দিয়ে সালাদ, স্যুপ তৈরি করে খেতে পারেন। এতে মিলবে উপকার

ডিহাইড্রেশনের কারণে বাড়তে পারে রক্ত চাপ। তাই রোজ পর্যাপ্ত জল পান করুন। এতে রক্ত চাপ থাকবে নিয়ন্ত্রণে। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে রোজ একটু করে ডার্ক চকোলেট খেতে পারেন। এতে আছে ফ্ল্যাভোনয়েড। যা নাইট্রিক অক্সাইড তৈরি করে। এটি রক্তনালীগুলোকে শিথিল রাখে। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে রোজ অন্তত ৩০ থেকে ৪০ মিনিট হাঁটা প্রয়োজন। সারা দিন যতটা পারবেন শারীরিক ভাবে সক্রিয় থাকার চেষ্টা করুন। এতে মিলবে উপকার। নিয়মিত শরীরচর্চা যে কোনও রোগ রাখে নিয়ন্ত্রণে। তেমনই যারা রক্তচাপের সমস্যায় ভুগছেন তারা ক্যাফেইন গ্রহণ সীমিত করুন। কফি পান করা যতটা পারবেন কম করুন। এতে আপনি থাকবেন সুস্থ। সঙ্গে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে রোদ অন্তত ৮ ঘন্টা ঘুমান। পর্যাপ্ত ঘুম যে কোনও রোগ থেকে দিতে পারে মুক্তি। 

 

আরও পড়ুন

দিন শুরু করুন আমলকির চা দিয়ে, মেদ কমার সঙ্গে শরীর থাকবে সুস্থ, রইল টোটকা

এই বিশেষ উপায় চুলের যত্নে ব্যবহার করুন অলিভ অয়েল, তবেই মিলবে উপকার, দেখে নিন কী করবেন

ব্ল্যাক হেডস দূর করতে এই কয় উপায় ব্যবহার করুন টি ট্রি অয়েল, জেনে নিন কীভাবে বানাবেন

 

Share this article
click me!