রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে খাদ্যতালিকায় যোগ করুন ভিটামিন সি জাতীয় খাবার, দূর হবে সর্দি-কাশির মতো নানান সমস্যা

এই মরশুমে সুস্থ থাকতে বিশেষ নজর দিন খাদ্যতালিকায়। খাদ্যতালিকায় রাখুন ভিটামিন সি জাতীয় খাবার। এতে বৃদ্ধি পাবে রোগ প্রতিরোধ ক্ষমতা। দেখে নিন কী কী খাবেন।

Sayanita Chakraborty | Published : Nov 4, 2022 2:23 AM IST

ভোরের দিকে শীতের আমেজ অনুভব করছেন প্রায় সকলেই। তেমনই ত্বকে দেখা যাচ্ছে রুক্ষ্ম ভাব। এই ঋতু পরিবর্তনের সময় অধিকাংশই নানান শারীরিক জটিলতা ভুগে থাকেন। সর্দি, কাশি থেকে ঠান্ডা লাগার সমস্যা, অ্যালার্জি কিংবা চোখে সমস্যা দেখা দেয় অনেকের। আবার অনেকে ভোগেন গলার সমস্যা ও পেট খারাপের সমস্যা। এবার এই মরশুমে সুস্থ থাকতে বিশেষ নজর দিন খাদ্যতালিকায়। খাদ্যতালিকায় রাখুন ভিটামিন সি জাতীয় খাবার। এতে বৃদ্ধি পাবে রোগ প্রতিরোধ ক্ষমতা। দেখে নিন কী কী খাবেন।

এই মরশুমে রোজ আমলকি খান। ভিটামিন সি সমৃদ্ধ আমলাতে রয়েছে একাধিক ঔষধি গুণ। এটি অ্যান্টি অক্সিডেন্ট বৈশিষ্ট্য যুক্ত। এটি শরীর সুস্থ রাখতে বেশ উপকারী। শীতের মরশুমে অধিকাংশই নানান শারীরিক জটিলতায় ভুগে থাকেন। এর থেকে সহজে মিলবে মুক্ত।

তেমনই এই মরশুমে কমলা লেবু খেতে পারেন। ভিটামিন সি-তে সমৃদ্ধ কমলা লেবু। যা অ্যান্টি অক্সিডেন্ট পরিপূর্ণ। কমলা লেবু খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। শরীর থাকে সুস্থ ও শক্তিশালী। মেনে চলুন এই বিশেষ টিপস। রোজ একটি করে কমাল লেবু খেতে পারেন।

আদা খেতে পারেন এই ঋতু পরিবর্তনের সময়। আদা ভিটামিন সি সমৃদ্ধ। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে শরীরকে শক্তিশালী করে থাকে। ঔষধি গুণে ভরপুর আদা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এই মরশুমে আদা চা খান। এতে শরীর থাকবে সুস্থ। তেমনই আদার সঙ্গে তুলসী মিশিয়ে খেলে পারেন। তুলসী ও আদা মিশিয়ে পানীয় বানাতে পারেন। ১ কাপ গরম জলে কয়েকটি তুলসী পাতা ও কয়েকটি আদার টুকরো দিয়ে ফুটিয়ে নিন। রোজ এই পানীয় পানে মিলবে উপকার। যাদের সর্দি-কাশির ধাত আছে তারা খেতে পারেন এমন পানীয়।

সুস্থ থাকতে খেতে পারেন গুড়। গুড়ের মধ্যে আছে আয়রন। যা রক্তে অক্সিজেন সরবরাহ ঠিক রাখতে সাহায্য করে। গুড় খেলে শরীরে দূষণের প্রভাব কমবে। মেনে চলুন এই বিশেষ টিপস। এই সময় চিনির বদলে গুড় খান। চিনি শরীরে নানান শারীরিক জটিলতা তৈরি করে থাকে। তাই চিনির বদলে দুধ খেলে মিলবে উপকার। সুস্থ থাকতে খাদ্যতালিকায় আনুন বদল। রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে খাদ্যতালিকায় যোগ করুন ভিটামিন সি জাতীয় খাবার। দূর হবে সর্দি-কাশির মতো নানান সমস্যা।

 

আরও পড়ুন- আপনি যদি গার্লফ্রেন্ডকে বিয়ে করার পরিকল্পনা করেন, তাহলে এই ৫টি বিষয় মনে রাখতে ভুলবেন না

আরও পড়ুন- আর্থ্রাইটিসের সমস্যায় ভুগছেন, আজ থেকে এই নিয়ম মানলেই ব্যথা থেকে মুক্তি পাবেন

আরও পড়ুন- ডায়াবেটিস রোগীদের কোন কোন ডাল খাওয়া উচিত কোনগুলি বাদ দেবেন, জেনে নিন বিশেষজ্ঞদের মত

Share this article
click me!